Inqilab Logo

সোমবার ২৮ নভেম্বর ২০২২, ১৩ অগ্রহায়ণ ১৪২৯, ০৩ জামাদিউল আউয়াল ১৪৪৪ হিজরী
শিরোনাম

প্রীতি ম্যাচে সহজ জয় ব্রাজিল-আর্জেনটিনার

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৬ সেপ্টেম্বর, ২০২২, ১২:০০ এএম

ঘাড়ে নিঃশ্বাস ফেলছে কাতার বিশ্বকাপ। তার আগে দারুণ ছন্দে দেখা গেল লিওনেল মেসিকে। গতকাল ভোরে প্রীতি ম্যাচে হন্ডুরাসকে ৩-০ ব্যবধানে হারিয়েছে আর্জেন্টিনা। জোড়া গোল মেসির। অপর গোল লাওতারো মার্তিনেজের। ফলে টানা ৩৪ ম্যাচে অপরাজিত থাকল লিওনেল স্কালোনির আর্জেন্টিনা। অন্যদিকে পরশুরাতে ফ্রান্সের স্তাদে ওসেয়ানে চির প্রতিদ্বন্দ্বী আলবিসেলেস্তাদের মত একই ব্যবধানে জয় পেয়েছে ব্রাজিল। প্রীতি ম্যাচে সেলেসাওদের প্রতিপক্ষ ছিল ঘানা। চলতি মৌসুমে দারুণ ছন্দে থাকা নেইমারকে ছাপিয়ে এদিন জ্বলে উঠলেন টটেনহ্যাম তারকা রিচার্লিসন। জাতীয় দলের জার্সিতে শেষ ৫ ম্যাচে ৬ গোল করলেন এই ২৫ বছর বয়সী ফরোয়ার্ড।

যুক্তরাষ্ট্রের হার্ড রক স্টেডিয়ামে ম্যাচের শুরুতেই এগিয়ে যায় স্কালোনির দল। মাঝমাঠে বল পেয়ে মেসি পাস দেন পাপু গোমেসকে। সেখান থেকে বল যায় মার্তিনেজের কাছে। গোল করতে ভুল করেননি ইন্টারের স্ট্রাইকার। খেলার ৩৯ মিনিটে মেসিকে ফাউল করেন হন্ডুরাসের ডেইবি ফ্লোরেস। এই ঘটনাকে কেন্দ্র করে আর্জেন্টিনার বাকি ফুটবলাররা ঘিরে ধরেন ফ্লোরেসকে। হাতাহাতির পরিস্থিতি তৈরি হয়। তবে রেফারির মধ্যস্থতায় ব্যাপারটি বেশি দূর যায়নি। বিরতির আগেই পেনাল্টি থেকে গোল করেন মেসি। দ্বিতীয়ার্ধেও আর্জেন্টিনাই ম্যাচ নিয়ন্ত্রণে রাখে। মেসির তৃতীয় গোলটি দেখার মতো। বিপক্ষের ডিফেন্ডারের থেকে বল কেড়ে নিয়ে মেসিকে পাস দিয়েছিলেন এনজো ফের্নান্দেস। বক্সের বাইরে থেকেই চিপ করে গোলকিপারের মাথার উপর দিয়ে বল জালে জড়ান আর্জেন্টিনার অধিনায়ক।
টানা ৩৮ ম্যাচ অপরাজিত থাকার রেকর্ডটি এখনও রয়েছে ইটালির। সেই নজির ছোঁয়ার জন্য কোচ স্কালোনি কাজ করে যাচ্ছেন। তার অধীনেই বদলে গিয়েছে জাতীয় দলে মেসির পারফরম্যান্স। ম্যাচ শেষে শিষ্যের উচ্ছ্বসিত প্রশংসায় করলেন আর্জেন্টাইন কোচ, ‘গুরুত্বপূর্ণ বিষয় হলো ও ভালো আছে এবং স্বাচ্ছন্দ্যবোধ করছে। ফুটবলটা ও উপভোগ করছে। ও যদি এটা উপভোগ না করতো... খুব খারাপ হতো। আমি মনে করি ও দলের নিজের খেলাটা উপভোগ করছে। এটা খুবই জরুরি। সবাই ওকে মাঠে দেখে আনন্দ পায়। ও যতো বেশি উপভোগ করে, আমরা সবাই ততো বেশি উপভোগ করি। আমি ওকে ভালো দেখছি, খুশি দেখছি। আশা করি এভাবেই চলবে।› আগামী মঙ্গলবার নিউ জার্সিতে জ্যামাইকার মুখোমুখি হবে আর্জেন্টিনা।
এদিকে ফ্রান্সে ঘানার বিপক্ষে সহজ জয়ই মিলেছে ব্রাজিলের। মূলত বিশকাপের আগে নিজেদের ঝালিয়ে নেওয়াই ছিল এ ম্যাচের লক্ষ্য। কাজটা দারুণভাবেই করেছেন কোচ তিতের ছাত্ররা। ম্যাচের ৬৩ শতাংশ সময় বল দখলে ছিল তাদেরই। শট নেয় ২১টি। যার ৯টি ছিল লক্ষ্যে। অন্যদিকে ৭টি শট নিয়ে ১টি লক্ষ্যে রাখতে পারে ঘানা। ম্যাচের প্রথমার্ধেই প্রায় এক চেটিয়া প্রাধান্য বিস্তার করে খেলে ব্রাজিল। গোল তিনটিও পায় তারা বিরতির আগে। নবম মিনিটেই মার্কিনহোসের গোলে এগিয়ে যায় সেলেসাওরা। কর্নার থেকে রাফিনহার নেওয়া শটে লাফিয়ে উঠে দারুণ এক হেডে বল জালে পাঠান পিএসজিতে খেলা এই সেন্টার-ব্যাক।
২৮তম মিনিটে ব্যবধান দ্বিগুণ করে ব্রাজিল। অসাধারণ এক ফিনিশিংয়ে লক্ষ্যভেদ করেন রিচার্লিসন। ডান প্রান্ত নেইমারের কাছ থেকে বল পেয়ে দূরহ কোণ থেকে দুর্দান্ত এক শটে বল জালে পাঠান এ টটেনহ্যাম ফরোয়ার্ড। ১১ মিনিট পর নিজেদের দ্বিতীয় গোল পান রিচার্লিসন। দ্বিতীয়ার্ধের শুরুতে অ্যাটলেটিক বিলবাও ফরোয়ার্ড ইনাকি উইলিয়ামসকে মাঠে নামান ঘানা কোচ। তাতে আক্রমণে ধার বাড়ে আফ্রিকার দলটির। বেশ কিছু আক্রমণ করলেও অবশ্য গোলের দেখা পায়নি তারা। গোল পায়নি ব্রাজিলও। ফলে প্রথমার্ধের ফলাফলই হয় শেষ পর্যন্ত ম্যাচের পরিণতি। মঙ্গলবার রাতে পিএসজির মাঠে তিউনেশিয়ার বিপক্ষে প্রীতি ম্যাচ খেলবে তিতের দল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রীতি ম্যাচে সহজ জয় ব্রাজিল-আর্জেনটিনার
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ