Inqilab Logo

মঙ্গলবার ২৯ নভেম্বর ২০২২, ১৪ অগ্রহায়ণ ১৪২৯, ০৪ জামাদিউল আউয়াল ১৪৪৪ হিজরী
শিরোনাম

গণমাধ্যমের অবস্থা এখন হুইলচেয়ারের মতো : গয়েশ্বর

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ সেপ্টেম্বর, ২০২২, ৯:৩২ পিএম

বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায় বলেছেন, গণমাধ্যমের অবস্থা এখন হুইলচেয়ারের মতো। কোনো স্বাধীনতা নেই। গণমাধ্যম ও গণতন্ত্র একে অন্যের পরিপূরক। এখন কোনটাই তো নেই। দুটোই দুঃখ-দুর্দশায় রয়েছে। শ‌নিবার (২৪ সেপ্টেম্বর) জাতীয় প্রেস ক্লা‌বের জহুর হো‌সেন চৌধুরী হ‌লে বাংলাদেশ সিভিল রাইটস সোসাইটির ১৩তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে ‌‘গণতান্ত্রিক অধিকার রক্ষায় গণমাধ্যমের ভূমিকা’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

বিএনপির এই নেতা বলেন, সংবাদপত্র যদি সঠিকভাবে কাজ করতে পারে তাহলে বিরোধীদল যা করতে না পারে তার থেকে বেশি সরকারকে চাপে রাখতে পারে অপকর্ম থেকে বিরত রাখতে। ক্ষমতাসীন দলের লোকদের প্রশংসা ব্যতীত অন্য কথা বললে কারও হাত পা কাটা যায়, কেউ গুম হয়ে যায়। এর মূল কারণ একটা ফ্যাসিবাদী সরকার সেটা নয়, একটা সম্পদ লুণ্ঠনকারী সরকার। সব শ্রেণি পেশার মানুষকে আড়াল থেকে ভয় দেখানো এটা কোনো স্বাধীন রাষ্ট্রে কখনোই সম্ভব না।

গয়েশ্বর বলেন, বিএনপির বিরুদ্ধে লিখলে আর যাই হোক এগুলো হয় না। কেউ যদি আমার বিরুদ্ধে লিখে আমি ভুলেও তাকে টেলিফোন করি না। আমার একটা আত্মবিশ্বাস আছে তার লেখা সে লিখবে, আমাকে যারা চিনে তারা যদি মনে করে এটা সত্য, আর যদি মনে করে মিথ্যা তাহলে তারই ক্ষতি। তিনি বলেন, ছোট্ট একটা দেশ থেকে ১০ লক্ষ কোটি টাকা বিদেশে পাচার হয়ে যায়। এই ১০ লক্ষ কোটি টাকা অর্জনেরও একটা পথ হচ্ছে। যারা এই টাকাটা পাঠিয়েছে তারা তো টাকাটা আয় করেছে। আর সেটা করেছে সরকারি প্রতিষ্ঠানের মাধ্যমে। করোনার সময় ৫০ টাকার জিনিসও ৫০০ টাকায় কেনা হয়েছে। আজকের সরকার আলিবাবা চল্লিশ চোর কেও হার মানিয়েছে। চুরি করতেছে, লুটপাট করতেছে, ডাকাতি করতেছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ