Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

অভিজিৎ হত্যা মামলা তদন্তে সন্তুষ্ট যুক্তরাষ্ট্র -বার্নিকাট

প্রকাশের সময় : ১৭ ফেব্রুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

কূটনেতিক সংবাদদাতা : মার্কিন রাষ্ট্রদূত মার্সিয়া বার্নিকাট জানিয়েছেন, লেখক ও ব্লগার অভিজিৎ রায় হত্যা মামলার যে তদন্ত চলছে, তাতে সন্তুষ্ট যুক্তরাষ্ট্র। আশা করি- তদন্তের মাধ্যমে আসল অপরাধীকে ধরে শাস্তি নিশ্চিত করা সম্ভব হবে। গতকাল মঙ্গলবার মিরপুর-১০ এ ফায়ার সার্ভিসকে অগ্নিনিরোধক বিভিন্ন সরঞ্জামাদি প্রদান শেষে সাংবাদিকদের এসব কথা বলেন তিনি। কর্মসূচিতে দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগের মহাপরিচালক রিয়াজ আহমেদ, ফায়ার সার্ভিসের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল আলী আহমদ খান প্রমুখ উপস্থিত ছিলেন।
সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, হত্যাকা-ের ঘটনায় পুলিশের কাছ থেকে যে সহযোগিতা পেয়েছি ও পাচ্ছি এতে আমরা সন্তুষ্ট।
অভিজিৎ হত্যাকা-ে আসল খুনি ধরা পড়বে কি না সাংবাদিকদের এমন প্রশ্নের উত্তরে বার্নিকাট বলেন, আমরা খুবই সন্তুষ্ট যে তদন্তে আমরা একটা ভূমিকা রাখতে পেরেছি। আশা করছি, শেষ পর্যন্ত সত্য উদঘাটন হবে।
উল্লেখ্য, গত বছর অমর একুশে বইমেলা থেকে বাসায় ফেরার পথে রাত সোয়া নয়টার দিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি এলাকায় সোহরাওয়ার্দী উদ্যানের পাশে সন্ত্রাসীরা অভিজিৎ রায় ও তার স্ত্রী নাফিজাকে কুপিয়ে জখম করে। আহত অবস্থায় তাদের ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নেয়া হলে রাত সাড়ে ১০টার দিকে চিকিৎসাধীন অবস্থায় মারা যান অভিজিৎ।
অভিজিৎ রায় হত্যাকা-ের ১১ আলামত পরীক্ষার জন্য যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় তদন্ত সংস্থা এফবিআইকে দেয়া হয়েছিল। সেই আলামতের কিছু ডিএনএ নমুনা পাওয়া গেছে বলে গত সোমবার জানিয়েছে বাংলাদেশের পুলিশ।
ঢাকা মহানগর পুলিশের উপ-মহাপরিদর্শক মনিরুল ইসলাম সংবাদমাধ্যমকে জানান, অভিজিৎ হত্যায় এ পর্যন্ত যে আটজনকে গ্রেফতার করা হয়েছে, তাদের সঙ্গে ওই ডিএনএ নমুনা মিলিয়ে দেখা হবে।
বাংলাদেশের অগ্রাধিকারমূলক বাণিজ্য সুবিধা বা জিএসপি ফিরে পাওয়ার প্রসেঙ্গ মার্কিন রাষ্ট্রদূত বলেন, জিএসপি ফিরে পেতে বাংলাদেশ বিভিন্ন ধরনের পদক্ষেপ গ্রহণ করেছে। পোশাকশিল্পের মানোন্নয়নে তাদের পদক্ষেপে আমরা সন্তুষ্ট। তবে বাংলাদেশ কবে নাগাদ জিএসপি ফিরে পাবে সেই বিষয়ে কিছু বলেননি তিনি।
ঢাকাকে জনবহুল শহর হিসেবে উল্লেখ করে বার্নিকাট বলেন, এখানে দ্রুত নগরায়ণ হচ্ছে। নগরায়ণের দ্রুতগতির সঙ্গে পরিকল্পনার সমন্বয় কম থাকায় ভূমিকম্পের ঝুঁকি বাড়ছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: অভিজিৎ হত্যা মামলা তদন্তে সন্তুষ্ট যুক্তরাষ্ট্র -বার্নিকাট
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ