Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

এসএসসি পরীক্ষার্থীদের নিয়ে সাধারণ জনগণের দোয়া কামনা

রুহুল আমিন | প্রকাশের সময় : ১৬ সেপ্টেম্বর, ২০২২, ৬:৩২ পিএম

করোনা পরিস্থিতি ও বন্যার কারণে দীর্ঘদিন আটকে থাকার পর অবশেষে আজ বৃহস্পতিবার শুরু হয়েছে দাখিল, এসএসসি ও সমমানের পরীক্ষা।

এ বছর ৯টি সাধারণ শিক্ষা বোর্ড, মাদ্রাসা ও কারিগরি শিক্ষা বোর্ড মিলিয়ে এসএসসি ও সমমানের পরীক্ষায় মোট পরীক্ষার্থী ২০ লাখ ২১ হাজার ৮৬৮ জন। ৩ হাজার ৭৯০টি কেন্দ্রে পরীক্ষা অনুষ্ঠিত হবে। মোট পরীক্ষার্থীর মধ্যে শুধু সাধারণ শিক্ষা বোর্ডগুলোর অধীনে এসএসসি পরীক্ষার্থী প্রায় ১৬ লাখ। অন্যান্যবার সকাল ১০টায় পরীক্ষা শুরু হলেও এবার যানজটের কথা বিবেচনা করে বেলা ১১টায় এ পরীক্ষা শুরু হয়েছে। শিক্ষার্থীদের পরীক্ষা শুরুর কমপক্ষে ৩০ মিনিট আগে কেন্দ্রে ঢুকার নির্দেশনা রয়েছে।

অনিবার্য কারণে কোনো পরীক্ষার্থীকে এরপরও ঢুকতে দিতে হলে তার নাম, রোল নম্বর, দেরির কারণ ইত্যাদি একটি নিবন্ধন খাতায় লিপিবদ্ধ করে ওই দিনই সংশ্লিষ্ট শিক্ষা বোর্ডে পাঠাতে হবে। আর কোন সেট প্রশ্নপত্রে পরীক্ষা হবে, তা পরীক্ষা শুরুর ২৫ মিনিট আগে সংশ্লিষ্ট ব্যক্তিদের জানানো হবে।

গত দুইদিন ধরেই এসএসসি পরীক্ষার্থীদের নিয়ে সোস্যাল মিডিয়ায় চলছে সাধারণ জনগণের দোয়া কামনা। কেউ মেয়ে, আবার কেউ ছেলে, এছাড়া কেউ বিভিন্ন আত্মীয়-স্বজনের জন্য দোয়া প্রার্থনা করছেন।

মো. আরিফ নামে একজন লিখেছেন, আমার আম্মু পরীক্ষা দিবে। সবাই আমার আম্মুর জন্য দোয়া করবেন।

আবু জিলহজ নামে একজন লিখেছেন, উচ্চ শিক্ষা অর্জন নয়। সুশিক্ষায় শিক্ষিত হয়ে মনুষ্যত্ব নিয়ে দেশ ও জাতি গঠন করতে এসএসসি-২০২২ বা সমমানের পরীক্ষার্থী সকল শিক্ষার্থীদের প্রতি দোয়া ও শুভ কামনা রইল।

মো. সারওয়ার আলম সারু নামে একজন লিখেছেন, সকল কোমলমতি পরীক্ষার্থীদের জন্য অশেষ দোয়া ও শুভ কামনা।

মো. কামরুল হাসান নুরী নামে একজন লিখেছেন, সকল ছাত্র-ছাত্রীদের প্রতি রইল দোয়া এবং শুভ কামনা।

মো. শরিফুল ইসলাম নামে একজন লিখেছেন, এসএসসি ও দাখিল সমমান পরীক্ষার্থী সকল ভাই বোনদের জন্য দোয়া ও শুভ কামনা রইল।

 

গোধুলী বিকেল নামে একজন লিখেছেন, সবাই দোয়া করবেন আমার এবং আমাদের জন্য যাতে ভালোভাবে পরীক্ষা দিতে পারি।

আহমেদ জামিল নামে একজন লিখেছেন, সকল পরিক্ষার্থীদের জন্য অন্তর থেকে দোয়া ও শুভ কামনা রইল। আশা করি এবার পরীক্ষাটা সুন্দরভাবে সম্পন্ন হবে।

গল্পের শহর নামে একজন লিখেছেন, সকল পরিক্ষার্থী ছোট ভাই ও বোন তোমাদের সবার জন্য রইল দোয়া ও ভালোবাসা। ইনশাআল্লাহ সকলেই ভালো রেজাল্ট করবে এবং মা-বাবার সপ্ন পূরণ করবে। দোয়া করি সবাই যেন সুস্থ ও সুন্দরভাবে পরীক্ষা দিতে পারো।

হাসান মোল্লা বাচ্চু নামে একজন লিখেছেন, প্রত্যেক শিক্ষার্থী যেনো তাদের বাবা মায়ের মুখ উজ্জ্বল করতে পারে। ছোট ভাই বোনের প্রতি দোয়া ও শুভ কামনা রইল।

উল্লেখ্য, পরীক্ষা কেন্দ্রসমূহের ২০০ গজের মধ্যে পরীক্ষার্থী ছাড়া জনসাধারণের প্রবেশ সম্পূর্ণরূপে নিষিদ্ধ ঘোষণা করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)। গত ১৯ জুন এসএসসি পরীক্ষা শুরুর কথা থাকলেও সিলেটসহ দেশের বিভিন্ন অঞ্চলে বন্যা পরিস্থিতির কারণে তা পিছিয়ে যায়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: দোয়া কামনা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ