Inqilab Logo

শনিবার ০৩ ডিসেম্বর ২০২২, ১৮ অগ্রহায়ণ ১৪২৯, ০৮ জামাদিউল আউয়াল ১৪৪৪ হিজরী
শিরোনাম

রানির শেষকৃত্যে যাচ্ছেন না মোদি, প্রতিনিধিত্ব করবেন প্রেসিডেন্ট দ্রোপদী মুর্মু

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৮ সেপ্টেম্বর, ২০২২, ১০:৫০ এএম

রানির শেষকৃত্যে শ্রদ্ধা জানাতে যাচ্ছেন না ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তার পরিবর্তে দেশটির প্রতিনিধিত্ব করবেন দ্রোপদী মুর্মু। রানির শেষকৃত্যে যোগ দিতে গতকাল শনিবার (১৭ সেপ্টেম্বর) লন্ডন গেছেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু।
ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়, রানি দ্বিতীয় এলিজাবেথের রাজত্বের ৭০ বছরে ভারত-ব্রিটেন সম্পর্ক নিবিড় ও দৃঢ় হয়েছে। ভারতের পক্ষে প্রয়াত রানির প্রতি শ্রদ্ধা প্রদর্শন করতে যাবেন রাষ্ট্রপতি দ্রৌপদী।
রানি দ্বিতীয় এলিজাবেথ গত বৃহস্পতিবার তার অবকাশকালীন বাসভবন স্কটল্যান্ডের বালমোরাল প্রাসাদে ৯৬ বছর বয়সে মারা যান। এরপর প্রথমে তার কফিন নিয়ে এডিনবরার সেইন্ট জাইলস ক্যাথেড্রালে রাখা হয়েছিল ২৪ ঘণ্টার জন্য।
পরবর্তীতে রানির ছেলে-মেয়ে, নাতি, পুতি, তাদের স্ত্রী, সন্তানদের হাতে বাকিংহাম প্রাসাদে কফিন সমর্পণ করা হয় মঙ্গলবার সন্ধ্যায়। এ সময় প্রাসাদের বাইরে অপেক্ষায় ছিল শোকার্ত জনতা।
বাকিংহাম প্রাসাদের বো রুমে সারারাত রাখা হয় রানির কফিন। এটি সেই কক্ষ যেখানে বিশ্বনেতাদের আতিথেয়তা করতেন রানি। সেখান থেকে বুধবার স্থানীয় সময় বিকালে শেষবারের জন্য বের করা হয় রানির কফিন। আর কোনও দিন এ প্রাসাদে তিনি ফিরবেন না। কেবল থেকে যাবে তার স্মৃতি।
আগামী ১৯ সেপ্টেম্বর লন্ডনের ওয়েস্টমিনস্টার অ্যাবেতে রানি দ্বিতীয় এলিজাবেথের রাষ্ট্রীয় অন্ত্যেষ্টিক্রিয়া অনুষ্ঠিত হবে। সূত্র : এনডিটিভি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন