Inqilab Logo

বৃহস্পতিবার, ০৬ অক্টোবর ২০২২, ২১ আশ্বিন ১৪২৯, ০৯ রবিউল আউয়াল ১৪৪৪ হিজরী

মার্কিন অর্থনীতিতে মন্দা অবশ্যম্ভাবি -সাবেক অর্থমন্ত্রী সামারস

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ সেপ্টেম্বর, ২০২২, ১২:০৩ এএম

প্রেসিডেন্ট বিল ক্লিনটন আমলের মার্কিন অর্থমন্ত্রী এবং প্রেসিডেন্ট বারাক ওবামার হোয়াইট হাউসের অর্থনৈতিক উপদেষ্টা ল্যারি সামারস গত বুধবার ভবিষ্যদ্বাণী করেছেন যে, মুদ্রাস্ফীতি মোকাবেলায় ফেডারেল রিজার্ভ সুদের হার বাড়ালে আগামী মাসগুলোতে অর্থনীতি ‘মন্দা’ অনুভব করবে।

‘বøুমবার্গ : ওয়াল স্ট্রিট উইক’-এ একটি সাক্ষাৎকারের সময় শ্রম বিভাগের সা¤প্রতিকতম ভোক্তা মূল্য সূচক (সিপিআই) ডেটা যা ক্রমাগত মুদ্রাস্ফীতি প্রকাশ করেছে সে সম্পর্কে জিজ্ঞাসা করা হলে সামারস বলেন যে, তিনি অবাক হননি।

সামারস বলেছেন, ‘দেখুন, আমার জন্য এগুলো ছিল অনাহূত, কিন্তু সম্পূর্ণ অপ্রত্যাশিত ছিল না। আমি মনে করি তথ্যের সঠিক পঠন হল যে শিরোনাম মুদ্রাস্ফীতি অনেক ওঠানামা করে, কিন্তু আমাদের একটি উল্লেখযোগ্য অন্তর্নিহিত মুদ্রাস্ফীতি সমস্যা রয়েছে এবং এটিই। এটি হল মূল মুদ্রাস্ফীতির হার যেখানে মাসটি ত্রৈমাসিকের চেয়ে দ্রæত ছিল, ত্রৈমাসিকটি অর্ধ বছরের চেয়ে দ্রæত ছিল, অর্ধ বছরটি বছরের চেয়ে দ্রæত ছিল এবং বছরটি আগের বছরের চেয়ে দ্রæত ছিল, এটিই দেখায় এবং মাসটি ৭ শতাংশ কোরের কাছাকাছি ছিল হার’।

‘আমরা একটি উল্লেখযোগ্য অন্তর্নিহিত মুদ্রাস্ফীতির সমস্যা পেয়েছি’ সামার জোর দিয়ে বলেন। ‘আমরা ডেটা সংগ্রহ শুরুর পর থেকে যে কোনো সময়ের তুলনায় মধ্যম মুদ্রাস্ফীতি বেশি ছিল তা দেখার আরেকটি উপায়’।
সামারস বলেন যে, মুদ্রাস্ফীতি রোধে ফেডারেল রিজার্ভ সুদের হার পাঁচ শতাংশে বাড়িয়ে দিলে তিনি অবাক হবেন না।

‘ফেড অবশ্যই থাকবে কিনা এবং মুদ্রাস্ফীতি ধারণ করার জন্য যা যা করা দরকার তা করবে কিনা, আমাদের দেখতে হবে যে, এটি কীভাবে রাস্তায় নেমে আসে’ তিনি বলেন।
সামারস বলেন, ‘ইতিহাস অনেক, অনেক উদাহরণ রেকর্ড করে যখন মুদ্রাস্ফীতির জন্য নীতি সমন্বয়গুলো অত্যধিক বিলম্বিত এবং উচ্চ খরচে হয়েছিল’।

তিনি বলেন, স্থবিরতা এড়াতে ফেডের জন্য দ্রæত এবং ধারাবাহিকভাবে হার বৃদ্ধি করা গুরুত্বপূর্ণ, এমন একটি পরিস্থিতি যেখানে মুদ্রাস্ফীতি অব্যাহত থাকে এবং অর্থনীতি স্থিতিশীল হয়। তিনি যুক্তি দিয়ে বলেন যে, বেকারত্ব বৃদ্ধি এবং বৃদ্ধি ধীর হওয়ার আগে ফেডকে অবশ্যই মুদ্রাস্ফীতি কমাতে কাজ করতে হবে। গ্রীষ্মের ভবিষ্যদ্বাণী যে, অর্থনীতির সামনে সমস্যা হবে।

সামারস বলেন, ‘আমরা এখন যেখান থেকে অর্থনীতিতে মন্থরতা দেখতে পাচ্ছি, সেখান থেকে আমরা প্রায় নিশ্চিতভাবেই দেখতে যাচ্ছি এবং এটি সম্পর্কে স্পষ্ট বাস্তবতা হল বিশ্বাসযোগ্যতার জন্য এবং সর্বোত্তম সম্ভাব্য ফলাফলের জন্য মূল্যস্ফীতি যা গড়ে তোলার অনুমতি দেওয়া হয়েছিল তার জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ জিনিস, এটি হল’।

ফেডারেল রিজার্ভের চেয়ারম্যান জেরোম পাওয়েল বুধবার ঘোষণা করেছেন যে, ফেড মুদ্রাস্ফীতি নিয়ন্ত্রণের প্রচেষ্টায় তিন চতুর্থাংশের জন্য সুদের হার ৭৫ বেসিস পয়েন্ট বা এক শতাংশ বাড়িয়ে দেবে। পাওয়েল ইঙ্গিত দিয়েছেন যে, ফেড অদূর ভবিষ্যতের জন্য সুদের হার বাড়াতে চায় এবং এখন একটি নিষেধাজ্ঞামূলক আর্থিক নীতি পর্যায়ে প্রবেশ করছে।

বর্তমান হোয়াইট হাউসের কর্মকর্তারা, যেমন অর্থমন্ত্রী জ্যানেট ইয়েলেন, পূর্বে মিথ্যাভাবে বলেছেন যে, মুদ্রাস্ফীতি ‘অস্থায়ী’। সামারস এর আগে অর্থনীতি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছিলেন, যুক্তি দিয়েছিলেন যে, জুলাই মাসে মন্দা ‘প্রায় অনিবার্য’। সূত্র : ফক্স নিউজ।

 

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: অর্থমন্ত্রী সামারস
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ