Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

শনাক্ত ৩৫০, মৃত্যু ৪

দেশে করোনাভাইরাস

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৫ সেপ্টেম্বর, ২০২২, ১২:০০ এএম

বৈশ্বিক মহামারি করোনাভাইরাসের দাপট কমে গেলেও মৃত্যু বন্ধ হচ্ছে না। মৃত্যের তালিকায় প্রতিদিন নতুন নাম যুক্ত হচ্ছে। দেশে গত ২৪ ঘণ্টায় অদৃশ্য এই ভাইরাসে সংক্রমিত রোগীদের মধ্যে ৪ জনের মৃত্যু হয়েছে। তবে নতুন রোগী শনাক্তের সংখ্যা আগের দিনের চেয়ে কমেছে। গত ২৪ ঘণ্টায় করোনা সংক্রমিত হিসেবে শনাক্ত হয়েছেন ৩৫০ জন। যা আগের দিন ছিল ৬২০ জন। এ ছাড়া গত ২৪ ঘণ্টায় শনাক্তের হার হয়েছে ১৩ দশমিক ১২ শতাংশ। যা আগের দিন ছিল ১৫ দশমিক ৩৮ শতাংশ। গতকাল শনিবার স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. আহমেদুল কবীরের সই করা করোনাভাইরাসের সংক্রমণ-মৃত্যুর বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

স্বাস্থ্য অধিদফতরের তথ্যে জানা যায়, গত ২৪ ঘণ্টায় দেশের বিভিন্ন বুথ থেকে ২ হাজার ৬৬৮টি নমুনা সংগ্রহ করা হয়। সংগৃহীত নমুনার সবগুলোই পরীক্ষা করা হয়েছে। নমুনা পরীক্ষার বিপরীতে করোনার সংক্রমণ শনাক্ত হয়েছে ৩৫০ জনের শরীরে। গত ২৪ ঘণ্টায় সংক্রমণ শনাক্তের হার ১৩ দশমিক ১২ শতাংশ। যা আগের দিন ছিল ১৫ দশমিক ৩৮ শতাংশ। এখন পর্যন্ত মোট নমুনা পরীক্ষার বিপরীতে মোট সংক্রমণ শনাক্তের হার ১৩ দশমিক ৬১ শতাংশ।

করোনাভাইরাস সংক্রমিতদের মধ্যে গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ৩৫০ জন। যা আগের দিন ছিল ৩৪৫ জন। এ নিয়ে এখন পর্যন্ত করোনামুক্ত হলেন ১৯ লাখ ৬২ হাজার ৫১৪ জন। সংক্রমণ শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯৭ দশমিক ১০ শতাংশ। যা আগের দিনও একই হার ছিল।

গত ২৪ ঘণ্টায় করোনার সংক্রমণ নিয়ে নতুন করে ৪ জনের মৃত্যু হয়েছে। এর মধ্যে পুরুষ ৩ জন, নারী একজন। এ পর্যন্ত দেশে করোনায় ২৯ হাজার ৩৫১ জনের মৃত্যু হয়েছে। এর মধ্যে পুরুষ ১৮ হাজার ৭৩৬ জন, নারী ১০ হাজার ৬১৫ জন। করোনায় এ পর্যন্ত পুরুষ রোগী মৃত্যুর হার ৬৩ দশমিক ৮৩ শতাংশ, নারী রোগীর মৃত্যুহার ৩৬ দশমিক ১৭ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় দেশে ৮৮১টি পরীক্ষাগারে করোনাভাইরাসের নমুনা পরীক্ষা করা হয়। এর মধ্যে আরটি-পিসিআর ল্যাব ১৬১টি, জিন এক্সপার্ট ল্যাব ৫৭টি এবং র‌্যাপিড অ্যান্টিজেন ল্যাব ৬৬৩টি। এ সব ল্যাবে মোট নমুনা পরীক্ষা হয়েছে ১ কোটি ৪৮ লাখ ৪৮ হাজার ৩৩টি। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ৯৭ লাখ ৮৬ হাজার ৭৬৯টি এবং বেসরকারি ব্যবস্থাপনায় ৫০ লাখ ৬১ হাজার ২৬৪টি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ