Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতিসংঘের ব্যাপক সংস্কারের প্রয়োজনীয়তা পুনর্ব্যক্ত করেছে ব্রিকস

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ সেপ্টেম্বর, ২০২২, ৫:২২ পিএম

শুক্রবার প্রকাশিত এক যৌথ বিবৃতিতে ব্রিকস দেশগুলির (ব্রাজিল, রাশিয়া, ভারত, চীন এবং দক্ষিণ আফ্রিকা) পররাষ্ট্রমন্ত্রীরা নিরাপত্তা পরিষদ সহ জাতিসংঘের ব্যাপক সংস্কারের প্রয়োজনীয়তা পুনর্ব্যক্ত করেছেন।

বিবৃতিতে বলা হয়, ‘মন্ত্রীরা ২০০৫ সালের বিশ্ব শীর্ষ সম্মেলনের ফলাফলের নথির কথা স্মরণ করেন এবং জাতিসংঘকে আরও প্রতিনিধিত্বমূলক, কার্যকর এবং দক্ষ করে তোলার লক্ষ্যে এবং উন্নয়নশীল দেশগুলির প্রতিনিধিত্ব বাড়ানোর লক্ষ্যে এর নিরাপত্তা পরিষদ সহ এর ব্যাপক সংস্কারের প্রয়োজনীয়তা পুনর্ব্যক্ত করেন। যাতে এটি পর্যাপ্তভাবে বিশ্বব্যাপী চ্যালেঞ্জগুলিতে সাড়া দিতে পারে।’ ‘চীন এবং রাশিয়া আন্তর্জাতিক বিষয়ে ব্রাজিল, ভারত এবং দক্ষিণ আফ্রিকার মর্যাদা এবং ভূমিকার প্রতি যে গুরুত্ব দেয় তা পুনর্ব্যক্ত করেছে এবং জাতিসংঘে বৃহত্তর ভূমিকা পালনের জন্য তাদের আকাঙ্ক্ষাকে সমর্থন করেছে,’ সেখানে আরও বলা হয়।

‘ব্রিকস ফ্রেন্ডশিপ সিটিস এবং স্থানীয় সরকার সহযোগিতা ফোরাম- ২০২২’ অভিন্ন উন্নয়নের জন্য সংহতি ও সহযোগিতার প্রতিপাদ্য নিয়ে, চীনের বেইজিংয়ে সফলভাবে অনুষ্ঠিত হয়েছে। ফোরামে ব্রিকস দেশগুলোর প্রতিনিধিরা ফ্রেন্ডশিপ সিটি কোঅপারেশন অ্যান্ড গ্রিন ট্রানজিশন ডেভেলপমেন্ট এবং ওপেন ইনোভেশন অ্যান্ড ডিজিটাল ডেভেলপমেন্ট এই দুইটি বিষয়ে প্যানেল আলোচনায় অংশ নেন।

ব্রিকস এর পাঁচটি দেশের ১২৩টি প্রাদেশিক ও পৌর সরকারের প্রতিনিধি, ৮টি বন্ধুত্বপূর্ণ সংস্থা, চীনের প্রাসঙ্গিক দেশগুলোর কূটনৈতিক দূত এবং প্রতিনিধিসহ প্রায় ২৫০ জন এই ফোরামে অংশ নেন। সূত্র: তাস।

 



 

Show all comments
  • jack ২৩ সেপ্টেম্বর, ২০২২, ৯:৪৬ পিএম says : 0
    জাতিসংঘ হচ্ছে মাজা ভাঙ্গা সংঘ>>>>>>>>>>>এদের কোন ক্ষমতা নাই এরা হচ্ছে কাগুজে বাঘ
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ব্রিকস


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ