Inqilab Logo

বৃহস্পতিবার, ০৬ অক্টোবর ২০২২, ২১ আশ্বিন ১৪২৯, ০৯ রবিউল আউয়াল ১৪৪৪ হিজরী

ব্রিটেনের সিংহাসনে বসেই ১০০ কর্মচারীকে বরখাস্ত করলেন রাজা তৃতীয় চার্লস

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ সেপ্টেম্বর, ২০২২, ২:৫৩ পিএম

রানি এলিজাবেথের মৃত্যুর ২৪ ঘণ্টার মধ্যে রাজসিংহাসনে বসেন ব্রিটেনের নতুন রাজা তৃতীয় চার্লস। কিন্তু রাজার দায়িত্ব নেয়ার পর রাজ দরবারের অন্তত ১০০ কর্মচারীকে বরখাস্ত করছেন তিনি। ইতোমধ্যে চাকরি থেকে অব্যাহতি দিয়ে তাদের কাছে চিঠি পাঠিয়েছেন তিনি। দ্য টেলিগ্রাফের এক প্রতিবেদনে এ তথ্য জানা গেছে।
ফলে ব্রিটিশ সিংহাসনে বসতে না বসতেই সমালোচনার মুখে পড়েছেন নতুন রাজা। রানি দ্বিতীয় এলিজাবেথের শেষকৃত্য অনুষ্ঠান এখনও শেষ হয়নি। স্বাভাবিকভাবেই ব্রিটেন থেকে শোকের আবহ কাটেনি। এ অবস্থায় এমন সিদ্ধান্ত নেয়ায় জনরোষে পড়েছেন তৃতীয় চার্লস। তার তীব্র নিন্দা করেছে কর্মী সংগঠনগুলো।
প্রতিবেদনে বলা হয়, শিগগির নিজেদের পুরোনো বাসস্থান ছেড়ে সস্ত্রীক বাকিংহ্যাম প্যালেসে উঠবেন রাজা চার্লস। এজন্য আগের বাসস্থান ক্ল্যারেন্স হাউস থেকে শতাধিক কর্মী ছাঁটাই করছেন তিনি। কারণ, তাদের আর দরকার নেই।
এক বিবৃতিতে রাজপরিবার জানিয়েছে, নবাগত রাজা তৃতীয় চার্লস এবং তার স্ত্রী কুইন কনসর্ট ক্যামিলার বাড়ির কাজকর্ম আপাতত স্থগিত থাকবে। এজন্য সেসব কর্মচারীকে বাদ দেয়া হচ্ছে। তারা বিশ্বস্ততার সঙ্গে এতদিন দায়িত্ব পালন করেছেন। এজন্য তাদের ধন্যবাদ। তবে অবিলম্বে সবাইকে পুনরায় কাজ দেয়ার চেষ্টা করা হবে।
কিন্তু বিষয়টি প্রকাশ্যে আসার পর চার্লসের প্রতি ক্ষোভ ঝেড়েছে কর্মচারী সংগঠন পাবলিক অ্যান্ড কমার্শিয়াল সার্ভিসেস ইউনিয়ন। সংগঠনটির সাধারণ সম্পাদক মার্ক সেরওয়াটকা বলেন, আমরা অনুমান করেছিলাম, রাজপরিবারের কার্যপ্রণালিতে কিছু রদবদল ঘটবে। তবে এত দ্রুত এ সিদ্ধান্ত নেয়া ঠিক হয়নি।
প্রথা অনুযায়ী, রানি এলিজাবেথের মৃত্যুর ২৪ ঘণ্টার মধ্যে রাজসিংহাসনে বসেন চার্লস। তবে তাকে রাজা ঘোষণার অনুষ্ঠানেই কর্মচারীদের সঙ্গে দুর্ব্যবহার করতে দেখা যায়। কলম রাখা নিয়ে তাদের ওপর মেজাজ হারান তিনি।

 



 

Show all comments
  • মোঃ হাতেম আলী ১৮ সেপ্টেম্বর, ২০২২, ৮:৪৮ এএম says : 0
    ব্রিটিশ রানীর মৃত্যুতে বাঙালীদের আদিখ্যেতা দেখে মনে হয় আমরা এখনো ব্রিটিশদের শাসন থেকে আলাদা হতে পারিনি।
    Total Reply(0) Reply
  • Ranjan Khan ১৮ সেপ্টেম্বর, ২০২২, ৫:১০ পিএম says : 0
    India te keno central government natinal flag ordho nomitto rekhe chilo?
    Total Reply(0) Reply
  • সৌম্যকান্তি চক্রবর্তী ১৮ সেপ্টেম্বর, ২০২২, ১:০৩ এএম says : 0
    এখন একবিংশ শতাব্দী রাজতন্ত্র সাম্রাজ্যবাদের প্রতীক রানী এলিজাবেথের মৃত্যুর পর রাজতন্ত্র তুলে দেয়াই ভালো ছিল। যাই হোক এনাদের বড় বড় খবর পড়ে এখন জনতার কোনো লাভ নেই। ইনাদের জন্যই ভারতীয় উপমহাদেশ ২০০ বছরের পরাধীনতা এবং দারিদ্রতার সম্মুখীন হয়েছিল এবং আজকে ব্রিটিশদের জন্যই ভারত বর্ষ তিন ভাগে বিভক্ত হয়ে গেছে সাম্রাজ্যবাদ নিপাত যাক রাজতন্ত্র নিপাত যাক
    Total Reply(0) Reply
  • Mohmmed Dolilur ১৭ সেপ্টেম্বর, ২০২২, ৪:৪৫ পিএম says : 0
    এই রাজতন্ত্র গরিব মানুষের জন্য নয়,বড় লোকদের রাজতন্ত্র এখন বাদ দিলেই ভালো হবে
    Total Reply(0) Reply
  • Mohmmed Dolilur ১৭ সেপ্টেম্বর, ২০২২, ৪:৪৭ পিএম says : 0
    এতে ভালো নয়
    Total Reply(0) Reply
  • Sankar Roy ১৯ সেপ্টেম্বর, ২০২২, ৯:৫৩ এএম says : 0
    রাজতন্ত্র নিপাত যাক. রাজতন্ত্রের জন্য আমার পূর্ব পুরুষরা অনেক ক্ষতির সম্মুখীন হয়েছিল,যা আমি শুনেছি আমার মায়ের কাছ থেকে. আমার এই ব্যাপার নিয়ে খুব দুঃখ তাপে ব্যাথিত চিতে মারা গেছেন.
    Total Reply(0) Reply
  • Sankar Roy ১৯ সেপ্টেম্বর, ২০২২, ৯:৫৩ এএম says : 0
    রাজতন্ত্র নিপাত যাক. রাজতন্ত্রের জন্য আমার পূর্ব পুরুষরা অনেক ক্ষতির সম্মুখীন হয়েছিল,যা আমি শুনেছি আমার মায়ের কাছ থেকে. আমার এই ব্যাপার নিয়ে খুব দুঃখ তাপে ব্যাথিত চিতে মারা গেছেন.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাজা তৃতীয় চার্লস
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ