Inqilab Logo

শনিবার ০৩ ডিসেম্বর ২০২২, ১৮ অগ্রহায়ণ ১৪২৯, ০৮ জামাদিউল আউয়াল ১৪৪৪ হিজরী
শিরোনাম

ইসলামবিদ্বেষের সবচেয়ে খারাপ প্রকাশ হিন্দুত্ববাদী ভারতে

নিউইয়র্কে ওআইসি কন্টাক্ট গ্রুপের বৈঠকে বিলাওয়াল ভুট্টো

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ সেপ্টেম্বর, ২০২২, ১২:০০ এএম

পাকিস্তান পররাষ্ট্রমন্ত্রী বিলাওয়াল ভুট্টো-জারদারি ইসলামিক সহযোগিতা সংস্থাকে (ওআইসি) ইসলামবিদ্বেষের বিষয়ে একজন বিশেষ দূত বা অন্ততপক্ষে একজন ফোকাল ব্যক্তি নিয়োগে জাতিসংঘের মহাসচিবের কাছে যাওয়ার আহ্বান জানিয়েছেন। তিনি আরো বলেন, ‘এর সবচেয়ে খারাপ প্রকাশগুলোর মধ্যে একটি হিন্দুত্ববাদী ভারতে রয়েছে’। দ্য এক্সপ্রেস ট্রিবিউনের খবরে বলা হয়েছে, নিউইয়র্কে জাতিসংঘ সাধারণ পরিষদের (ইউএনজিএ) সাইডলাইনে অনুষ্ঠিত ইউরোপের মুসলিমদের ওপর ওআইসি কন্টাক্ট গ্রুপের বৈঠকে মন্ত্রী এ মন্তব্য করেন।
মন্ত্রী বলেন, ‘সবচেয়ে উদ্বেগের বিষয় হলো ইসলামোফোবিয়া ইউরোপের রাজনৈতিক ক্ষেত্রগুলোতে শক্তিশালী অনুরণন খুঁজে চলেছে, শেষ পর্যন্ত বৈষম্যমূলক ভ্রমণ নিষেধাজ্ঞা এবং ভিসা বিধিনিষেধের মতো নতুন আইন এবং নীতির মাধ্যমে ইসলামফোবিয়ার প্রাতিষ্ঠানিকীকরণের দিকে পরিচালিত করে’।

তিনি বলেন, ‘আজ হিন্দুত্ব-বান্ধব ভারতে এ ধরনের ইসলামোফোবিয়ার সবচেয়ে খারাপ প্রকাশের একটি। মুসলমানদের বিরুদ্ধে ঘৃণার মতাদর্শ-চালিত ক্ষমতাসীন বিজেপি-আরএসএস শাসন ভারতের ইসলামিক উত্তরাধিকারকে মুছে ফেলতে এবং ভারতকে একটি একচেটিয়া হিন্দু রাষ্ট্রে রূপান্তরিত করতে তাদের শতাব্দী-প্রাচীন পরিকল্পনা বাস্তবায়ন করছে’।
গত বছর জাতিসংঘের সাধারণ পরিষদের মাধ্যমে একটি যুগান্তকারী প্রস্তাব গৃহীত হয়েছিল, যা ১৫ মার্চকে ইসলামফোবিয়ার বিরুদ্ধে লড়াইয়ের আন্তর্জাতিক দিবস হিসাবে মনোনীত করে।
এক্সপ্রেস ট্রিবিউন পররাষ্ট্রমন্ত্রী বিলাওয়ালকে উদ্ধৃত করে জানায়, ‘এ প্রস্তাবের গতি বজায় রাখা উচিত ’। সূত্র : আইএএনএস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাকিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ