Inqilab Logo

ঢাকা শনিবার, ২৮ নভেম্বর ২০২০, ১৩ অগ্রহায়ণ ১৪২৭, ১২ রবিউস সানি ১৪৪২ হিজরী

ক্যান্সারের ‘বৈপ্লবিক চিকিৎসার’ দ্বারপ্রান্তে বিজ্ঞানীরা

রক্তের ক্যান্সারে আক্রান্ত দেহকোষ

প্রকাশের সময় : ১৭ ফেব্রুয়ারি, ২০১৬, ১২:০০ এএম | আপডেট : ১১:৪১ পিএম, ১৬ ফেব্রুয়ারি, ২০১৬

ইনকিলাব ডেস্ক : ক্যান্সার চিকিৎসার এমন এক পদ্ধতি আবিষ্কারের দ্বারপ্রান্তে পৌঁছে গেছেন বিজ্ঞানীরাÑ যা এই প্রাণঘাতী রোগের চিকিৎসায় বৈপ্লবিক পরিবর্তন নিয়ে আসতে পারে। যুক্তরাষ্ট্রের ওয়াশিংটনে ‘আমেরিকান এসোসিয়েশন ফর দি এডভান্সমেন্ট অব সায়েন্স’ এর এক সভায় উপস্থাপিত সমীক্ষায় বলা হচ্ছে, জিন প্রযুক্তিভিত্তিক এই চিকিৎসা পদ্ধতিতে ‘নাটকীয় ফল পাওয়া যেতে পারে’ বলে বিজ্ঞানীরা ইঙ্গিত পাচ্ছেন।
এর একটি জরিপে ক্যান্সারের চিকিৎসায় ‘টি-সেল’ নামে জিনগত পরিবর্তন ঘটানো রোগ প্রতিরোধী দেহকোষ ব্যবহার করা হয়েছে।
রক্তের ক্যান্সারে আক্রান্ত যেসব রোগীর অবস্থা প্রায় শেষ স্তরে পৌঁছে গেছে বা যারা প্রায় মুমূর্ষু অবস্থায় আছেন- তাদের ওপর এই ‘টি-সেল’ প্রয়োগ করে চিকিৎসায় চমকপ্রদ ফল পাওয়া গেছে। এই পদ্ধতিতে ক্যান্সার থেকে একবার সেরে উঠলে তাব যেন আর ফিরে আসতে না পারে তা নিশ্চিত করা সম্ভব হতে পারে- যা অনেকটা টিকার মতোই কাজ করতে পারে, বলছেন বিজ্ঞানীরা।
নব্বই ভাগেরও বেশি ক্ষেত্রে তাদের ‘সম্পূর্ণ সারিয়ে তোলার মতো সাফল্য পাওয়া গেছে। তবে কিছু রোগীর ক্ষেত্রে এই চিকিৎসার বিপরীত প্রতিক্রিয়া হয়েছে এবং বিজ্ঞানীরা বলছেন এ নিয়ে আরো গবেষণা প্রয়োজন। সূত্র : বিবিসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ক্যান্সারের ‘বৈপ্লবিক চিকিৎসার’ দ্বারপ্রান্তে বিজ্ঞানীরা
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ