Inqilab Logo

রোববার ২৭ নভেম্বর ২০২২, ১২ অগ্রহায়ণ ১৪২৯, ০২ জামাদিউল আউয়াল ১৪৪৪ হিজরী
শিরোনাম

রুপি-রিয়ালে বাণিজ্য শুরুর বিষয়ে ভারত-সউদী আরব আলোচনা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ সেপ্টেম্বর, ২০২২, ১২:০০ এএম

ভারত ও সউদী আরব দেশগুলোর মধ্যে অর্থনৈতিক সম্পর্ক বাড়ানোর প্রচেষ্টার অংশ হিসাবে রুপি-রিয়াল বাণিজ্য শুরুর সম্ভাবনা নিয়ে আলোচনা করেছে। ভারত সরকার গত সোমবার এক বিবৃতিতে একথা জানায়।
এশিয়ার তৃতীয় বৃহত্তম অর্থনীতি ভারত বিশ্ব বাণিজ্য বৃদ্ধির জন্য রফতানির ওপর জোর দিয়েছে। একই সাথে বাণিজ্যের উদ্দেশ্যে রুপির ব্যবহারে ক্রমবর্ধমান আগ্রহের প্রতি সাড়া দেওয়ার জন্য আন্তর্জাতিক বাণিজ্য লেনদেন ভারতীয় রুপিতে নিষ্পত্তি করার জন্য একটি ব্যবস্থা গ্রহণ করেছে।
বাণিজ্যমন্ত্রী পীযূষ গোয়াল তার সউদী প্রতিপক্ষ মাজিদ বিন আবদুল্লাহ আল-কাসাবির সাথে বৈঠকের পর টুইটারে লিখেছেন, ‘ভারত ও সউদী আরবের মধ্যে অর্থনৈতিক সম্পর্ক জোরদার করার জন্য বৃহত্তর বিনিয়োগ আকৃষ্ট এবং দ্বিপাক্ষিক বাণিজ্য আরো বহুমুখী করার উপায় নিয়ে আলোচনা করা হয়েছে’।

ভারত-সউদী আরব কৌশলগত অংশীদারি পরিষদের বৈঠকে অংশ নিতে সউদী আরবে তার দুই দিনের সফরের সময় সউদী জ্বালানিমন্ত্রী প্রিন্স আব্দুল আজিজ বিন সালমান আল সৌদের সাথেও দেখা করেছিলেন।
বিবৃতিতে বলা হয়েছে, রুপি-রিয়াল বাণিজ্য ব্যবস্থার সম্ভাবনা অন্বেষণ করার পাশাপাশি, দেশগুলো বাণিজ্য বৈচিত্র এবং সম্প্রসারণ, বাণিজ্য বাধা অপসারণ এবং সউদী আরবে ভারতীয় ফার্মা পণ্যগুলোর দ্রুত-ট্র্যাকিং অনুমোদন এবং বিপণনের বিষয়েও আলোচনা করেছে।
সউদী আরবের সাথে ভারতের বাণিজ্য ভারসাম্য বিশ্বের তৃতীয় বৃহত্তম অপরিশোধিত আমদানিকারক এবং ভোক্তাদের কাছে প্রধান তেল সরবরাহকারী সউদী আরবে পক্ষে ঝুঁকছে।

ভারতীয় বাণিজ্য মন্ত্রকের তথ্য অনুসারে, ২০২৩ সালের ৩১ মার্চ পর্যন্ত এপ্রিল-জুলাই অর্থবছরের প্রথম চার মাসে সউদী আরব থেকে ভারতের আমদানি ৯৩ শতাংশ বেড়ে ১৫.৫ বিলিয়ন ডলার হয়েছে, যেখানে রফতানি প্রায় ২২ শতাংশ বেড়ে ৩.৫ বিলিয়ন ডলার হয়েছে।
২০১৯ সালের ফেব্রুয়ারিতে ভারত সফরের সময় সউদী যুবরাজ মোহাম্মদ বিন সালমান ভারতে ১০০ বিলিয়ন ডলার বিনিয়োগের ঘোষণা দিয়েছিলেন।

ভারতীয় বিবৃতিতে বলা হয়েছে, দু’দেশ পশ্চিম উপকূল শোধনাগার, তরলীকৃত প্রাকৃতিক গ্যাস পরিকাঠামোতে বিনিয়োগ এবং ভারতে কৌশলগত রিজার্ভের উন্নয়নসহ যৌথ উদ্যোগে তাদের অব্যাহত সহযোগিতার কথা নিশ্চিত করেছে।
আরামকো ভারতের পশ্চিম উপকূলে প্রতিদিন ১২ লাখ ব্যারেল তেল শোধনাগার নির্মাণের জন্য গঠিত যৌথ উদ্যোগে আবুধাবি ন্যাশনাল অয়েল কোম্পানি এবং ভারতীয় শোধক সংস্থার অংশীদারিত্ব করছে। সূত্র : টাইমস অব ইন্ডিয়া।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সউদী আরব

১৫ জানুয়ারি, ২০১৯

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ