Inqilab Logo

মঙ্গলবার ০৬ ডিসেম্বর ২০২২, ২১ অগ্রহায়ণ ১৪২৯, ১১ জামাদিউল আউয়াল ১৪৪৪ হিজরী

উন্নয়নশীল দেশগুলোকে বিনামূল্যে ৩ লাখ টন সার দেয়ার ঘোষণা পুতিনের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ সেপ্টেম্বর, ২০২২, ৭:০২ পিএম

বিশ্বব্যাপী অর্থনীতির নেতৃত্বের দ্বারা করা পদ্ধতিগত ভুলগুলোর জন্য রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন পশ্চিমাদেরকে দোষারোপ করেছেন। তিনি বলেন, পশ্চিমাদের ‘অর্থনৈতিক অহংবোধ’ এবং অবৈধ নিষেধাজ্ঞাই এর জন্য দায়ী।

শুক্রবার সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশনের শীর্ষ সম্মেলনের একটি বর্ধিত বৈঠক পুতিন বলেন, ‘আমরা অর্থ ও শক্তির ক্ষেত্রে নেতৃস্থানীয় বিশ্ব অর্থনীতিতে বেশ কয়েকটি পদ্ধতিগত ভুলের কারণে বিশ্বের উদ্ভূত শক্তি এবং খাদ্য সমস্যা সমাধানে সহায়তা প্রদান করি। আশা করি, অর্থনৈতিক সহযোগিতায় অন্যান্য অংশগ্রহণকারীরাও একই নীতির ভিত্তিতে তাদের নীতি তৈরি করবে এবং সুরক্ষাবাদ, অবৈধ নিষেধাজ্ঞা এবং সুবিধাবাদী অর্থনৈতিক অহংবোধের হাতিয়ারগুলি ব্যবহার করা বন্ধ করবে।’

রাশিয়ান সার থেকে নিষেধাজ্ঞা তুলে নেয়ার ক্ষেত্রে ইউরোপীয় কমিশনের সিদ্ধান্তকে পুতিন এই ধরনের নীতির একটি উজ্জ্বল উদাহরণ হিসাবে অভিহিত করেছেন। ‘আমরা জানি খাদ্য সমস্যা সমাধানের জন্য সার কতটা গুরুত্বপূর্ণ,’ তিনি বলেছিলেন, ‘আমরা অবশ্যই এই নিষেধাজ্ঞাগুলি নিজেই থেকেই সরিয়ে নেয়ার সিদ্ধান্তকে স্বাগত জানাই, যদিও দেখা যাচ্ছে যে, এই বছরের ১০ সেপ্টেম্বর ইউরোপীয় কমিশন দ্বারা ব্যাখ্যা করা সেই নিষেধাজ্ঞাগুলি শুধুমাত্র ইইউ সদস্য রাষ্ট্রগুলির জন্য সরানো হয়েছে৷ দেখা যাচ্ছে যে, শুধুমাত্র তারাই আমাদের সার কিনতে পারে! উদীয়মান (অর্থনীতি) সম্পর্কে এবং বিশ্বের দরিদ্রতম দেশগুলি সম্পর্কে তাদের কোন মাথ্যাবাথা নেই, পুতিন ইঙ্গিত করেছেন।

পুতিন উদীয়মান বাজারগুলিকে রাশিয়ান সার কিনতে সুযোগ দেয়ার বিষয়েও আলোকপাত করেছেন, উন্নয়নশীল দেশগুলোকে বিনামূল্যে ৩ লাখ টন রাশিয়ান সার দেয়ার জন্য তার প্রস্তুতির কথা ঘোষণা করেছেন। ‘দুই দিন আগে, আমি গুতেরেসকে জানিয়েছিলাম যে ইউরোপীয় ইউনিয়নের সমুদ্রবন্দরে ৩ লাখ টন রাশিয়ান সার জমা হয়েছে। আমরা সেগুলো উন্নয়নশীল দেশগুলোকে বিনামূল্যে দিতে প্রস্তুত,’ তিনি উল্লেখ করেন। সূত্র: তাস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পুতিন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ