Inqilab Logo

বুধবার ৩০ নভেম্বর ২০২২, ১৫ অগ্রহায়ণ ১৪২৯, ০৫ জামাদিউল আউয়াল ১৪৪৪ হিজরী
শিরোনাম

দুই আসামির মৃত্যুদণ্ড কমে যাবজ্জীবন

শিবগঞ্জে দুই শিশুহত্যা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২০ সেপ্টেম্বর, ২০২২, ১২:০০ এএম

বগুড়ার শিবগঞ্জে দুই শিশু ভাইবোনকে হত্যা মামলায় দুই আসামির মৃত্যুদণ্ড কমিয়ে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন হাইকোর্ট।

গতকাল সোমবার বিচারপতি শেখ মো. জাকির হোসেন এবং বিচারপতি একে এম জহিরুল হকের ডিভিশন বেঞ্চ এ রায় দেন। আসামিপক্ষের আপিল এবং সরকারপক্ষের ডেথ রেফারেন্স (মৃত্যুদণ্ড অনুমোদন) শুনানি শেষে এ আদেশ দেন আদালত। সরকারপক্ষে শুনানি করেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল অমিত দাশ গুপ্ত। আসামিরা পলাতক থাকায় তাদের পক্ষে শুনানি করেন রাষ্ট্র নিযুক্ত আইনজীবী মো. শফিকুল ইসলাম।
২৫ হাজার টাকা মুক্তিপণ আদায়ের জন্য শিবগঞ্জের আটমুল মোঘলপাড়া গ্রামের মুসা প্রামাণিকের মেয়ে রহিমা খাতুন (৮) ও ছেলে আবদুর রহিমকে (৬) অপহরণ করে আসামিরা। ২০০৪ সালের ২ নভেম্বর দুপুরে মাহফুজুল ওই দুই শিশুকে মাছ দেয়ার প্রলোভনে আটমুল মাঠের রজনীকুড়ি ডোবা ডেকে নিয়ে যায়। শিশুরা সেখানে গেলে আসামিরা তাদের অপহরণের চেষ্টা করে। সেসময় শিশুরা চিৎকার দিলে আসামিরা তাদের গলাটিপে হত্যা করে। এরপর লাশ একটি ধানক্ষেতে ফেলে দেয়।
শিশু রহিমা ও রহিম বাড়িতে না ফেরায় পরিবারের সদস্যরা তাদের খোঁজাখুঁজি করে। এ ব্যাপারে শিবগঞ্জ থানায় জিডি করা হয়। ঘটনার ৭ দিন পর ৯ নভেম্বর সকাল ৯টার দিকে আটমুল মাঠে ধানক্ষেতে দুই ভাইবোনের গলিত লাশ পাওয়া যায়।
এ ব্যাপারে তাদের বাবা মুসা প্রামানিক শিবগঞ্জ থানায় মামলা করেন। আসামিরা হলেন, শিবগঞ্জের আটমুল মোঘলপাড়া গ্রামের মফিজ উদ্দিন প্রামানিকের ছেলে মাহফুজুল হক, একই গ্রামের নূর ইসলামের ছেলে আকতার হোসেন আতাউর। একই এলাকার আলতাফ আলী প্রামানিকের ছেলে আবুল কালাম বাদশা। বিচার শেষে ২০১৭ সালের ১ ফেব্রুয়ারি আসামি আবুল কালাম ওরফে বাদশা এবং মো. মাহফজুলকে মৃত্যুদণ্ড এবং আতাউরকে যাবজ্জীবন কারাদণ্ড দেন আদালত।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: দুই আসামির মৃত্যুদণ্ড কমে যাবজ্জীবন
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ