Inqilab Logo

রোববার ২৭ নভেম্বর ২০২২, ১২ অগ্রহায়ণ ১৪২৯, ০২ জামাদিউল আউয়াল ১৪৪৪ হিজরী
শিরোনাম

অপরাধ ‘ঘোড়ায়’ চড়ে বিয়ে!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৫ সেপ্টেম্বর, ২০২২, ১২:০০ এএম

গ্রামের কঠোর নিয়ম হচ্ছে ঘোড়ায় চড়ে কিংবা শোভাযাত্রা করে বিয়ে করতে যাওয়া চলবে না। আর এটি নাকি ধর্মের পরিপন্থী। মুসলমান অধ্যুষিত এই গ্রামের নিয়ম, বিয়ের সময় শোভাযাত্রায় নাচগান করা ইসলামবিরোধী কাজ।
কিন্তু নিজের বিয়ের আনন্দে সেই কাজই করেছেন এক যুবক। আর এতে ঘটেছে বিপত্তি। সমাজচ্যুত করা হয়েছে যুবকের পুরো পরিবারকেই। কয়েক মাস ধরেই কার্যত একঘরে রয়েছেন পরিবারের ৬ সদস্য। এখানেই শেষ হয়নি শাস্তি।

উল্টো পরিবারটিকে জরিমানাও দিতে হয়েছে। সব গ্রামবাসীর সামনে তাদের কাছ থেকে প্রতীকী জরিমানা হিসেবে নেওয়া হয় অচল ২৫ পয়সার মুদ্রা। অর্থাৎ বুঝিয়ে দেওয়া হয়েছে, তারাও কার্যত অচল, সমাজে তাদের কোনও প্রয়োজন নেই।

উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলোতে বিয়ের পাত্রকে ঘোড়ার পিঠে চড়েই বিয়ে বাড়িতে যেতে দেখা যায়। অবাঙালি হিন্দু পরিবারে এমনটাই দীর্ঘদিনের রেওয়াজ। কিন্তু গুজরাটের এই গ্রামটিতে বাস করেন মূলত ইসলাম ধর্মাবলম্বী মানুষেরাই। হিন্দু রীতিনীতি বলে পরিচিত লোকাচারগুলো কিছুটা এড়িয়েই চলতে চান তাদের অনেকে।
শোনা যায়, সেই উদ্দেশ্যেই প্রায় ৫ বছর আগে ঘাঞ্চি নামের এক মুসলিম সংগঠন গ্রামে রীতিমতো ফতোয়া জারি করে। বলা হয়, ঘোড়ায় চেপে বা বড় শোভাযাত্রা সহকারে বিয়ে করতে যাওয়া তাদের সম্প্রদায়ের জন্য অশোভন। এমনকি রাস্তায় গান বাজিয়ে একসঙ্গে নাচেও ছিল তাদের আপত্তি।

কিন্তু সেই নিয়মের তোয়াক্কা না করেই রাজকীয়ভাবে নিজের ভাইয়ের বিয়ে দেন ওই গ্রামের বাসিন্দা রজক মানসুরি। ঘোড়ায় চড়েই বিয়ের আসরে পৌঁছান তার ভাই রফিক। আর এতেই পরিবারের ওপর গ্রামবাসীদের কোপ পড়েছে। তাদের বয়কটের ফলে যে কোনও সাধারণ কাজ করতেই সমস্যার মুখে পড়ছেন ওই পরিবারের সদস্যরা।

কোনও সামাজিক অনুষ্ঠানেও অংশ নিতে দেওয়া হচ্ছে না তাদের। আগামী দিনেও পরিস্থিতির উন্নতি না হলে আইনের আশ্রয় নিতে পারেন বলেই জানিয়েছে ওই পরিবার। সূত্র : ফ্লিপবোর্ড, নিউজ ১৮।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ