Inqilab Logo

বৃহস্পতিবার ০৮ ডিসেম্বর ২০২২, ২৩ অগ্রহায়ণ ১৪২৯, ১৩ জামাদিউল আউয়াল ১৪৪৪ হিজরী
শিরোনাম

জাতিসংঘে রাশিয়াকে বিচ্ছিন্ন দেখানোর চেষ্টা ব্যর্থ হয়েছে

সেনায় অন্তর্ভুক্তি থেকে ছাড় পাবেন আইটি কর্মী, ব্যাঙ্কার ও সাংবাদিকরা :: ডনবাস এবং মুক্ত অঞ্চলে গণভোটের প্রথম দিন যেমন ছিল

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৫ সেপ্টেম্বর, ২০২২, ১২:০০ এএম

জাতিসংঘের সাধারণ পরিষদের ৭৭তম অধিবেশনের সাইডলাইনে রাশিয়ান প্রতিনিধি দলের সাথে বৈঠকের সংখ্যা মস্কোর বিচ্ছিন্নতার সমস্ত ইঙ্গিত দূর করেছে। রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের অফিসিয়াল প্রতিনিধি মারিয়া জাখারোভা গতকাল একথা বলেছেন।

নিউইয়র্কে সংযুক্ত আরব আমিরাতের আবদুল্লাহ বিন জায়েদ আল নাহিয়ানের সাথে রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভের উষ্ণ অভিবাদনের ছবিসহ বিবৃতিটি সংযুক্ত করে জাখারোভা তার টেলিগ্রাম চ্যানেলে রসিকতা করে বলেন, ‘আজ, বিচ্ছিন্নতা বিশেষভাবে বেদনাদায়ক ছিল। আমরা আমাদের এক ডজন বন্ধু এবং সহকর্মীর সাথে এটির জন্য অপেক্ষা করছিলাম, কিন্তু এটি কখনই আসেনি’।

সেনায় অন্তর্ভুক্তি থেকে ছাড় পাবেন আইটি কর্মী, ব্যাঙ্কার ও সাংবাদিকরা : রাশিয়া বলেছে, কিছু মানুষ দেশ ছেড়ে যেতে সীমান্তে ভিড় করার প্রেক্ষাপটে তারা প্রেসিডেন্ট ভøাদিমির পুতিনের ঘোষিত ‘আংশিক সংহতি’র অংশ হিসাবে ইউক্রেনে সেবাদানের লক্ষ্যে সেনাবাহিনীতে তালিকাভুক্তি থেকে তারা কিছু ব্যাঙ্কার, আইটি কর্মী এবং সাংবাদিকদের অব্যাহতি দিচ্ছেন।

প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগু বুধবার বলেছিলেন যে, রাশিয়া ইউক্রেনে তার বাহিনীকে শক্তিশালী করতে অতিরিক্ত ৩ লাখ সেনা ডাকার চেষ্টা করবে। রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় গত শুক্রবার ঘোষণা করেছে যে, অত্যন্ত গুরুত্বপূর্ণ শিল্পে কাজ করা কিছু কর্মচারীকে ‘নির্দিষ্ট উচ্চ-প্রযুক্তি শিল্পের পাশাপাশি রাশিয়ার আর্থিক ব্যবস্থার কার্যকারিতা নিশ্চিত করতে’ খসড়া থেকে বাদ দেওয়া হবে।

কিছু নির্দিষ্ট আইটি কর্মী, টেলিযোগাযোগ কর্মী, ফিনান্স পেশাদার, সেইসাথে ‘পদ্ধতিগতভাবে গুরুত্বপূর্ণ’ গণমাধ্যম আউটলেট এবং নিবন্ধিত মিডিয়া এবং সম্প্রচারকারীসহ আন্তঃনির্ভর সরবরাহকারীর নির্দিষ্ট কর্মচারীদের ক্ষেত্রে ব্যতিক্রমগুলো প্রযোজ্য।

রাশিয়া সেট শিল্পে প্রধান নিয়োগকর্তা এবং প্রধান কোম্পানিগুলোকে ‘পদ্ধতিগতভাবে গুরুত্বপূর্ণ’ হিসাবে শ্রেণীবদ্ধ করে যদি তারা হেডকাউন্ট, রাজস্ব বা বার্ষিক ট্যাক্স প্রদানের ক্ষেত্রে নির্দিষ্ট সীমা পূরণ করে। এ শ্রেণিবিন্যাস সংস্থাগুলোকে ক্রেমলিন থেকে বিশেষ সুবিধা পেতে দেয় যেমন সরকার-সমর্থিত ঋণ, বেলআউট এবং রাষ্ট্রীয় বিনিয়োগ, যা সম্প্রতি কোভিড-১৯ মহামারি চলাকালীন দেখা গেছে।

পূর্বে শ্রেণীবদ্ধ মিডিয়া আউটলেটগুলোর মধ্যে রয়েছে রাষ্ট্র-চালিত টিভি চ্যানেল, রেডিও স্টেশন, সংবাদ সংস্থা এবং সংবাদপত্র, সেইসাথে রাশিয়ার কিছু ব্যক্তিগতভাবে পরিচালিত মিডিয়া আউটলেট।
প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে যে, সংস্থাগুলোর প্রধানদের উচিত তাদের কর্মীদের তালিকা তৈরি করা যারা মানদণ্ড পূরণ করে এবং খসড়া থেকে বাদ দেওয়া যেতে পারে। রাশিয়ার কেন্দ্রীয় ব্যাংক কিছু আর্থিক পেশাদারকে কল থেকে বাদ দেওয়ার পদক্ষেপকে স্বাগত জানিয়েছে, বলেছে যে এর কিছু কর্মচারী প্রাসঙ্গিক মানদণ্ড পূরণ করে।

কেন্দ্রীয় ব্যাংক এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে, ‘গুরুত্বপূর্ণ সেক্টরে নিয়োজিত কর্মচারীরা তাদের পদে অধিষ্ঠিত থাকবেন যাতে আর্থিক ব্যবস্থা সুষ্ঠুভাবে চলতে পারে, লোকেরা তাদের বেতন, পেনশন এবং সামাজিক সুবিধাগুলো সময়মতো পেতে পারে, কার্ডের অর্থ প্রদান এবং স্থানান্তর কাজ করতে পারে এবং নতুন ঋণ জারি করতে পারে।
অভিবাসন নিয়োগ : পুতিনের সংঘবদ্ধকরণ আদেশটি কয়েক সপ্তাহের জল্পনা-কল্পনার অনুসরণ করেছে যে, রাশিয়া এখন তার অষ্টম মাসে প্রবেশ করছে এমন একটি সঙ্ঘাতের প্রতিক্রিয়া জানাবে যেখানে কিয়েভ এবং পশ্চিমারা বলে যে, রাশিয়া হাজার হাজার হতাহতের শিকার হয়েছে।

রাশিয়ান স্বাধীন মনিটরিং গ্রুপ ওভিডি-ইনফো রিপোর্ট করেছে যে, দেশব্যাপী যুদ্ধবিরোধী সমাবেশে আটক পুরুষদের অন্তত ১৫টি মস্কো পুলিশ বিভাগের হেফাজতে থাকাকালীন খসড়া চিঠি দেওয়া হয়েছিল। ক্রেমলিনের ঘোষণার একদিন আগে রাশিয়ার পার্লামেন্ট সামরিক সমন প্রত্যাখ্যান বা ত্যাগকারীদের জন্য কঠোর শাস্তির জন্য একটি বিল অনুমোদন করেছে।

স্বাক্ষরের জন্য অপেক্ষমান বিলটি আইনে পরিণত হলে পাঁচ থেকে ১৫ বছরের জেল হবে। শুক্রবার রাশিয়ার সাথে ফিনল্যান্ডগামী সীমান্তে যান চলাচল ভারী ছিল। রয়টার্স নিউজ এজেন্সির সাথে কথা বলা সীমান্তরক্ষীদের মতে, বৃহস্পতিবার প্রায় ৭ হাজার মানুষ রাশিয়া থেকে ফিনল্যান্ডে প্রবেশ করেছে, তাদের মধ্যে প্রায় ৬ হাজার রুশ, যার অর্থ এক সপ্তাহ আগের একই দিন থেকে ১০৭ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

একজন সীমান্ত কর্মকর্তা জানিয়েছেন, সবচেয়ে ব্যস্ততম ক্রসিং পয়েন্টে ওয়ালিমায় গাড়ির সারি ৪শ’ মিটার পর্যন্ত, যা বৃহস্পতিবারের চেয়ে দীর্ঘ ছিল। হেলসিঙ্কি শুক্রবার ঘোষণা করেছে যে, তারা ‘আগামী দিনে’ ‘রাশিয়ান নাগরিকদের প্রবেশকে উল্লেখযোগ্যভাবে সীমাবদ্ধ করবে’ কারণ এর পূর্ব সীমান্তে মানুষের আগমন দ্বিগুণ হয়েছে।
পররাষ্ট্রমন্ত্রী পেক্কা হাভিস্তো সাংবাদিকদের বলেছেন, ‘যারা শুধুমাত্র পর্যটনের ভিত্তিতে সীমান্ত অতিক্রম করবে তাদের প্রবেশে বাধা দেয়া হবে’। হ্যাভিস্তো বলেছেন, এটি ফিনল্যান্ড থেকে জারি করা পর্যটক ভিসায় ভ্রমণকারী রাশিয়ানদের জন্য প্রযোজ্য এবং অন্য কোনো সেনজেন দেশের জারি করা পর্যটক ভিসা।
ন্যায্যতা হিসাবে, ফিনল্যান্ড বাল্টিক দেশগুলোর বিপরীতে ‘তার আন্তর্জাতিক অবস্থার গুরুতর ক্ষতি’ উল্লেখ করেছে, যারা রাশিয়া থেকে পর্যটনকে একটি নিরাপত্তা হুমকি হিসাবে শ্রেণীবদ্ধ করেছে।

ডনবাস এবং মুক্ত অঞ্চলে গণভোটের প্রথম দিন যেমন ছিল : রাশিয়ায় যোগদানের বিষয়ে শুক্রবার ডোনেৎস্ক এবং লুহানস্ক পিপলস রিপাবলিকের পাশাপাশি জাপোরোজিয়া এবং খেরসন অঞ্চলে গণভোট শুরু হয়েছে। এ প্রক্রিয়া চলবে আগামী ২৭ সেপ্টেম্বর মঙ্গলবার পর্যন্ত। চলমান সংঘর্ষ সত্ত্বেও এসব অঞ্চলে এবং রাশিয়ায় স্থাপিত ভোট কেন্দ্রগুলোতে প্রথম দিন কোনো বাধা ছাড়াই ভোটগ্রহণ চলে। বার্তা সংস্থা তাস গণভোটের প্রথম দিনের প্রধান ঘটনাগুলো তুলে ধরেছে।

ডনবাসের মধ্যে ভোট : দোনেৎস্ক ও লুহনস্ক পিপলস রিপাবলিকসের প্রথম গণভোটের দিন সুষ্ঠুভাবে সম্পন্ন হয়েছে। একই সময়ে, উভয় প্রজাতন্ত্রই ইউক্রেন থেকে গোলাগুলির খবর দিয়েছে - সেই সন্ধ্যায় দোনেৎস্কের পশ্চিমে একজনকে হত্যা করা হয় এবং লুহানস্ক গণপ্রজাতন্ত্রের রুবিঝনয় শহরে বোমার আতঙ্কে লোকদের আশ্রয় কেন্দ্র থেকে ভোট দিতে হয়েছিল। ইউক্রেনীয় বিমান হামলার আশঙ্কায় বেশ কয়েকটি ভোট কেন্দ্র, বিশেষ করে আলচেভস্ক এবং সেভেরোডোনেটস্কে, প্রত্যাশিত সময়ের আগে বন্ধ হয়ে গেছে।

দোনেৎস্ক পিপলস রিপাবলিকের প্রধান ডেনিস পুশিলিন তার টেলিগ্রাম চ্যানেলে বলেছেন যে, ইউক্রেনের সশস্ত্র বাহিনী ‘বিভিন্ন উসকানি চালানোর চেষ্টা চালিয়ে যাচ্ছে, কিন্তু মিত্র বাহিনী যোগাযোগের পুরো লাইন বরাবর পরিস্থিতির সম্পূর্ণ নিয়ন্ত্রণে রয়েছে।’

জাপোরোজিয়া এবং খেরসন : স্থানীয় কর্তৃপক্ষের বিবৃতি অনুসারে, জাপোরোজিয়া এবং খেরসন-এর মুক্ত অঞ্চলে ভোটের প্রথম দিন ভালোই হয়েছে। তবে কিয়েভ থেকে গোলাগুলির খবর পাওয়া গেছে। বিশেষ করে, ইউক্রেনীয় সামরিক বাহিনী সকালে খেরসনকে গোলাবর্ষণ করেছিল, কিন্তু বিমান প্রতিরক্ষা ব্যবস্থা দ্বারা আক্রমণটি প্রতিহত করা হয়েছিল, খেরসন অঞ্চলের সামরিক-বেসামরিক প্রশাসনের উপ-প্রধান কিরিল স্ট্রেমাসভ বলেছেন। এছাড়াও, নোভায়া কাখোভকা দিনে দশ বারের বেশি গোলাগুলি হয়েছিল। জাপোরোজিয়া নিউক্লিয়ার পাওয়ার প্ল্যান্টের কর্মচারীরা, যাদের অঞ্চলটি প্রায়শই গোলাগুলি হয়, তারাও একটি গণভোটে অংশ নিতে সক্ষম হয়েছিল - তাদের অনুরোধে একটি অফ-সাইট নির্বাচন কমিশন প্ল্যান্টে পাঠানো হয়েছিল।

প্রথম দিনে ভোটার উপস্থিতি : ডনবাস প্রজাতন্ত্রে ২০ শতাংশেরও বেশি নাগরিক স্থানীয় সময় সন্ধ্যা ৮টা পর্যন্ত ব্যালট দিয়েছেন বলে জানা গেছে। ডোনেৎস্ক পিপলস রিপাবলিকের নির্বাচনী তালিকায় থাকা ২৩.৬৪ শতাংশ এবং লুহানস্ক পিপলস রিপাবলিকের ২১.৯৭ শতাংশ ভোটদানে অংশ নিয়েছিল। শুক্রবার, খেরসন অঞ্চলে ১৫.৩১ শতাংশ ভোটার এবং জাপোরোজিয়ে অঞ্চলের মুক্ত অঞ্চলে ২০.৫২ শতাংশ ভোটার ছিল।

আন্তর্জাতিক পর্যবেক্ষক : ভোটদান প্রক্রিয়া আন্তর্জাতিক পর্যবেক্ষকদের দ্বারা পর্যবেক্ষণ করা হয়, বিশেষ করে মার্কিন যুক্তরাষ্ট্র এবং ইউরোপের পর্যবেক্ষকরা ছিলেন। লুহানস্ক পিপলস রিপাবলিকের কেন্দ্রীয় নির্বাচন কমিশনের চেয়ারম্যান এলেনা ক্রাভচেঙ্কোর মতে, ইউরোপীয় দেশগুলির ৫০ জন পর্যবেক্ষক প্রজাতন্ত্রে তাদের উপস্থিতি ঘোষণা করেছে।

দোনেৎস্ক পিপলস রিপাবলিক-এ, বিদেশী দেশের ১২৯ জন প্রতিনিধি, বিশেষ করে ভেনেজুয়েলা এবং দক্ষিণ আফ্রিকা, ভোটদানের তদারকি করেন এবং ইউকে, ইতালি, চীন, কাতার, ফ্রান্স এবং অন্যান্য দেশের প্রায় ৫৫০ জন সাংবাদিক ভোটদান প্রক্রিয়াটি কভার করেন। ফ্রান্স এবং মার্কিন যুক্তরাষ্ট্রের প্রতিনিধিরা গণভোটের তত্ত্বাবধান করতে খেরসন অঞ্চলে পৌঁছেছিলেন এবং আফ্রিকা, ইউরোপ এবং দক্ষিণ আমেরিকার পর্যবেক্ষকরা জাপোরোজিয়াতে গিয়েছিলেন।

রাশিয়ায় ভোট কেন্দ্র : রাশিয়ার কেন্দ্রীয় নির্বাচন কমিশনের মতে, রাশিয়ান অঞ্চলে মোট ৮৪টি ভোট কেন্দ্র খোলা হয়েছে যেখানে ডনবাস এবং মুক্ত অঞ্চলের অনেক বাসিন্দা চলে গেছে। সূত্র : তাস ও আল-জাজিরা।



 

Show all comments
  • Khondoker Khokon ২৫ সেপ্টেম্বর, ২০২২, ৬:৩১ এএম says : 0
    রাশিয়ার জবরদখল কৃত ইউক্রেনীয় অঞ্চলের গণভোট ইউক্রেনিয়াদের জন্য অর্থবিহীন, ইউক্রেনের কোন অঞ্চলে রাশিয়ার দখলদারিত্ব চলতে পারে না অবিলম্বে যুদ্ধ বন্ধ করতে হবে এবং ইউক্রেন ত্যাগ করতে হবে।
    Total Reply(0) Reply
  • Linkon Khan ২৫ সেপ্টেম্বর, ২০২২, ৬:২৯ এএম says : 0
    জাতিসংঘটা হলো পশ্চিমাদের বানানো একটা পাফেট প্রতিষ্ঠান! তাদের শেখানো বুলিই মহাসচিব বলে থাকেন! এর কোনো নিজস্ব মতামত নাই! ওকে আমেরিকা যেভাবে চালায় ঠিক সেভাবেই কাজ করে। পৃথিবীর সবাই জানে!!!
    Total Reply(0) Reply
  • Nawab Shake ২৫ সেপ্টেম্বর, ২০২২, ৬:৩১ এএম says : 0
    সমগ্র ইউক্রেন রাশিয়ার অংশ, তাই পুতিনের উচিত খুব তারাতাড়ি সমগ্র ইউক্রেন দখল করে নেওয়া।
    Total Reply(0) Reply
  • Shobuj Hossan ২৫ সেপ্টেম্বর, ২০২২, ৬:৩২ এএম says : 0
    যুদ্ধ এবার ভিন্নতা পাবে। এবার নিজ ভুখন্ড রক্ষার জন্য ভয়াবহ যুদ্ধ শুরু করবে রাশিয়া
    Total Reply(0) Reply
  • Ainul Haque ২৫ সেপ্টেম্বর, ২০২২, ৬:৩২ এএম says : 0
    এই যুদ্ধে রাশিয়া জয়ী হলে আশা করি বিশ্বের জন্য ভালো হবে। আমি চাই রাশিয়া জয়ী হোক আমিন। আমিন
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাশিয়া


আরও
আরও পড়ুন