Inqilab Logo

রোববার ২৭ নভেম্বর ২০২২, ১২ অগ্রহায়ণ ১৪২৯, ০২ জামাদিউল আউয়াল ১৪৪৪ হিজরী
শিরোনাম

কানাডায় আঘাত হেনেছে শক্তিশালী হ্যারিকেন ‘ফিওনা’

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৫ সেপ্টেম্বর, ২০২২, ১১:০৪ এএম | আপডেট : ১১:৪০ এএম, ২৫ সেপ্টেম্বর, ২০২২

প্রবল শক্তি নিয়ে কানাডার নোভা স্কটিয়ার উপকূলে আঘাত হেনেছে শক্তিশালী হ্যারিকেন ফিওনা। পূর্ব নোভা স্কটিয়ার বিভার দ্বীপে ১৫২ কিলোমিটার পর্যন্ত বাতাসের গতিবেগ রেকর্ড করা হয়েছে। শনিবার (২৪ সেপ্টেম্বর) সকালে দেশটির পূর্বাভাসকারীরা সতর্ক করে বলেন, এটি দেশটির ইতিহাসে সবচেয়ে মারাত্মক ঘূর্ণিঝড় হতে পারে।
শনিবার সকাল থেকে নোভা স্কটিয়া এবং প্রিন্স এডওয়ার্ড দ্বীপের কিছু অংশে ঝড়ো বাতাস এবং ভারী বৃষ্টিপাত শুরু হয়। প্রবল বাতাসে বিদ্যুৎসংযোগ বিচ্ছিন্ন হয়ে পড়ে অনেক জায়গায়। স্থানীয় কর্তৃপক্ষের বরাতে মার্কিন সংবাদমাধ্যম সিএনএন জানিয়েছে, নোভা স্কটিয়াজুড়ে ৩ লাখ ৭৬ হাজার মানুষ বিদ্যুৎ বিভ্রাটের মুখে পড়েছে।
নিউ ব্রন্সউইক, কুইবেকের দক্ষিণাঞ্চল, নিউফাউন্ডল্যান্ড এবং ল্যাবরেডরের ওপর দিয়ে ঝড়ো বাতাস বয়ে যাচ্ছে। ফিওনা শনিবার সকালে কেপ ব্রেটন দ্বীপের ওপর দিয়ে যাবে এবং সন্ধ্যার মধ্যে দক্ষিণ-পূর্ব ল্যাব্রাডর সাগরে পৌঁছাবে বলে পূর্বাভাস রয়েছে।
কানাডিয়ান হ্যারিকেন সেন্টার জানায়, তীব্র বাতাসের সঙ্গে ভারী বৃষ্টিপাত হচ্ছে। এখন পর্যন্ত নোভা স্কটিয়া, প্রিন্স এডওয়ার্ড দ্বীপ এবং ইলেস-ডি-লা-ম্যাডলিনের ওপর দিয়ে ৮০-১১০ কিলোমিটার বেগে দমকা বাতাস বইছে। সর্বোচ্চ ১৪৪ কিলোমিটার বেগে বিভার দ্বীপের ওপর দিয়ে বয়ে গেছে ঝড়ো বাতাস।
আটলান্টিক সাগরবর্তী বসবাসরত লোকজনদের উচ্চ সতর্কতা অবলম্বনের নির্দেশ দিয়েছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। সূত্র: বিবিসি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কানাডা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ