Inqilab Logo

সোমবার ২৮ নভেম্বর ২০২২, ১৩ অগ্রহায়ণ ১৪২৯, ০৩ জামাদিউল আউয়াল ১৪৪৪ হিজরী
শিরোনাম

আফগানিস্তানকে ৩২ কোটি ৭০ লাখ ডলারের সহায়তা দেবে যুক্তরাষ্ট্র

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ সেপ্টেম্বর, ২০২২, ১০:১৭ পিএম

আফগানিস্তানের জনগণকে মানবিক সহায়তা হিসেবে ৩২ কোটি ৭০ লাখ ডলার দিতে যাচ্ছে যুক্তরাষ্ট্র। শুক্রবার এক টুইটবার্তায় এই তথ্য জানিয়েছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন। তিনি বলেন, আফগানিস্তানের সাধারণ মানুষ ও পার্শ্ববর্তী বিভিন্ন দেশে আশ্রয় নেয়া আফগান শরণার্থীদের জন্য মানবিক সহায়তা হিসেবে ৩২ কোটি ৭০ লাখ ডলার পাঠানো হবে। আমরা এখনও আফগানিস্তানের সাধারণ জনগণের প্রতি প্রতিশ্রুতিবদ্ধ।

পরে আলাদাভাবে এ সম্পর্কিত একটি লিখিত বিবৃতিও প্রকাশ করেছে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়। সেখানে বলা হয়েছে, পররাষ্ট্র মন্ত্রণালয়ের ব্যুরো অব পপুলেশন, রেফিউজি অ্যান্ড মাইগ্রেশন এবং যুক্তরাষ্ট্রের আন্তর্জাতিক উন্নয়নবিষয়ক সংস্থা ইউএস এজেন্সি ফর ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্টসের ব্যুরো অব হিউম্যানিটেরিয়ান অ্যাসিসটেন্স ৩২ কোটি ৭০ লাখ ডলারের তহবিলের জোগান দেবে।

আফগানিস্তান ও প্রতিবেশী দেশগুলোতে আশ্রয় নেয়া দরিদ্র আফগানদের জরুরি নগদ অর্থ সহায়তা, আবাসন, স্বাস্থ্যসেবা, অভ্যন্তরীণভাবে বাস্তুচ্যুতদের পুনর্বাসন, মাতৃত্বকালীন স্বাস্থ্যসেবা, নারীর প্রতি সহিংসতা রোধ প্রভৃতি খাতে এই তহবিলের অর্থ ব্যয় করা হবে বলে উল্লেখ করা হয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে।

তবে মার্কিন ট্রেজারি বিভাগের নিষেধাজ্ঞা থাকায় আফগানিস্তানে ক্ষমতাসীন তালেবান সরকারকে এই অর্থ বণ্টনের দায়িত্বে রাখা হবে না। আফগানিস্তানে জাতিসংঘের শাখার মাধ্যমে সাধারণ আফগানদের মধ্যে এই অর্থ বণ্টন করা হবে বলে জানিয়েছেন মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তা।

এদিকে, হোয়াইট হাউসের প্রকাশিত এক বিবৃতিতে গতকাল (শুক্রবার) মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন যুক্তরাষ্ট্রের ‘ন্যাটোর বাইরের প্রধান মিত্র’ হিসেবে আফগানিস্তানের মর্যাদা প্রত্যাহার করার সিদ্ধান্ত নিয়েছেন। সূত্র: মিনাএফএন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ