Inqilab Logo

শনিবার ০৩ ডিসেম্বর ২০২২, ১৮ অগ্রহায়ণ ১৪২৯, ০৮ জামাদিউল আউয়াল ১৪৪৪ হিজরী
শিরোনাম

ডলারের বিপরীতে ৩৭ বছরে সর্বনিম্ন ব্রিটিশ পাউন্ড

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৩ সেপ্টেম্বর, ২০২২, ৬:২৯ পিএম

ব্রিটেনের নতুন অর্থমন্ত্রী কোয়াসি কোয়ার্টেং কর কমানোর ঘোষণা দেয়ার পর মার্কিন ডলারের বিপরীতে ব্রিটিশ পাউন্ডের দর গত ৩৭ বছরের মধ্যে সর্বনিন্মে নেমে গেছে। এক শতাংশের বেশি কমে বর্তমানে পাউন্ডের বিপরীতে ডলারের মূল্য দাঁড়িয়েছে ১ দশমিক ১১০৮।

জানা গেছে, ডলারের বিপরীতে ব্রিটিশ পাউন্ডের দর নেমে গেছে গত ৩৭ বছরের মধ্যে সর্বনিম্ন পর্যায়ে এবং ইউরোর বিপরীতে হয়েছে ১৯ মাসের মধ্যে সর্বনিম্ন। এদিন ইউরোর বিপরীতেও দর হারিয়েছে ব্রিটিশ মুদ্রা পাউন্ড। পাউন্ডের বিপরীতে ইউরোর দর বেড়ে ৮৭ দশমিক ৭১ পেনি পর্যন্ত উঠেছিল, যা ২০২১ সালের ফেব্রুয়ারির পর থেকে সর্বোচ্চ। সবশেষ পাউন্ডের বিপরীতে ৮৭ দশমিক ৪৫ পেনিতে লেনদেন হচ্ছিল ইউরো।

নতুন বাজটে ৪৫ শতাংশ আয়করের অতিরিক্ত হার বাতিল করা হয়েছে, যেখানে ১.২৫ শতাংশ পয়েন্ট জাতীয় বীমা বৃদ্ধি এবং ছয় শতাংশ পয়েন্ট কর্পোরেশন কর কমিয়ে দেয়া হয়েছে। সামগ্রিকভাবে নে য়া হলে, প্যাকেজটি সরকারের ঋণ গ্রহণকে উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি করবে।

ট্যাক্স কাট সরকার যে পরিমাণ আয় করে তা হ্রাস করে, যার ফলে অর্থ ব্যয় এবং রাজস্বের মধ্যে ব্যবধান কমাতে ঋণ জারি করতে হবে। অর্থমন্ত্রীর পদক্ষেপগুলো অর্থনীতির বৃদ্ধির উদ্দেশ্যে, যা করের রাজস্ব বাড়াবে এবং ঋণ নেয়ার প্রয়োজনীয়তা হ্রাস করবে। সূত্র: সিটিএএম।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন