Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

রাজধানীতে ৭ বিদেশি নাগরিকসহ ৮ জন গ্রেফতার

লটারি প্রতারণা

| প্রকাশের সময় : ৭ ডিসেম্বর, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : লটারিতে বিপুল অংকের টাকা প্রাপ্তির প্রলোভন দেখিয়ে প্রতারণার অভিযোগে ৭ বিদেশি নাগরিকসহ ৮ জনকে গ্রেফতার করেছে র‌্যাব।
র‌্যাব জানায়, বর্তমান সময়ে এরকম একটি প্রতারকচক্র মোবাইলে এসএমএস-এর মাধ্যমে লটারি জেতার নামে প্রতারণা করে সহজ-সরল জনসাধারণের নিকট থেকে মোটা অংকের টাকা হাতিয়ে নিচ্ছে, এমন তথ্য ছিলো তাদের কাছে। অভিযোগের প্রেক্ষিতে গত ৫ ডিসেম্বর রাত সোয়া ১০ টার দিকে মিরপুর ও ৬ ডিসেম্বর আড়াইটায় দক্ষিণখান থানাধীন আশকোনা এলাকা হতে র‌্যাব-৪ এর একটি দল ৭ জন বিদেশি নাগরিকসহ ৮ জনকে প্রতারণার কাজে ব্যবহৃত ২২ টি মোবাইল সেট, ১টি ল্যাপটপ, ২টি মডেম, বিভিন্ন মোবাইল অপারেটরের সীম কার্ড ও নগদ দেশি-বিদেশি টাকাসহ গ্রেফতার করে।
র‌্যাব জানায়, বৃষ্টি বেগমের নামে এক মোবাইল ব্যবহারকারীর কাছে পুরস্কার প্রাপ্তির মেসেজ আসে।  উইলিয়াম নাম পরিচয় দিয়ে বার্তা প্রেরক বিদেশি নাগরিক লন্ডন থেকে প্রেরিত উক্ত পুরস্কারের পার্সেলটি ডেলিভারি দেয়ার কথা বলে ঢাকা শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর হতে কাস্টমস শুল্ক পরিশোধের জন্য গত ২১ নভেম্বর আল আরাফাহ ইসলামী ব্যাংক লিমিটেড, বরিশাল শাখা হতে আল আরাফাহ ইসলামী ব্যাংক হিসাব নং আরিফুল ইসলাম ০৭৩১১২০০১৭৭৭০-এ আশি হাজার টাকা এবং গত ২৩ নভেম্বর ডাচবাংলা ব্যাংক, উত্তরা শাখা হইতে ডাচবাংলা ব্যাংক হিসাব নং মাহমুদা বেগম ১৮২১৫১১৫৬৪৬ এ নগদ আশি হাজার টাকাসহ সর্বমোট এক লক্ষ ষাট হাজার টাকা গ্রহণ করে। ২৩ নভেম্বর বৃষ্টি বেগম বিমানবন্দরে সংশ্লিষ্ট অফিসে গিয়ে দেখেন যে, তার নামে কোনো পার্সেল আসে নাই। তখন বিদেশি নাগরিকের মোবাইলে বারবার ফোন দিয়ে মোবাইল বন্ধ পায়। তখন তিনি প্রতারণার শিকার হয়েছেন বলে বুঝতে পারেন।  
পরবর্তীতে গত ৪ ডিসেম্বর ০১৬১১-০০৯১২৬ নম্বর থেকে ভিকটিম বৃষ্টি বেগমকে প্রতারকচক্র ফোন করে জানায় যে, তার লাগেজটি কাস্টমস্্ থেকে ছাড়িয়ে আনা হয়েছে। তাকে পরদিন সন্ধ্যায় ৫০ হাজার টাকা নিয়ে মিরপুর সনি সিনেমা হলের সামনে এসে পার্সেলটি নিয়ে যেতে। বৃষ্টি বেগম বিষয়টি র‌্যাব-৪ কর্তৃপক্ষকে অবগত করে। র‌্যাবের পরামর্শ অনুযায়ী সনি সিনেমা হলের সামনে এসে অপেক্ষা করতে থাকেন।  দুই জন নাইজেরিয়ান নাগরিক ও তিনজন বাংলাদেশী বৃষ্টি বেগমের সামনে এসে নিজেদের পরিচয় দিয়ে ৫০ হাজার টাকা দিতে বলেন। লাগেজের কথা জিজ্ঞাসা করলে তারা জানায়,  পাশেই অফিস থেকে ফোন করে তা নিয়ে আসা হবে। ভিকটিম র‌্যাবের পরামর্শ অনুযায়ী বিভিন্ন কথার ছলে সময় ক্ষেপণ করতে থাকে। এমতাবস্থায় র‌্যাবের দলটি ২ জন বিদেশি নাগরিকসহ ৩ জনকে গ্রেফতার করতে সক্ষম হয়। পরে গত সোমবার রাতে  দক্ষিণখান থানাধীন এলাকায় অভিযান চালিয়ে প্রতারক চক্রের অপর ৪ জন এবং পল্লবী থানাধীন কালসী এলাকা হতে আরো ১ জন নাইজেরিয়ান নাগরিককে গ্রেফতার করে।
গ্রেফতারকৃতরা হলো উগোচুকু আলফ্রেড উইলিয়াম, অনুকু ডোনাটাস ইকুয়ালোর, সিডি ইবিয়ুকে, মিকায়েল অনিয়েডিকা নিযি, অবুম স্যামুয়েল চুকউ ডুলো, হেনরি ইসিয়াক, আনাইও ওগাগবা ও মোঃ আরিফুল ইসলাম। তাদের কাছ থেকে ৩৫০০ নাইজেরিয়ান নাইরা, ৩০১ ইউএস ডলার, ৫ বাহরাইন দিনার, ও বাংলাদেশী ১ লাখ ৪১ হাজার টাকা উদ্ধার করা হয়। উল্লেখ্য, আসামিগণ মেয়াদ উত্তীর্ণ পাসপোর্ট ও ভিসা নিয়ে অবৈধভাবে বাংলাদেশে অবস্থান করছিল। প্রাথমিক জিজ্ঞাসাবাদে তারা জানায়, তারা বৈধ ভিসা নিয়ে বিভিন্ন সময়ে বাংলাদেশে আগমন করে এবং এদেশে এসে পরস্পর যোগসাজশে স্থানীয় অপরাধীদের সহযোগিতায় এই প্রতারণার কাজ শুরু করে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ