Inqilab Logo

বৃহস্পতিবার, ০৬ অক্টোবর ২০২২, ২১ আশ্বিন ১৪২৯, ০৯ রবিউল আউয়াল ১৪৪৪ হিজরী

আরএসএস প্রধান মোহন ভাগবাতের ইমাম-ছাত্রদের সঙ্গে মতবিনিময়

দিল্লিতে মাদরাসা ও মসজিদ পরিদর্শন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ সেপ্টেম্বর, ২০২২, ১২:০০ এএম

ভারতে ক্ষমতাসীন ভারতীয় জনতা পার্টির আদর্শিক পরামর্শদাতা, কট্টর হিন্দুত্ববাদী সংগঠন রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘ (আরএসএস) প্রধান মোহন ভাগবত গতকাল পুরনো দিল্লি এলাকায় মাদরাসা তাজবীদুল কুরআন পরিদর্শন করেছেন এবং সেখানে শিক্ষার্থীদের সাথে কথা বলেছেন। মাদরাসার পরিচালক মাহমুদুল হাসান জানিয়েছেন, আরএসএস প্রধান মোহন ভাগবত সকাল ১০টার দিকে মাদরাসায় আসেন।
ছাত্রদের উদ্দেশে ভাগবত বলেন, ‘দেশের প্রতি আপনাদের দায়িত্বআছে, তাই আপনাদের লেখাপড়া করে দেশের জন্য কাজ করতে হবে’। তিনি প্রায় এক ঘণ্টা মাদরাসায় অবস্থান করেন এবং শিশুদের পাশাপাশি শিক্ষকদের সঙ্গে সাক্ষাৎ করেন। ভাগবত শিক্ষার পরিকাঠামো পর্যালোচনা করেন এবং সেখানে নথিভুক্ত শিশুদের সংখ্যার মতো কিছু বিশদ বিবরণ চেয়েছেন।
আরএসএস প্রধান যিনি সা¤প্রদায়িক স¤প্রীতি জোরদারের জন্য মুসলিম বুদ্ধিজীবীদের সাথে আলোচনা করছেন, বৃহস্পতিবার কস্তুরবা গান্ধী মার্গের মসজিদে অল ইন্ডিয়া ইমাম সংস্থার প্রধান উমর আহমেদ ইলিয়াসির সাথেও দেখা করেন। এ সময় তিনি মসজিদের প্রধান ইমামের সাথে এক ঘণ্টার বেশি সময় ধরে রুদ্ধদ্বার বৈঠক করেন।
স¤প্রতি, ভাগবত প্রাক্তন প্রধান নির্বাচন কমিশনার এসওয়াই কোরেশি, দিল্লির প্রাক্তন এল-জি নজীব জং, আলিগড় মুসলিম বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন ভাইস চ্যান্সেলর লেফটেন্যান্ট জেনারেল (অব.) জমির উদ্দিন শাহ, সাবেক সংসদ সদস্য শহীদ সিদ্দিকী এবং শিল্পপতি সাঈদ শেরওয়ানিসহ মুসলিম বুদ্ধিজীবীদের একটি দলকে ডেকেছিলেন।
উত্তরপ্রদেশের জ্ঞানবাপী মসজিদের নিচে শিবলিঙ্গ রয়েছে বলে হিন্দুত্ববাদীরা দাবি করে আদালতে মামলা করেছে। পরে মোহন ভগবত বলেছিলেন, প্রত্যেকটি মসজিদের নিচেই শিবলিঙ্গ রয়েছে কিনা তা খুঁড়ে দেখা উচিত! কিছুদিন আগে দেশটির কর্ণাটক প্রদেশে মুসলিম শিক্ষার্থীদের শিক্ষা প্রতিষ্ঠানে হিজাব পরা নিয়ে বিতর্ক এবং মহানবী হযরত মুহাম্মদ (সা.) কে নিয়ে বিজেপির নেত্রী নূপুর শর্মার মন্তব্যের পর আরএসএস প্রধানের এ ধরনের বৈঠককে তাৎপর্যপূর্ণ বলে উল্লেখ করেছে সংগঠনটি।
বৈঠকের পর আইএএনএস-এর সাথে আলাপকালে ইলিয়াসি বলেন, ‘আমাদের সাথে মোহন ভাগবতের সাথে দেখা করা একটি সৌভাগ্যের বিষয়। ভাগবত একটি বৈঠকের জন্য ইমাম হাউসে এসেছিলেন এবং তিনি আমাদের জাতির পিতা এবং জাতির ঋষি। দেশের একতা ও অখÐতা বজায় রাখতে হবে। আমরা সবাই বিভিন্ন উপায়ে উপাসনা করতে পারি, কিন্তু তার আগে আমরা সবাই মানুষ। আমরা ভারতে বাস করি এবং ভারতীয়’।
তিনি বলেন, ‘ভারত একটি বিশ্ব গুরু হওয়ার দ্বারপ্রান্তে রয়েছে এবং আমাদের সকলের এটির জন্য প্রচেষ্টা করা উচিত’। তিনি ভাগবতকে ‘জাতির পিতা’ বলেছেন কিনা জানতে চাইলে ইলিয়াসী বলেন, ‘অবশ্যই তিনি জাতির পিতা’।
উমর ইলিয়াসীর ভাই সুহাইব ইলিয়াসী বলেন, ‘সঙ্ঘের সঙ্গে আমাদের বাবার দীর্ঘদিনের সম্পর্ক ছিল। জামিল ইলিয়াসির মৃত্যুবার্ষিকীতে মসজিদে এসেছিলেন মোহন ভাগবত। এটি একটি পারিবারিক ঘটনা ছিল এবং এটি সেই প্রেক্ষাপটেই দেখা উচিত’। সুহাইব ইলিয়াসি বলেন, ভাগবত সা¤প্রদায়িক স¤প্রীতি জোরদার করতে মুসলিম বুদ্ধিজীবীদের সঙ্গে আলোচনা করেছেন।
বৈঠক সম্পর্কে বিস্তারিত জানাতে গিয়ে আরএসএস প্রচার প্রধান বলেন, ‘আরএসএস প্রধান সমাজের বিভিন্ন শ্রেণির মানুষের সঙ্গে দেখা করেন। এটি ধারাবাহিক সংলাপ প্রক্রিয়ার একটি অংশ’। সূত্র : এনডিটিভি ও আইএএনএস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মাদরাসা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ