Inqilab Logo

বৃহস্পতিবার, ০৬ অক্টোবর ২০২২, ২১ আশ্বিন ১৪২৯, ০৯ রবিউল আউয়াল ১৪৪৪ হিজরী

ভারতের নতুন হাইকমিশনার প্রণয় ভার্মা ঢাকায়

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৩ সেপ্টেম্বর, ২০২২, ১২:০৩ এএম

বাংলাদেশ ছেড়েছেন ঢাকায় কর্মরত ভারতের সাবেক হাইকমিশনার বিক্রম দোরাইস্বামী। তার জায়গায় এসেছেন প্রণয় কুমার ভার্মা। গত বুধবার ভারতের নতুন হাইকমিশনার হিসেবে তিনি ঢাকা মিশনে যোগ দিয়েছেন।
ঢাকা আসার আগে ভিয়েতনামে ভারতের রাষ্ট্রদূত হিসেবে দায়িত্ব পালন করেছেন প্রণয় কুমার ভার্মা। ১৯৯৪ সালে তিনি ফরেন সার্ভিসে যোগ দেওয়া প্রণয় ২০১৯ সালের ২৫ জুলাই ভিয়েতনামে রাষ্ট্রদূত নিযুক্ত হয়েছিলেন। ভিয়েতনামের আগে তিনি ভারতীয় ক‚টনীতিক হিসেবে কাজ করেছেন হংকং, সানফ্রানসিসকো, ওয়াশিংটন ডিসি ও কাঠমান্ডুতে।

২০১৭ থেকে নিজ দেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ে পূর্ব এশিয়া বিভাগে দায়িত্ব পালন করেন প্রণয় ভার্মা। তার আগে ভারতের পরমাণু ক‚টনীতিক হিসেবে অ্যাটমিক এনার্জিতে কাজ করেন। মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ে স্নাতক প্রণয় ভার্মা প্রথমে টাটা স্টিলে কাজ করেছেন। ক্যালিফোর্নিয়ার মিডলবারি ইনস্টিটিউট থেকে চীনা ভাষায় স্নাতকোত্তর ডিগ্রি আছে তার।
উল্লেখ্য, প্রায় দুই বছর ঢাকায় দায়িত্ব পালন শেষে গত ১৮ সেপ্টেম্বর বিদায় নেন ভারতের হাইকমিশনার বিক্রম দোরাইস্বামী। ভারত সরকার তাকে ইংলান্ডের হাইকমিশনার হিসেবে নিয়োগ দিয়েছে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত হাইকমিশনার
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ