Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

কুমিল্লার শ্রীকাইল থেকে দিনে ১৫ মিলিয়ন ঘনফুট গ্যাস মিলবে

আগামী ৬ মাসের মধ্যে যুক্ত হবে জাতীয় গ্রীডে

মো. মনির হোসাইন, মুরাদনগর (কুমিল্লা) থেকে | প্রকাশের সময় : ২৬ সেপ্টেম্বর, ২০২২, ১২:০০ এএম

দেশে গ্যাসের চাহিদা পূরণ ও সমৃদ্ধির লক্ষ্যে আগামী ৩ বছরের মধ্যে নতুন করে ৪৬টি গ্যাস কূপ খনন করা হবে। এতে বাপেক্সের নিজস্ব দক্ষতায় ২১টি কূপের খনন কাজ করবে। বাকি কূপগুলো বিদেশি কোম্পানির মাধ্যমে কাজ করা হবে।
গত শনিবার দুপুরে কুমিল্লার মুরাদনগর উপজেলার শ্রীকাইল নর্থ-১ অনুসন্ধান কূপ খনন প্রকল্পের কর্মকর্তাদের সাথে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. মাহবুব হোসেন জানান, বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাপেক্সকে পূর্বের থেকে আরো দক্ষ ও শক্তিশালীকরণে বিভিন্ন সুযোগ-সুবিধা প্রদান করে যাচ্ছেন।
বাপেক্সের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ আলী জানান, গত জুন মাসে শ্রীকাইল নর্থ-১ অনুসন্ধান কূপ খনন প্রকল্পটির কাজ শুরু হয়েছে। আগামী ৪ মাসের মধ্যে সম্ভাব্য ৩৫০০ মিটার গভীর কূপ খনন করা হবে। ইতিমধ্যে ১৮২ মিটার পর্যন্ত কূপ খনন করা হয়েছে। সম্পূর্ণ কাজ শেষ দৈনিক প্রায় ১০ থেকে ১৫ মিলিয়ন ঘনফুট গ্যাস উত্তোলন করা যেতে পারে। সবকিছু ঠিক থাকলে আগামী ৬ মাসের মধ্যে জাতীয় গ্রীডে এই ক্ষেত্র থেকে গ্যাস যুক্ত করা সম্ভব হবে। বাপেক্সের এই প্রকল্পের মোট ব্যয় ধরা হয়েছে ৯৯ কোটি ২৮ লাখ টাকা। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. হুমায়ূন কবির, পেট্রোবাংলা চেয়ারম্যান নাজমুল আহসান।
বাপেক্সের ব্যবস্থাপক (প্রশাসন) মো. কামাল হোসেনের সঞ্চালনায় অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে আরো উপস্থিত ছিলেন বাপেক্সের মহাপরিচালক আলমগীর হোসেন, কুমিল্লা বিভাগের স্থানীয় সরকার উপ-পরিচাল মো. শওকত ওসমান (উপ-সচিব), মুরাদনগর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আলাউদ্দিন ভূঁইয়া জনি, বাঙ্গরা বাজার থানার অফিসার ইনচার্জ মো. ইকবাল হোসেন, শ্রীকাইল নর্থ-১ প্রকল্প পরিচালক প্রিন্স মোহাম্মদ আল-হেলাল, বাপেক্সের সেলিমা শাহনাজ, মো. শাহজাহান, খনন অধিকর্তা মো. মহসিন, বাপেক্স কর্মচারী শ্রমিক লীগের সভাপতি মো. শাহজাহান চৌধুরী প্রমূখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: গ্যাস

৬ ফেব্রুয়ারি, ২০২৩
১৯ জানুয়ারি, ২০২৩
১৮ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ