Inqilab Logo

রোববার ২৭ নভেম্বর ২০২২, ১২ অগ্রহায়ণ ১৪২৯, ০২ জামাদিউল আউয়াল ১৪৪৪ হিজরী
শিরোনাম

বিক্ষোভ নিয়ে বিবিসির সংবাদ : ব্রিটিশ রাষ্ট্রদূতকে তলব করলো ইরান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৬ সেপ্টেম্বর, ২০২২, ১:০৯ পিএম

হিজাব আইন লঙ্ঘনের অপরাধে পুলিশের হাতে আটক মাশা আমিনি নামে এক তরুণীর মৃত্যুর প্রতিবাদে ব্যাপক আকারে বিক্ষোভ ছড়িয়ে পড়েছে ইরানে। ইরান বলছে, বিক্ষোভকারীরা ধ্বংসাত্মক ও নাশকতামূলক তৎপরতা চালাচ্ছেন। আর বিক্ষোভকারীদের ধ্বংসাত্মক ও নাশকতামূলক তৎপরতা প্রচার না করে তাদেরকে ‘বীর সংগ্রামী’ হিসেবে তুলে ধরার চেষ্টা করছে বিবিসিসহ পশ্চিমা গণমাধ্যমগুলো, এমন অভিযোগ তুলে তেহরানে নিযুক্ত ব্রিটিশ রাষ্ট্রদূতকে ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ে তলব করা হয় গতকাল রবিবার। -পার্স টুডে

 

ব্রিটিশ রাষ্ট্রদূতকে তলব করে ইরানের তীব্র প্রতিবাদের কথা জানিয়ে দেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মহাপরিচালক। তিনি বলেন, ব্রিটিশ চ্যানেলগুলোর তৎপরতাকে ইরানের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ হিসেবে বিবেচনা করছে তেহরান। এ সময় ব্রিটিশ রাষ্ট্রদূত ইরানের প্রতিবাদের কথা লন্ডনকে অবহিত করার প্রতিশ্রুতি দেন। ইরানের অভিযোগ প্রতিবাদকারীরা সরকারি ও বেসরকারি সম্পদ ভাঙচুরসহ নানারকম নাশকতামূলক তৎপরতা চালিয়েছেন। বিক্ষোভকারীরা অ্যাম্বুলেন্স, ফায়ার সার্ভিসের গাড়ি এবং ত্রাণকর্মীদের বহনকারী মাইক্রোবাসে হামলা চালাতেও দ্বিধা করেননি। হামলায় এখন পর্যন্ত ৬১টি অ্যাম্বুলেন্স ক্ষতিগ্রস্ত হয়েছে এবং চিকিৎসক দলের বেশ কয়েক সদস্য আহত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন।

হিজাববিরোধী বিক্ষোভের পাল্টা মিছিল:

ইরানে চলমান বিক্ষোভের প্রতিবাদে গতকাল তেহরানে একটি পাল্টা মিছিল হয়েছে। এ মিছিল থেকে যুক্তরাষ্ট্র, ইসরায়েলসহ ‘দাঙ্গা’ সৃষ্টিকারীদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণের আহ্বান জানানো হয়। এ মিছিল থেকে পুলিশসহ ইরানের আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীগুলোর প্রতি তাদের সমর্থন ঘোষণা করে বলা হয়, জনগণের জানমাল রক্ষা করতে নিরাপত্তা বাহিনীগুলো প্রাণপণে তাদের দায়িত্ব পালন করছে। মিছিলকারীরা তেহরানের সড়কগুলোতে দায়িত্ব পালনরত পুলিশ সদস্যদের ফুল দিয়ে অভিনন্দন জানান।

মিছিল শেষে এক বিবৃতিতে বলা হয়, ‘দাঙ্গাকারীরা’ ইসলামি প্রজাতন্ত্র ইরানে হিজাবের বিধিনিষেধ তুলে দেওয়ার দাবি জানাচ্ছে যা কোনোভাবেই গ্রহণযোগ্য নয়। যেকোনো নারীকে প্রকাশ্য স্থানে হিজাব পরতে হবে। দাঙ্গাবাজ ও দুষ্কৃতকারীদের চিহ্নিত করে তাদের বিচারের আওতায় আনতে হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইরান

১৮ নভেম্বর, ২০২২
১৮ নভেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ