Inqilab Logo

বৃহস্পতিবার, ০৬ অক্টোবর ২০২২, ২১ আশ্বিন ১৪২৯, ০৯ রবিউল আউয়াল ১৪৪৪ হিজরী

বিশ্বকাপের আগে শেষ প্রস্তুতিতে ব্রাজিল-আর্জেন্টিনা

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৩ সেপ্টেম্বর, ২০২২, ১২:০৩ এএম

কাতার বিশ্বকাপ কড়া নাড়ছে দরজায়। দীর্ঘদিন পর আন্তর্জাতিক ম্যাচ শুরু হয়েছে গত পরশু থেকে, যা সামনের সপ্তাহেও চলমান থাকবে। বিশ্ব ফুটবলের দুই পরাশক্তি ব্রাজিল ও আর্জেন্টিনা এই সময়টাতে খেলবে ২টি করে ম্যাচ। বাছাইপর্বের কনমেবল অঞ্চলে ১৭ ম্যাচ থেকে ৪৫ পয়েন্ট নিয়ে চূড়ায় অবস্থান করছে ব্রাজিল। অন্যদিকে লিওনেল স্কালোনির দল সমান সংখ্যক ম্যাচে ৩৯ পয়েন্ট নিয়ে আছে ঠিক তার পরের স্থানেই। দুই দলই বিশ্বকাপ ঘরে নিতে পারছেনা দির্ঘদিন ধরে। এদিকে কাতারের মূল আসরের আগে দলের রসায়ন ঠিক করার এটাই শেষ সুযোগ। সেই প্রস্তুতি পর্বের প্রথম ম্যাচে যুক্তরাষ্ট্রের হার্ড রক স্টেডিয়ামে বাংলাদেশ সময় শনিবার ভোরে আন্তর্জাতিক প্রীতি ম্যাচে হন্ডুরাসের বিপক্ষে মাঠে নামে আলবিসেলেস্তারা। অন্যদিকে নেইমার, ভিনিসিয়ুসদের প্রতিপক্ষ ঘানা। দুই দলের স্কোয়াডের বেশিরাভাগ ফুটবলারই ইউরোপে খেলে। তাদের ভ্রমণের সুবিধার্তে এই ম্যাচটা অনুষ্ঠিত হচ্ছে ফ্রান্সের লে হাভরে স্টেড ওশেনে।
১৯৮৬ সালের পর আলবিসেলেস্তাদের কপালে জুটেনি বিশ্বসেরা হওয়ার সুযোগ। দলের মহাতারকা লিওনেল মেসি ইতিমধ্যেই পার করেছেন জীবনের ৩৫ বসন্ত। তার অধিনায়কত্বে জাতিকে বিশ্ব মঞ্চে গৌরব এনে দেওয়ার এটাই শেষ সুযোগ। আশার কথা হচ্ছে স্কালোনির অধীনে ক্যারিয়ারের অন্য যেকোন সময়ের চেয়ে বেশি কার্যকরী এখন মেসি। ওয়েম্বলি স্টেডিয়ামে ইউরো ২০২০ বিজয়ী ইতালিকে ৩-০ গোলে পরাজিত করা আর্জেনটিনাও আছে দারুণ ছন্দে। বিশ্বকাপের গ্রুপ সি-তে পোল্যান্ড, মেক্সিকো এবং সৌদি আরবের সঙ্গে থাকা আলবিসেলেস্তাদের খুব একটা বেগ পেতে হবে না দ্বিতীয় রাউন্ডের টিকেট পেতে।
সামনের দুই প্রীতি ম্যাচে আর্জেনটাইন ডিফেন্সের দুই অতদ্র প্রহরী ক্রিশ্চিয়ান রোমেরো এবং লিসান্দ্রো মার্টিনেজকে নিয়ে ঝামেলায় পড়েছেন কোচ স্কালোনি। এই দুই সেন্টারব্যাক ইংলিশ প্রিমিয়ার লিগে খেলে। রানী দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুর পর, ইংল্যান্ডে মার্কিন দূতাবাস বন্ধ ছিল। যে কারণে এই দ্বয়ীকে হন্ডুরাস ম্যাচের জন্য ভিসা পেতে উড়াল দিতে হয়েছে দেশে। সেখান থেকে ফ্লরিডার বিমান ধরবেন দুই সেন্টারব্যাক। যদি নির্ধারিত সময়ে এই দুইজন উপস্থিত না হতে পারেন তাহলে নিকোলাস ওটামেন্ডির সঙ্গে জুটি গড়তে হবে অভিষেকের অপেক্ষায় থাকা নেহুয়েন পেরেজকে। তাছাড়া বেনফিকার এনজো ফার্নান্দেজ এবং আটলান্টা থিয়াগো আলমাদাও আছেন প্রথম ম্যাচ খেলতে নামার অপেক্ষায়।
আর্জেন্টিনার সান মার্টিনে জন্ম নেওয়া, দিয়াগো ভাসকুয়েজ ফ্লোরিডায় তার মাতৃভূমির বিপক্ষেই নামবেন হন্ডুরাসের কোচ হিসেবে। তিনটি বিশ্বকাপে অংশগ্রহণ করা দেশটিকে নিয়ে নবযুগ গড়ে তুলতে দৃঢ প্রতিজ্ঞ ভাসকুয়েজ। এই ৫১ বছর বয়সী কোচের অধীনে ৩ ম্যাচে ২ জয় হন্ডুরাসের।
অন্যদিকে ঘানার বিপক্ষে অনেক কিছুই পরীক্ষা নিরীক্ষার আছে ৫বারের বিশ্বসেরা ব্রাজিলের। এই ম্যাচটি বিশ্বকাপে গ্রুপ- ‘জি’তে ক্যামেরুনের মুখোমুখি হওয়ার জন্য দারুণ প্রস্তুতি প্রদান করবে সেলেসাওদের। গ্রুপের বাকি দুই দল সার্বিয়া এবং সুইজারল্যান্ড। এদিকে ৬১ বছর বয়সী সেলেসাও কোচ তিতে আগেই ঘোষণা করেছেন যে, বিশ্বকাপের পর তিনই পদ থেকে সরে দাঁড়াবেন। বিদায়ের আগে আবারও মাতৃভূমিকে চ্যাম্পিয়ন করতে বদ্ধপরিকর তিতে। তবে ঘানা এবং তিউনিসিয়ার বিপক্ষে আসন্ন প্রীতি ম্যাচ গুলোর জন্য দল নির্বাচনে, এই মৌসুমে আর্সেনালের হয়ে ৭ ম্যাচে ৪ গোল ও ৩ এসিস্ট করা গ্যাব্র্যায়িল জেসুসকে বাদ দিয়ে যথেষ্ট সমালোচনার জন্ম দিয়েছেন এই ৬১ বছর বয়সী কোচ। জেসুসের ক্লাব সতীর্থ গ্যাব্রিয়েল মার্টিনেলিও বাদ পড়েছেন, অন্যদিকে অ্যালেক্স স্যান্ড্রো চোটে পড়ায় লোদি থাকছেন লেফট-ব্যাকের দায়িত্বে।
এদিকে অটো ওডোর অধীনে দারুন খেলছে ঘানা। সন্দেহ নেই যে বিশ্বকাপের আগে ব্রাজিলের বিপক্ষেই সবচেয়ে বড় পরীক্ষা প্রদান করবে ওডোর দল। কাতারে গ্রুপ পর্বে পর্তুগাল, উরুগুয়ে এবং দক্ষিণ কোরিয়ার বিপক্ষে গ্রুপ এইচ-এ খেলবে ঘানা। ওডো তারিক ল্যাম্পটে এবং ইনাকি উইলিয়ামসকে প্রথমবারের মতো ডেকেছে। মোহাম্মদ সালিসুও আছে অভিষেকের অপেক্ষায়। আয়াক্সে খেলা মোহাম্মদ কুদুসকে সামলাতে হবে ব্রাজিলিয়ান ডিফেন্ডারদের। অ্যানফিল্ডে লিভারপুলের বিপক্ষেও দারুণ খেলা এই ফরোয়ার্ড ওডোর তুরুপের তাস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্বকাপের আগে শেষ প্রস্তুতিতে ব্রাজিল-আর্জেন্টিনা
আরও পড়ুন