Inqilab Logo

রোববার ২৭ নভেম্বর ২০২২, ১২ অগ্রহায়ণ ১৪২৯, ০২ জামাদিউল আউয়াল ১৪৪৪ হিজরী
শিরোনাম

অস্কারজয়ী অভিনেত্রী লুইস ফ্লেচার আর নেই

বিনোদন ডেস্ক | প্রকাশের সময় : ২৫ সেপ্টেম্বর, ২০২২, ১১:০০ এএম

ঘুমের মধ্যে মারা গেলেন অস্কারজয়ী অভিনেত্রী লুইস ফ্লেচার। মৃত্যুকালে তার বয়স হয়েছিলো ৮৮ বছর। ফ্রান্সের মন্টডুরাসের নিজ বাসভবনে তিনি পরলোকগমন করেন। তার মৃতুর খবরটি নিশ্চিত করেছেন অভিনেত্রীর মুখপাত্র ডেভিড শল।

অভিনেত্রীর মুখপাত্র জানান, ফ্রান্সের মন্টডুরাসের নিজ বাসভবনে ঘুমের মধ্যে মারা গেছেন লুইস ফ্লেচার। এ সময় পরিবারের সদস্যরা তার পাশে ছিলেন।

১৯৫৮ সালে ইয়ান্সি ডেরিঙ্গার টেলিভিশন ধারাবাহিক দিয়ে অভিনয় জীবন শুরু করেন লুইস ফ্লেচার। তবে পরিচিতি পান পরের বছর ‘ওয়াগন ট্রেন’ টিভি ধারাবাহিকে অভিনয় করে। এরপর ১৯৬৩ সালে ‘আ গ্যাদারিং অব ঈগলস’ দিয়ে চলচ্চিত্রে অভিষেক হয় তার। মাঝে সন্তানদের জন্য অভিনয়ে দীর্ঘ বিরতি নেন লুইস ফ্লেচার। প্রায় এক দশক পর ১৯৭৪ সালে রবার্ট আল্টম্যানের ‘থিভস লাইক আস’ সিনেমায় প্রত্যাবর্তন করেন এই শক্তিমান অভিনেত্রী।

নাট্যধর্মী ‘ওয়ান ফ্লু ওভার দ্য কুকুস নেস্ট’ সিনেমায় নার্স রেচেড চরিত্রে অভিনয় করে আন্তর্জাতিক খ্যাতি অর্জন করেন। এই সিনেমার জন্যই তিনি ১৯৭৬ সালে অস্কারে সেরা অভিনেত্রীর পুরস্কার জিতে নিয়েছিলেন লুইস ফ্লেচার। সিনেমাটিতে খল চরিত্রকে দর্শকের কাছে অন্য মাত্রায় পৌঁছে দিয়েছিলেন তিনি। অস্কারে সেরা অভিনেত্রী ছাড়াও সেরা সিনেমা, সেরা নির্মাতা, সেরা চিত্রনাট্য ও সেরা অভিনেতার পুরস্কার জিতে রেকর্ড গড়েছিল ‘ওয়ান ফ্লু ওভার দ্য কুকুস নেস্ট’। এছাড়া আরও অনেক পুরস্কার জিতেছিলেন তিনি।

তার অন্যান্য উল্লেখযোগ্য চলচ্চিত্রগুলো হলো-‘একসরসিস্ট টু: দ্য হেরেটিক’, ‘ব্রেইনস্ট্রর্ম’, ‘ফায়ারস্টার্টার’, ‘ফ্লাওয়ার ইন দি অ্যাটিক’, ‘টু ডেজ ইন দ্য ভ্যালি’ও ‘ক্রুয়েল ইনটেনশন্স’।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হলিউড

২১ অক্টোবর, ২০২২

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ