Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

জমে উঠেছে নাসিক নির্বাচনের ভোটযুদ্ধ

| প্রকাশের সময় : ৭ ডিসেম্বর, ২০১৬, ১২:০০ এএম

নারায়ণগঞ্জ থেকে স্টাফ রিপোর্টার : নাসিক নির্বাচনের প্রতীক হাতে পাওয়ার সাথে সাথে নারায়ণগঞ্জের চার থানার ২৭ ওয়ার্ডের ভোটযুদ্ধের ময়দান সরগরম হয়ে উঠেছে। প্রার্থী ও সমর্থকগণ নিজ নিজ প্রতীক সহকারে দল বেঁধে ঘরে ঘরে মা ভাই বোনদের সালাম জানিয়ে ভোট প্রার্থনা করছেন। শহরও শহরতলীর হোটেল রেস্তোরাঁগুলো জমজমাট হয়ে উঠেছে। ভোটারগণ চায়ের কাপে চুমুক দিতে দিতে নির্বাচনী গালগপ্পে মেতে উঠেছেন, সেই সাথে চলছে মেয়র প্রার্থীও কাউন্সিলর প্রার্থীদের গত পাঁচ বছরের কর্মকা-ের আমলনামার আলোচনা-সমালোচনা।
এদিকে প্রথম দলীয় প্রতীকে অনুষ্ঠিত হতে যাচ্ছে নারায়ণগঞ্জ সিটি করপোরেশন নির্বাচন, তাই  নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের বিভিন্ন মহল্লা ও মহল্লার অলি-গলিতে এখন উৎসবের আমেজ বিরাজ করছে। শহরের ছাপাখানাগুলো ব্যস্ত হয়ে পড়েছে প্রার্থীদের ছবিসহকারে পোস্টার ও হ্যান্ডবিল ছাপাতে।
গত সোমবার রিটার্নিং অফিসার নুরুজ্জামান তালুকদার এনসিসি নির্বাচনে ৭ জন প্রতিদ্বন্দ্বী মেয়র প্রার্থীকে প্রতীক বরাদ্দ করেন। এ ছাড়াও  ২৭টি ওয়ার্ডে সাধারণ কাউন্সিলর পদে ১৫৬ জন প্রার্থী ও সংরক্ষিত (মহিলা) কাউন্সিলর পদে ৯ ওয়ার্ডে ৩৮ জন প্রার্থীর মাঝে প্রতীক বিতরণ করে নির্বাচন কমিশন
আওয়ামী লীগ দলীয় মেয়র প্রার্থী সাবেক মেয়র ও জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি ডা: সেলিনা হায়াৎ আইভী নৌকা, বিএনপি দলীয় প্রার্থী জেলা আইনজীবী সমিতির সাবেক সভাপতি অ্যাডভোকেট সাখাওয়াত হোসেন খান ধানের শীষ, বিপ্লবী ওয়ার্কাস পাটির প্রার্থী মাহবুবুর রহমান ইসমাইল কোদাল, এলডিপির কামাল প্রধান ছাতা, কল্যাণ পাটির রাশেদ ফেরদৌস হাতঘড়ি, ইসলামী শাসনতন্ত্র আন্দোলন বাংলাদেশের প্রার্থী মাসুম বিল্লাহ হাতপাখা ও ইসলামী ঐক্যজোটের মুফতি এজহারুল হককে মিনার প্রতীক বরাদ্দ দেয়া হয়।
নির্বাচনে সাতজন মেয়র পদ ছাড়াও ২৭টি সাধারণ ও ৯টি সংরক্ষিত ওয়ার্ডে কাউন্সিলর পদে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। এতে মোট চার লাখ ৭৯ হাজার ৩৯২ জন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগের সুযোগ পাচ্ছেন। এদের মধ্যে পুরুষ ভোটার দুই লাখ ৪১ হাজার ৫১৪ জন এবং নারী ভোটার দুই লাখ ৩৭ হাজার ৮৭৮ জন।
ভোটগ্রহণ করা হবে ১৬৩টি কেন্দ্রে ও ১২১৭টি ভোটকক্ষে। নির্বাচনে মোট ১৬৩ জন প্রিজাইডিং কর্মকর্তা,  ১২১৭ জন সহকারী প্রিজাইডিং কর্মকর্তা ও দুই হাজার ৪৩৪ জন পোলিং কর্মকর্তা নিয়োজিত থাকবেন।
নৌকা প্রতীকের মেয়র প্রার্থী ডা. সেলিনা হায়াৎ আইভী মঙ্গলবার সিটি করপোরেশনের ৬ ও ৮ নম্বর ওয়ার্ডে গণসংযোগ করেছেন। ওই সময়ে এলাকার শত শত নারী পুরুষ এসে আইভীকে ভোট দেয়ার প্রতিশ্রুতি দেন। আইভীর সামনেইতুুলেন নানা সেøাগান। কথা বলেন বেশ আন্তরিকতা নিয়ে। তবে আইভীকে ছুতে পারেনি ক্লান্তি। সকাল ৯টা থেকে দুপুর ১টা পর্যন্ত চলে গণসংযোগ।
আইভী সিটি করপোরেশনের ৮ নম্বর ওয়ার্ডের পাঠানটুলী, গোদনাইল, এনায়েতনগর, প্রধানবাজার, আইলপাড়া, চৌধুরীবাড়ি ও তাতখানা এলাকা পরিদর্শন করেন। ওই সময়ে বিভিন্ন বসত বাড়ি হতে প্রচুর নারী-পুরুষকে রাস্তার বের হতে দেখা গেছে। আইভীও তাদের সঙ্গে কথা বলেছেন। কখনো কখনো হাত নেড়েছেন। আবার কখনো আইভীকে দেখা গেছে নারীদের সঙ্গে আলিঙ্গন করতে। অনেক এলাকাতে আগে থেকেই ছিল ফুলের মালা। আবার অনেকে বাড়ির গাছের ফুল ছিড়ে পাপড়ি ছিটিয়ে বরণ করে নেন আইভীকে। আইভী অনেককেই হতাশা করেনি। চেষ্টা করেছেন ওয়ার্ডের বেশির ভাগ এলাকা প্রদক্ষিণ করতে। এ ছাড়া তিনি ৬ নম্বর ওয়ার্ডেও কিছু সময় অবস্থান করেন।
সাখাওয়াতের পক্ষে কেন্দ্রীয় শ্রমিকদলের গণসংযোগ
নাসিক নির্বাচনে বিএনপিধানের শীষ প্রতীকের মেয়র প্রার্থী অ্যাডভোকেট সাখাওয়াত হোসেন খানের পক্ষে গণসংযোগ করেছেন বাংলাদেশ জাতীয়তাবাদী শ্রমিকদলের কেন্দ্রীয় ও স্থানীয় কমিটির নেতৃবৃন্দ। মঙ্গলবার দুপুরে শহরের চাষাঢ়াস্থ সোনালী ব্যাংকের সামনে থেকে ২ নম্বর রেলগেট পর্যন্ত তারা গণসংযোগ করে ধানের শীষের পক্ষে ভোট প্রার্থনা করেন। এ সময় উপস্থিত ছিলেন জাতীয়তাবাদী শ্রমিকদলের কেন্দ্রীয় কমিটির সভাপতি আনোয়ার হোসেন, যুগ্ম-সম্পাদক মোস্তাফিজুল করিম, সাংগঠনিক সম্পাদক জাকির হোসেন, অর্থ সম্পাদক রফিকুল ইসলাম, সহ-অর্থ সম্পাদক আব্দুল্লাহ আল মামুন, সহ-প্রচার সম্পাদক মফিজুল ইসলাম মোহন, আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক আসাদুজ্জামান বাবুল, জেলা শ্রমিকদলের সভাপতি নাসির উদ্দিন, সাবেক সভাপতি নজরুল ইসলাম, আজগর হোসেনসহ জেলা ও মহানগর শ্রমিকদলের নেতাকর্মীরা। এ সময় শ্রমিকদলের আওতাধীন বিভিন্ন সিবিএ সংগঠনের নেতাকর্মীরাও উপস্থিত ছিলেন। পরে তারা শহরের ডিআইটিস্থ জেলা বিএনপি কার্যালয়ে সভা করে নাসিকের ২৭টি ওয়াার্ডে কাজ করার বিষয়ে কমিটি গঠন করেন। মঙ্গলবার থেকেই নির্বাচনের প্রচারণার শেষ দিন পর্যন্ত নারায়ণগঞ্জে গণসংযোগে মাঠে থেকে ধানের শীষের বিজয় ছিনিয়ে আনবেন বলে দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেন নেতারা।
মঙ্গলবার পীর সাহেব চরমোনাই মনোনীত ইসলামী আন্দোলন বাংলাদেশের মেয়র প্রার্থী মুফতি মাসুম বিল্লাহ সিদ্ধিরগঞ্জ থানার চৌধুরী বাড়ি, তাঁতখানা, এনায়েতনগর, বউবাজার, মধুগড়, তালতলা, ফয়েজ মার্কেট, মাতবর বাজার, মাঝপাড়া, পশ্চিমপাড়া, উত্তরপাড়া, গোদনাইল বাজার, ২ নম্বর ঢাকেশ্বরীতে গণসংযোগ করেন। সকাল থেকে নেতাকর্মীরা হাতপাখার প্রতীক নিয়ে মেয়র প্রার্থী মাসুম বিল্লাহকে শুভেচ্ছা জানানোর জন্য অপেক্ষা করেন। গণসংযোগের সময় নগরবাসী ও সর্বস্তরের জনগণ উৎসাহ ও উদ্দীপনা নিয়ে হাতপাখার পক্ষে গণজোয়ার সৃষ্টি করতে প্রতিজ্ঞাবদ্ধ হন।
জামায়াতকে বাদ দিয়ে তিন টিম
নারায়ণগঞ্জ সিটি করপোরেশন (নাসিক) নির্বাচনে ২০ দলীয় জোট সমর্থিত বিএনপি প্রার্থী সাখাওয়াত হোসেন খানের পক্ষে প্রচার-প্রচারণা ও জনসংযোগ চালানোর জন্য তিনটি টিম গঠন করা হয়েছে। জোটের অন্যতম প্রধান শরিক জামায়াতকে রাখা হয়নি এসব টিমে। গতকাল মঙ্গলবার দুপুরে নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে অনুষ্ঠিত ২০ দলীয় জোটের মহাসচিবদের বৈঠকে এ টিম গঠন করা হয়। এতে সভাপতিত্ব করেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।
বৈঠক শেষে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি জানান, ২০ দলীয় জোট সমর্থিত বিএনপি প্রার্থী অ্যাডভোকেট সাখাওয়াত হোসেন খানের পক্ষে প্রচার-প্রচারণা ও জনগসংযোগ চালানোর জন্য তিনটি টিম গঠন করা হয়েছে।
টিম ‘ক’ তে থাকছে বাংলাদেশ ন্যাপ, বাংলাদেশ কল্যাণ পার্টি, বাংলাদেশ জাতীয় পার্টি (বিজেপি), ন্যাশনাল ডেমোক্রেটিক পার্টি (এনডিপি) ও ডেমোক্রেটিক লীগ (ডিএল)। টিম ‘খ’ তে থাকছে জাতীয় পার্টি (কাজী জাফর), জাতীয় গণতান্ত্রিক পার্টি (জাগপা), ন্যাশনাল পিপলস পার্টি (এনপিপি), বাংলাদেশ লেবার পার্টি, পিপলস লীগ (পিএল) ও বাংলাদেশের সাম্যবাদী দল। টিম ‘গ’ তে থাকছে জমিয়তে উলামায়ে ইসলাম, ইসলামী ঐক্যজোট, খেলাফত মজলিস, ইসলামিক পার্টি, ন্যাপ ভাসানী ও বাংলাদেশ মুসলিম লীগ।
জোটের অন্যতম শরিক জামায়াতকে বাইরে রেখে টিম গঠন প্রসঙ্গে জানতে চাইলে মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, আজকের বৈঠকে জামায়াতের কেউ উপস্থিত ছিলেন না। পরে উনারা নাম পাঠালে এক টিমে অন্তর্ভুক্ত করা হবে।
১৮টি দল নিয়ে গঠিত এই তিন টিমের কর্মকা-ের নেতৃত্ব দেবেন জাতীয় পাটির (কাজী জাফর) মহাসচবি সাবেক মন্ত্রী মোস্তফা জামাল হায়দার। সদস্য সচিব হিসেবে দায়িত্ব দেয়া হয়েছে বাংলাদেশ ন্যাপের মহাসচিব এম গোলাম মোস্তফা ভূঁইয়াকে।
সংবাদ সম্মেলনে বিএনপি মহাসচিব জানান, আগামী শনিবার (১০ ডিসেম্বর) থেকে এই টিমগুলো নারায়ণগঞ্জ যাবে বিএনপি সমর্থিত প্রার্থী সাখাওয়াত হোসেন খানের পক্ষে প্রচার-প্রচারণা ও গণসংযোগ চালানোর জন্য। বৈঠক ও সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন জাতীয় পাটির (কাজী জাফর) মহাসচিব মোস্তফা জামাল হায়দার, বাংলাদেশ ন্যাপের মহাসচিব এম গোলাম মোস্তফা ভূঁইয়া, কল্যাণ পাটির মহাসচিব এম এম আমিনুর রহমান, জাগপার সাধারণ সম্পাদক খন্দকার লুৎফর রহমান, বাংলাদেশ লেবার পাটির মহাসচিব হামদুল্লাহ আল মেহেদী, বিজেপির মহাসচিব আব্দুল মতিন সাউদ, এনপিপির মহাসচিব মোস্তাফিজুর রহমান, এনডিপির প্রেসিডিয়াম সদস্য মঞ্জুর হোসেন ইসা, ইসলামী ঐক্যজোটের আবুল কাশেম খান, জমিয়তে উলামায়ে ইসলামের মহিউদ্দিন একরাম, পিপলস লীগের সাধারণ সম্পাদ সৈয়দ মাহবুব হোসেন, ডেমোক্রেটিক লীগের খোকন চন্দ্র দাস, খেলাফত মজলিসের শফিক উদ্দিন আহমেদ, ইমলামীক পাটির আবুল কাশেম প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নাসিক নির্বাচন

২০ জানুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ