Inqilab Logo

মঙ্গলবার ০৬ ডিসেম্বর ২০২২, ২১ অগ্রহায়ণ ১৪২৯, ১১ জামাদিউল আউয়াল ১৪৪৪ হিজরী

চিটাগাং চেম্বার-যুক্তরাজ্য পোর্টস মাউথ বিজনেস অ্যাসোসিয়েশনের সমঝোতা স্মারক

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২৫ সেপ্টেম্বর, ২০২২, ১২:০০ এএম

চিটাগাং চেম্বার এবং যুক্তরাজ্যের পোর্টস মাউথ বাংলাদেশ বিজনেস অ্যাসোসিয়েশনের মধ্যে এক সমঝোতা স্মারক গতকাল শনিবার ওয়ার্ল্ড ট্রেড সেন্টারস্থ চেম্বার কার্যালয়ে স্বাক্ষরিত হয়েছে। দ্বিপাক্ষিক সহযোগিতা, তথ্য ও অভিজ্ঞতা বিনিময়ের মাধ্যমে উভয় অঞ্চলের বাণিজ্যিক সম্পর্ক উন্নয়নে সহায়তা এবং সংশ্লিষ্ট ব্যবসায়ীদের সহযোগিতার লক্ষ্যে একসাথে কাজ করার উদ্দেশ্যে এ সমঝোতা স্বাক্ষরিত হয়।
সমঝোতা স্বাক্ষর উপলক্ষে আয়োজিত সংক্ষিপ্ত অনুষ্ঠানে বক্তব্য রাখেন চিটাগাং চেম্বারের সিনিয়র সহ-সভাপতি তরফদার মো. রুহুল আমিন, পোর্টস মাউথ বাংলাদেশ বিজনেস অ্যাসোসিয়েশনের চেয়ারম্যান রাজা আলী, চেম্বার পরিচালক অঞ্জন শেখর দাশ।
চেম্বার সিনিয়র সহ-সভাপতি তরফদার মো. রুহুল আমিন বলেন, দেশের প্রধান সমুদ্র বন্দর চট্টগ্রামে অবস্থিত। এ বন্দর দিয়ে পরিচালিত হয় দেশের ৯০ শতাংশের অধিক আমদানি-রফতানি কার্যক্রম। এখানে গড়ে তোলা হচ্ছে দেশের সবচেয়ে বড় অর্থনৈতিক অঞ্চল বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান শিল্প নগর। ওয়ান টাউন টু সিটি গড়ে তোলা হচ্ছে কর্ণফুলী টানেলকে ঘিরে। তাই ভৌগোলিক সুবিধা কাজে লাগিয়ে যুক্তরাজ্যের ব্যবসায়ীদের চট্টগ্রাম বিনিয়োগের আহবান জানান তিনি। পাশাপাশি পোর্টস মাউথ বাংলাদেশ বিজনেস অ্যাসোসিয়েশনের সাথে চিটাগাং চেম্বারের এই সমঝোতা উভয় দেশের অর্থনৈতিক সম্পর্ক জোরদার করতে সচেষ্ট হবে বলে আশাবাদ ব্যক্ত করেন চেম্বারের সিনিয়র সহ-সভাপতি।
পোর্টস মাউথ বাংলাদেশ বিজনেস এসোসিয়েশনের চেয়ারম্যান রাজা আলী বলেন, বন্দর সুবিধার কারণে দুই অঞ্চলের মধ্যে অনেক সাদৃশ্য রয়েছে।
এই সমঝোতা স্মারকের মাধ্যমে উভয় ব্যবসায়ী সম্প্রদায়ের মধ্যে একটি ব্যবসায়িক সম্পর্ক গড়ে উঠবে। পোর্টস মাউথে উন্মুক্ত বন্দর ব্যবস্থার সুবিধা কাজে লাগিয়ে বাংলাদেশী বিনিয়োগকারীদের সেখানে বিনিয়োগের আহবান জানান তিনি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চিটাগাং চেম্বার-যুক্তরাজ্য পোর্টস মাউথ বিজনেস অ্যাসোসিয়েশনের সমঝোতা স্মারক
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ