Inqilab Logo

বৃহস্পতিবার, ০৬ অক্টোবর ২০২২, ২১ আশ্বিন ১৪২৯, ০৯ রবিউল আউয়াল ১৪৪৪ হিজরী

দুটি রুশ তেল পরিশোধনাগার নিয়ন্ত্রণে নিয়েছে জার্মানি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ সেপ্টেম্বর, ২০২২, ১১:৪৩ এএম

রাশিয়ার দুটি তেল পরিশোধনাগার নিজেদের নিয়ন্ত্রণে নিয়েছে জার্মান সরকার। বিবিসির এক প্রতিবেদনে জানানো হয়, জার্মানিতে রাশিয়ার রসনেফটসের তিনটি তেল পরিশোধন কোম্পানি রয়েছে। সেখান থেকে দুটি নিয়ন্ত্রণে নেয় জার্মান সরকার।

জার্মানের উত্তর-পূর্বাঞ্চলের অনেক কোম্পানি বার্লিনের ৯০ শতাংশ জ্বালানির যোগান নিশ্চিত করে থাকে। এরমধ্যে রসনেফট বেশিরভাগ তেল সরবরাহ করে।
জার্মানির অর্থমন্ত্রী বলেন, জার্মান সরকারের এই পদক্ষেপ হচ্ছে, জ্বালানি নিরাপত্তার হুমকির বিষয়টির পাল্টা উদ্যোগ। এর আগে, গত এপ্রিলে রাশিয়ার গ্যাস জায়ান্ট গ্যাজপ্রমের নিয়ন্ত্রণ নেয় জার্মান সরকার।
শুক্রবার ব্রেন্ডেনবার্গের পিসিকে শোয়েডট পরিশোধনানগার প্রতিষ্ঠানকে জাতীয় জ্বালানি নিয়ন্ত্রকের কাছে হস্তান্তর করে জার্মান সরকার। একইসঙ্গে দেশটির দক্ষিণে দুটি তেল পরিশোধনাগারও হস্তান্তর করা হয়।
অর্থমন্ত্রী বলেন, জরুরি মুহূর্তের সেবাদাতা ও গ্রাহকরা রসনেফটের সঙ্গে হুমকির মধ্যে কাজ করতে চাচ্ছেন না। তাই এ পদক্ষেপ নেয়া হয়েছে।
দ্য শোয়েডট পরিশোধননাগার হচ্ছে জার্মানির চতুর্থ বড় জ্বালানি শোধনাগার। এ শোধনাগার থেকে বার্লিন ও আশপাশের এলাকায় পেট্রোল, ডিজেল ও এভিয়েশন জ্বালানি সরবরাহ হয়। এ প্রতিষ্ঠান রাশিয়া থেকে কাঁচা তেল সংগ্রহ করতো।



 

Show all comments
  • Ali Hossain ১৭ সেপ্টেম্বর, ২০২২, ১২:০৪ পিএম says : 0
    আমি আমার বিল্ডিং বার্জার রবিয়াল্যাক দিয়ে পেইন্ট করেছি। সত্যই অসাধারণ রং।
    Total Reply(0) Reply
  • md balal ১৭ সেপ্টেম্বর, ২০২২, ৮:০০ পিএম says : 0
    আমার মনে হয় কাজ টা ঠিক করেননি কারণ কম্পানিটি হিন্দুদের কোনো মুসলমানদের কম্পানি থেকে রং নিলে ভালো হতো ধন্যবাদ আপনাকে জাজাকাল্লাহ খাইরান ফা-ইন্নাল্লাহা শাকিরুণ আমিন
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জার্মানি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ