Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

ভারতে অ্যান্টি ডাম্পিং করারোপ হলে খুলনাঞ্চলের পাট পণ্য রফতানি কমবে

| প্রকাশের সময় : ৭ ডিসেম্বর, ২০১৬, ১২:০০ এএম

এ টি এম রফিক, খুলনা থেকে : ভারত পাটজাত দ্রব্যের ওপর অ্যান্টি ডাম্পিং কর আরোপের ফলে খুলনার সরকারি ৯টি পাটকলের উৎপাদিত পণ্য রফতানি বছরে ৩০ শতাংশ কমে আসবে। ফলে বছরে বিপুল পরিমাণ বৈদেশিক মুদ্রা থেকে দেশ বঞ্চিত হবে। এ কর আরোপ করার ফলে সে দেশের ক্রেতারা নিরুৎসাহিত হয়ে পড়েছে। যদিও এ কর আরোপ করার ফলে দেশের দ্বিতীয় পাট মোকাম খুলনার দৌলতপুরের কাঁচাপাট রফতানির ওপর কোনো প্রভাব পড়বে না।
দেশে পলিথিনের ব্যবহার নিষিদ্ধ হওয়ার পর দক্ষিণাঞ্চলের পাটকলগুলোতে পাটজাতদ্রব্য উৎপাদনে প্রতিযোগিতা শুরু হয়। খুলনায় বিজিএমসি নিয়ন্ত্রিত প্লাটিনাম, ক্রিসেন্ট, স্টার, খালিশপুর, দৌলতপুর, আলীম, ইস্টার্ণ, কার্পেটিং এবং জেজেআই মিলে প্রতি মাসে আনুমানিক ২৭ হাজার বেল পাটজাতদ্রব্য উৎপাদিত হচ্ছে। উৎপাদিত পণ্যের মধ্যে রয়েছে সুতা, চট ও বস্তা। খুলনায় উৎপাদিত পাটজাতদ্রব্যের সবচেয়ে বড় বাজার সুদান, তুর্কি ও ভারত।
জুটমিলের সূত্রগুলো জানায়, মধ্যপ্রাচ্যে সংঘর্ষজনিত কারণে সিরিয়া, মিশর ও ইরাকে রফতানি হ্রাস পেয়েছে। তুর্কি ও চীনের বাজার সঙ্কুচিত হয়ে এসেছে। ভরসা সুদান ও ভারত। সা¤প্রতিক সময়ে সে দেশের সরকার অ্যান্টি ডাম্পিং কর আরোপ করার প্রস্তাবের ফলে খুলনার শিল্পাঞ্চলে বিরূপ প্রভাব পড়েছে। ভারতের বায়াররা রফতানি খরচ বেশি পড়ায় নিরুৎসাহিত হয়ে পড়েছেন।
প্লাটিনাম জুবলি জুটমিলের জেনারেল ম্যানেজার এস এম মহব্বত আলী বলেছেন, ভারতের বায়ার আগ্রহ না দেখালে স্থানীয় পাটকলগুলোর উৎপাদনে ভাটা পড়বে। এ শুল্ক আরোপ করার ফলে বছরে ৩০ শতাংশ রফতানি কমবে। এ মিলে উৎপাদিত পাটজাতদ্রব্য প্রতি মাসে আড়াই হাজার বেল সুদান ও তুর্কিতে রফতানি হচ্ছে।
স্টার জুট মিলের জি এম আবুল কালাম হাজারী বলেছেন, ভারতীয় বায়ারদের রফতানি ব্যয় বাড়বে। লাভ না হলে তারা সে দেশে আমদানিতে নিরুৎসাহিত হবে। পাটপণ্য অবিক্রি থাকলে মিলগুলোর লোকসান হতে পারে। তার দেয়া তথ্য মতে, গেল মাসে ২ হাজার বেল পাট সুদানে রফতানি হয়েছে।
ক্রিসেন্ট জুট মিলের প্রোডাকশন ম্যানেজার রফিকুল ইসলাম জানান, অতিরিক্ত কর আরোপের পর লোকসান এড়াতে বায়াররা আমদানিতে নিরুৎসাহিত হবে। এমনিতেই ভারতে মালামালের চাহিদা কমেছে। সুদানে প্রতি মাসে ২ হাজার বেল ফিনিশ গুডস রফতানি হচ্ছে বলে তিনি জানিয়েছেন।
বস্ত্র ও পাট প্রতিমন্ত্রী মির্জা আজম ঢাকায় অ্যান্টি ডাম্পিং শুল্ক বিষয়ক এক সেমিনারে উল্লেখ করেন, পাট পণ্যের ওপর ভারত যদি শেষ পর্যন্ত অ্যান্টি ডাম্পিং শুল্ক আরোপ করে তাহলে সেটি হবে লজ্জাজনক। ভারত সরকারের ভেতরে কিছু লোক সেই দেশটিকে হেয় করার জন্যই এ ধরণের শুল্ক বসানোর সুপারিশ করেছে। আশা করবো ভারত এ সিদ্ধান্ত থেকে সরে আসবে।
কাঁচা পাট রফতানিকারক প্রতিষ্ঠান এফআর জুটের ম্যানেজার রঙ্গলাল সাহা জানান, ভারতে শুল্ক আরোপের কোনো প্রভাব দৌলতপুরের কাঁচা পাটের ওপর পড়বে না। বরং ইতোমধ্যেই প্রতি টন কাঁচা পাটের মূল্য দু’ডলার করে বেড়েছে।
বাংলাদেশ জুট এসোসিয়েশনের খুলনা শাখার সূত্র জানান, চীন, পাকিস্তান, ভারত ও আইভরিকোষ্টে কাঁচা পাট রফতানি হচ্ছে। খুলনার দৌলতপুর থেকে সেপ্টেম্বর মাসে ১৯৫ কোটি টাকা মূল্যের এক লাখ ৭৫ হাজার ৯৪৩ বেল এবং অক্টোবর মাসে ২৪৯ কোটি টাকা মূল্যের ২ লাখ ৩২ হাজার ৫৮৫ বেল কাঁচা পাট ভারতে রফতানি হয়েছিল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ