Inqilab Logo

শনিবার ০৩ ডিসেম্বর ২০২২, ১৮ অগ্রহায়ণ ১৪২৯, ০৮ জামাদিউল আউয়াল ১৪৪৪ হিজরী
শিরোনাম

রানীর অন্ত্যেষ্টিক্রিয়ায় অংশ নিতে লন্ডনে বিশ্ব নেতারা

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৮ সেপ্টেম্বর, ২০২২, ১০:০৯ এএম

রানী দ্বিতীয় এলিজাবেথের শেষকৃত্যে অংশ নিতে লন্ডনে জড়ো হতে শুরু করেছেন বিশ্ব নেতারা। সোমবারের (১৯ সেপ্টেম্বর) অন্ত্যেষ্টিক্রিয়ার জন্য ব্রিটেনের ইতিহাসে সর্বকালের সবচেয়ে উচ্চ নিরাপত্তা ব্যবস্থা নিয়েছে দেশটির পুলিশ। কারণ রানীর শেষকৃত্যের অনুষ্ঠানে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনসহ বিশ্বের কয়েকশ বিশিষ্ট ব্যক্তি অংশ নিবেন।
রানীর কফিন তত্ত্বাবধান করবেন তার নাতি প্রিন্স উইলিয়াম ও হ্যারি।
রানীর শেষকৃত্যের অনুষ্ঠানে অংশ নিতে ইতিমধ্যে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন, বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা, ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) প্রেসিডেন্ট উরসুলা ভন ডার লেন, জাপানের সম্রাট নারুহিতো, ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রো, কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো, স্পেনের রাজা ৬ষ্ঠ ফিলিপ, নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জাসিন্ডা আরডার্ন, ভারতের রাষ্ট্রপ্রতি দ্রোপদী মুর্মুসহ আরও অনেকে লন্ডনে উপস্থিত হয়েছেন।
গত ৮ সেপ্টেম্বর ৯৬ বছর বয়সে মারা যান রানী দ্বিতীয় এলিজাবেথ। ৭০ বছর তিনি ব্রিটেনের সিংহাসনে ছিলেন। তার মৃত্যুতে আবেগে আপ্লুত হন বিশ্বনেতারা।
রানির উত্তরসূরী রাজা চার্লস শনিবার কমনওয়েলথ সদস্যভুক্ত দেশের প্রধানমন্ত্রীদের সঙ্গে সাক্ষাৎ করবেন। এরইমধ্যে অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, কানাডা তাদের নতুন রাজা হিসেবে চার্লসের নাম ঘোষণা করেছে। তবে গণতান্ত্রিক আন্দোলন শক্তিশালী হচ্ছে। এ আন্দোলনকারীদের রাজপরিবারের আয়ত্ত্বে রাখা রাজা চার্লসের জন্য একটি বড় দায়িত্ব হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাজ্য


আরও
আরও পড়ুন