Inqilab Logo

শনিবার ০৩ ডিসেম্বর ২০২২, ১৮ অগ্রহায়ণ ১৪২৯, ০৮ জামাদিউল আউয়াল ১৪৪৪ হিজরী
শিরোনাম

১৪ বছরে সর্বোচ্চ সুদের হার বাড়লো যুক্তরাষ্ট্রে

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২২ সেপ্টেম্বর, ২০২২, ৯:৫৫ এএম

যুক্তরাষ্ট্রের এখন বড় সমস্যা মূল্যস্ফীতি, যা নিয়ন্ত্রণে হিমশিম খাচ্ছে দেশটির কর্তৃপক্ষ। এদিকে ধারাবাহিক উচ্চ মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে সুদের হার বাড়িয়ে যাচ্ছে ফেডারেল রিজার্ভ ব্যাংক। জানা গেছে, ব্যাংকটি টানা তৃতীয়বারের মতো মূল সুদের হার তিন-চতুর্থাংশ বা শূন্য দশমিক ৭৫ শতাংশ পয়েন্ট বাড়িয়ে তিন থেকে তিন দশমিক দুই পাঁচ শতাংশ পর্যন্ত করেছে, যা ২০০৮ সালের পর সর্বোচ্চ।
এদিকে নীতিনির্ধারকরা ইঙ্গিত দিয়েছেন যে, ২০২৩ সালের শুরুর দিকে সুদের হার আরও বাড়ানো হতে পারে, যা জুনের পূর্বাভাস থেকে অনেক বেশি।
ব্যাংকের পক্ষ থেকে জানানো হয়েছে, সুদের হার বাড়ানো ফলে ঋণের খরচ আরও বেড়ে যাবে।
ফেডারেল রিজার্ভের চেয়ারম্যান জেরোম পাওয়েল বলেছেন, চাহিদা কমাতে, দাম বাড়ার চাপ কমাতে ও অর্থনীতির দীর্ঘমেয়াদি ক্ষতি এড়াতে হার বৃদ্ধি প্রয়োজনীয় ছিল। তবে তিনি স্বীকার করেছেন এ পদক্ষেপে কিছুটা ক্ষতি হবে।
বিশ্বের অনেক দেশই মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে সুদের হার বাড়ানোর মতো পদক্ষেপ নিয়েছে। জাপান ও চীনও একই পথে হাঁটছে।
এর আগে ফের সুদের হার বাড়ানোর খবরে মার্কিন ডলার আরও শক্তিশালী হয়। পতন হয় ভারতীয় রুপিসহ বেশ কিছু আন্তর্জাতিক মুদ্রার। বুধবার (২১ সেপ্টেম্বর) এক ডলারে ৭৯ দশমিক ৯৭৫০ রুপি পাওয়া যায়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন