Inqilab Logo

সোমবার ২৮ নভেম্বর ২০২২, ১৩ অগ্রহায়ণ ১৪২৯, ০৩ জামাদিউল আউয়াল ১৪৪৪ হিজরী
শিরোনাম

প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে মার্কিন যুক্তরাষ্ট্রকে টপকে গেলো চীন

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৫ সেপ্টেম্বর, ২০২২, ৫:৫৬ পিএম

চীন এখন প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে মার্কিন যুক্তরাষ্ট্রের উপর এয়ার শ্রেষ্ঠত্ব পেতে পারে।বার্ধক্যজনিত এবং মার্কিন যোদ্ধাদের কম প্রশিক্ষণপ্রাপ্ত পাইলটদের দ্বারা উড্ডয়ন করার কারণে ইতিমধ্যেই চীনের দ্রুত নৌবহর সম্প্রসারণের পিছনে পড়ে গেছে যুক্তরাষ্ট্র।-এশিয়া টাইমস, চায়না ডেইলি

চীনের জেট ফাইটার ফোর্স ইতিমধ্যেই মার্কিন যুক্তরাষ্ট্রের গুণমান এবং পরিমাণের সাথে জড়িত হতে পারে, যা মার্কিন ফাইটার ফ্লিট তৈরি এবং আধুনিকীকরণের জন্য ওয়াশিংটনে নতুন জরুরি আহ্বান জানিয়েছে। ইউএস এয়ার কমব্যাট কমান্ডের প্রধান জেনারেল মার্ক কেলি বলেছেন, আমেরিকার যুদ্ধ বিমান বাহিনী এই মাসে ইউএস এয়ার ফোর্স অ্যাসোসিয়েশনের বার্ষিক এয়ার, স্পেস এবং সাইবার কনফারেন্সে একাধিক বিমানের ১২টি স্কোয়াড্রন কম বলে জানিয়েছে, যেমনটি এয়ার অ্যান্ড স্পেস ফোর্সেস ম্যাগাজিন দ্বারা রিপোর্ট করা হয়েছে।

তিনি সতর্ক করে দিয়েছিলেন, মার্কিন যুক্তরাষ্ট্র প্রচলিত ওভারম্যাচের যুগ থেকে বিদায় নিয়েছে। ১৯৯১ সালের উপসাগরীয় যুদ্ধের সময় মার্কিন যুদ্ধ বিমান বাহিনী এখন থেকে অর্ধেকেরও কম ছিল। যাইহোক, সঠিক বিমান সংখ্যা অত্যন্ত শ্রেণীবদ্ধ করা হয়; ফাইটার স্কোয়াড্রন সাধারণত ১৮ থেকে ২৪ জেটের মধ্যে থাকে।

কেলি বলেন, যখন আপনার প্রচলিত ওভারম্যাচ থাকে, তখন কৌশলগত ঝুঁকি কম থাকে। কিন্তু প্রচলিত প্রতিরোধের ক্ষেত্রে আমরা সেখানে পৌঁছতে পারি না। তিনি উল্লেখ করেছেন যে, ইউএস এয়ারফোর্সের ৬০টি ফাইটার স্কোয়াড্রন প্রয়োজন, তবে মাতৃভূমি প্রতিরক্ষা, বিদেশী পরিস্থিতি, বিদেশী উপস্থিতি এবং সংকট প্রতিক্রিয়ার জন্য তার মিশন পরিচালনা করার জন্য এর মধ্যে মাত্র ৪৮টি রয়েছে।

তিনি যোগ করেছেন যে, ইউএস এয়ার ফোর্সের নয়টি এ-১০ গ্রাউন্ড-অ্যাটাক এয়ারক্রাফ্ট স্কোয়াড্রন রয়েছে। তাদের আবার এয়ার-টু-এয়ার এবং বহুমুখী যুদ্ধ ক্ষমতার অভাব রয়েছে।
কেলি আরও বলেন, এই ফাইটার ঘাটতি প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে সবচেয়ে তীব্রভাবে অনুভূত হয়। উল্লেখ্য, এই অঞ্চলে মার্কিন যুক্তরাষ্ট্রের ১৩টি ফাইটার স্কোয়াড্রন প্রয়োজন কিন্তু এখন মাত্র ১১টি রয়েছে। ক্রাইসিস রেসপন্স ফোর্সের পরিপ্রেক্ষিতে তিনি উল্লেখ করেছেন যে, মার্কিন যুক্তরাষ্ট্রের পাঁচটি স্কোয়াড্রন কম।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ