Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

প্রথম ন্যাটো সদস্য হিসেবে চীনের জোটে যোগ দিতে চায় তুরস্ক

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ সেপ্টেম্বর, ২০২২, ১২:০০ এএম

তুরস্ক চীনের নেতৃত্বাধীন সাংহাই সহযোগিতা সংস্থার (এসসিও) সদস্যপদ চাইছে। কারণ প্রেসিডেন্ট রজব তাইয়্যেপ এরদোগান পূর্বের বন্ধুত্বপূর্ণ দেশগুলোর সঙ্গে জোট গঠনের চেষ্টা করছেন।
শুক্রবার উজবেকিস্তানে এসসিও শীর্ষ সম্মেলনে যোগ দেয়ার পর এরদোগান এই ঘোষণা দেন যেখানে তিনি চীনের প্রেসিডেন্ট শি জিনপিং এবং রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন সহ নেতাদের সাথে আলোচনা করেন। এর মাধ্যমে তুরস্ক এসসিও ব্লকে যোগদানকারী উত্তর আটলান্টিক চুক্তি সংস্থার (ন্যাটো) প্রথম সদস্য হবে। উজবেকিস্তান থেকে দেশে ফেরার পথে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এরদোগান বলেন, ‘সাংহাই সহযোগিতা সংস্থার সদস্য দেশগুলোর সঙ্গে আমাদের সম্পর্ক হবে ভিন্ন অবস্থান থেকে। অবশ্যই তুরস্কে যোগ দিতে চায় এবং এটাই আমাদের লক্ষ্য।’ এই পদক্ষেপে দেশগুলোর সঙ্গে আমাদের সম্পর্ক আরও মজবুত হবে বলে মন্তব্য করেন তুর্কি প্রেসিডেন্ট।

২০১৩ সাল থেকে তুরস্ক এসসিও-এর সাথে যুক্ত, যখন তারা একটি অংশীদারিত্ব চুক্তি স্বাক্ষর করে। ব্লকের পূর্ণ সদস্যপদ পাশ্চাত্যের বিরুদ্ধে এরদোগানকে আরও একধাপ এগিয়ে দেবে এবং শক্তিশালী অর্থনৈতিক সম্পর্কের সম্ভাবনা দেবে কারণ সরকার আগামী বছরের নির্বাচনের আগে একটি অস্থির অর্থনীতিকে স্থিতিশীল করার চেষ্টা করছে। সাংহাই সহযোগিতা হচ্ছে একটি আঞ্চলিক অর্থনৈতিক জোট। এই জোটের পূর্ণ সদস্য চীন, রাশিয়া, কিরগিজস্তান, উজবেকিস্তান, ভারত ও পাকিস্তান। আর সংলাপের অংশীদার রাষ্ট্র হিসেবে মর্যাদা পেয়েছে তুরস্ক, আরমেনিয়া, আজারবাইজান, কম্বোডিয়া, নেপাল এবং শ্রীলঙ্কা। সূত্র : ব্লুমবার্গ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: তুরস্ক

২৮ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ