Inqilab Logo

সোমবার ২৮ নভেম্বর ২০২২, ১৩ অগ্রহায়ণ ১৪২৯, ০৩ জামাদিউল আউয়াল ১৪৪৪ হিজরী
শিরোনাম

যুক্তরাষ্ট্র ‘দ্বৈত নীতি’ পালন করছে: তুর্কি পররাষ্ট্রমন্ত্রী

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ সেপ্টেম্বর, ২০২২, ১০:১৬ পিএম

তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত কাভুসোগলু গতকাল (শুক্রবার) যুক্তরাষ্ট্রে বলেছেন, কিছু লবিং গ্রুপের অন্যায্য প্রভাবে যুক্তরাষ্ট্র কিছু বিষয়ে ন্যাটো মিত্র এবং তুরস্কের মধ্যে ‘দ্বৈত নীতি’ প্রয়োগ করেছে।

সম্প্রতি তুরস্ক ও গ্রীসের বিবাদে যুক্তরাষ্ট্রের মনোভাব নিয়ে অসন্তোষ প্রকাশ করেছেন তিনি। তুরস্ক ও গ্রিস একে অপরের আকাশসীমা লঙ্ঘনের অভিযোগ করেছে। গ্রীস কিছু বেসামরিক এজিয়ান দ্বীপ 'দখল' করার চেষ্টা এবং তুর্কি সামরিক বিমানকে হয়রানি করেছে বলে অভিযোগ করেছে তুরস্ক।

তবে, এসব ‘বিদ্বেষমূলক কর্মকাণ্ডের’ বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের কোন প্রতিক্রিয়া নেই। তাছাড়া, এস-৪০০ এয়ার ডিফেন্স মিসাইল সিস্টেম ক্রয়ে তুরস্কের ওপর অবরোধ আরোপ করেছে যুক্তরাষ্ট্র, তবে ভারতকে ছাড় দিয়েছে।

তিনি বলেছেন, ন্যাটোর সদস্য হিসেবে গেল কয়েক দশকে ন্যাটোর নিরাপত্তা ও স্বার্থে বড় মূল্য দিয়েছে তুরস্ক। সংশ্লিষ্ট ব্যাপারে ন্যায্য অবস্থান নেয়ার জন্য যুক্তরাষ্ট্রকে তাগিদ দেয় তুরস্ক। সূত্র: সিআরআই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ