Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

পারমাণবিক অস্ত্রের কর্তৃত্ব পরিবর্তন বিবেচনা করছেন কিম

নীতিটি তার প্রতিরোধ শক্তিশালী করবে, কিন্তু দুর্ঘটনার ঝুঁকি বাড়াবে

দ্য ইকোনোমিস্ট | প্রকাশের সময় : ২৭ সেপ্টেম্বর, ২০২২, ১২:০৯ এএম

কিম জং-উন তার শত্রুদের নির্মূল করার জন্য যে ধারায় হুমকি দিয়েছেন, তাতে সম্ভবত অবাক হওয়ার কিছু নেই যে, আমেরিকান এবং দক্ষিণ কোরিয়ার নেতারা উত্তর কোরিয়ার একনায়কের বিরুদ্ধে ক্রমবর্ধমানভাবে ‘হত্যামূলক হামলা’ শুরু করছেন। দক্ষিণ কোরিয়ার বর্তমান প্রেসিডেন্ট ইউন সিওক-ইউলও এর ব্যতিক্রম নন। তিনি বারবার তার দেশের ‘কিল চেইন’ পরিকল্পনা, উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র স্থাপনা এবং আক্রমণ আসন্ন হলে তার নেতৃত্বের বিরুদ্ধে প্রি-এমপটিভ স্ট্রাইক সিস্টেম নিয়ে আলোচনা করেছেন।
মি. কিম মৃত্যুর হুমকিতে বিরক্ত হয়ে পড়েছেন বলে মনে হচ্ছে। ৮ সেপ্টেম্বর সংসদে দেওয়া এক ভাষণে তিনি পুনর্ব্যক্ত করেন যে, যতক্ষণ ‘পৃথিবীতে পারমাণবিক অস্ত্র থাকবে এবং সাম্রাজ্যবাদ থাকবে’ ততক্ষণ তার দেশ বোমা পরিত্যাগ করবে না। বিশেষ করে, উত্তর কোরিয়া কখন তার পারমাণবিক অস্ত্র ব্যবহার করতে পারে তা উল্লেখ করে তিনি একটি আইন জারি করেন। নেতৃত্ব বা পারমাণবিক কমান্ড কাঠামো ‘আপসহীন’ হলে তারা এখন ‘স্বয়ংক্রিয়ভাবে এবং অবিলম্বে’ চালু করা যেতে পারে।
এ পদক্ষেপটি উত্তরের প্রতিরোধের একটি উল্লেখযোগ্য পরিপক্কতা চিহ্নিত করে। পূর্বে, মি. কিমের পারমাণবিক অস্ত্র ব্যবহারের একমাত্র কর্তৃত্ব ছিল। নতুন আইন অস্ত্রের ওপর তার ‘একচেটিয়া কমান্ড’ সংরক্ষণ করে, কিন্তু সেই কর্তৃত্ব তিনি অর্পণ করতে পারেন এমন সম্ভাবনা উন্মুক্ত করে দেয়। আইনটি সংক্ষিপ্ত এবং অস্পষ্ট, সম্ভবত দক্ষিণ কোরিয়ান এবং আমেরিকানদের মি. কিমের রেডলাইন পরীক্ষা করা থেকে বিরত করার ইচ্ছাকৃত প্রচেষ্টায়। কিন্তু বার্তাটি যথেষ্ট পরিষ্কার: মি. কিমের জীবন বা তার শাসনকে সমর্থনকারী অস্ত্রের ওপর যেকোনো প্রচেষ্টা পারমাণবিক যুদ্ধের দিকে নিয়ে যাবে।
এটি একটি ‘ব্যর্থ প্রাণঘাতী’ পারমাণবিক কৌশলের একটি স্পষ্ট বিবৃতি, একটি প্রতিশ্রæতি যে, আগ্রাসন স্বয়ংক্রিয় এবং অপরিবর্তনীয় শক্তির সাথে পূরণ করা হবে। ওয়াশিংটনের একটি থিঙ্ক ট্যাঙ্ক কার্নেগি এনডাউমেন্টের অঙ্কিত পান্ডা বলেছেন, এটি একটি ‘প্রথাগত সমস্যার খুব ঐতিহ্যগত সমাধান’।
মার্কিন যুক্তরাষ্ট্র এবং সোভিয়েত ইউনিয়ন উভয়ই স্নায়ুযুদ্ধের সময় এ জাতীয় কৌশল গ্রহণ করেছিল। মার্কিন যুক্তরাষ্ট্র শর্ত দিয়েছিল যে, যদি তার প্রেসিডেন্ট মার্কিন যুক্তরাষ্ট্রে হামলার সময় নিহত হন, তবে সোভিয়েত ইউনিয়ন এবং চীনের বিরুদ্ধে একটি ‘সর্বস্ব’ পারমাণবিক হামলা চালানো হবে। নীতিটি ১৯৬৮ সালে সংশোধিত হয়েছিল, বিপর্যয়ের ঝুঁকি খুব বেশি বলে মনে করে ফিল্ড কমান্ডারদের শুধুমাত্র একটি ‘সীমিত প্রতিক্রিয়া’ করার অনুমতি দেয়। পেরিমিটার নামে একটি অনুরূপ সোভিয়েত সিস্টেমকে ম্যানুয়ালি পরিচালনা করতে হয়েছিল, কিন্তু পরমাণু হামলা সনাক্ত করলে এবং সোভিয়েত জেনারেল স্টাফের সাথে যোগাযোগ করতে অক্ষম হলে অতিরিক্ত অনুমোদন ছাড়াই পারমাণবিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করবে।
যারা বোতামে আঙুল রাখেন তারা আমেরিকান রাষ্ট্রবিজ্ঞানী পিটার ফিফার যাকে ‘সর্বদা/সদা দ্বিধা’ বলেছেন তাতে আটকে আছে। তারা এ নিশ্চয়তা চায় যে, অস্ত্র প্রয়োজনের সময় সর্বদা যেতে প্রস্তুত থাকবে, তবে যথাযথ অনুমতি ছাড়া কখনই ব্যবহার করা যাবে না। পারমাণবিক অস্ত্রের ওপর কর্তৃত্ব অর্পণ করা ‘কখনই না’-এর পরিবর্তে ‘সর্বদা’ ব্যবহারে সহায়তা করে, কারণ এটি অননুমোদিত এবং দুর্ঘটনাজনিত ব্যবহারের ঝুঁকি বাড়ায়।
কিম রাজবংশ ঈর্ষান্বিতভাবে তার ক্ষমতা রক্ষা করে এবং অভ্যুত্থানের বিরুদ্ধে তার সশস্ত্র বাহিনীর কাঠামো প্রমাণ করে সাত দশক ধরে টিকে ছিল। অধীনস্থদের পারমাণবিক কোড প্রদান করা তাদের এমনভাবে ক্ষমতায়িত করবে যা সম্ভবত কিমকে অস্বস্তিকর করে তুলবে। পারমাণবিক হামলার প্রাক-অনুমোদন প্রযুক্তিগত বা মানবিক ত্রæটির সম্ভাবনাও বাড়িয়ে দেয়। ত্রæটিপূর্ণ আক্রমণ শনাক্তকরণ সিস্টেম থেকে তথ্যের ভিত্তিতে আক্রমণ চালানোর জন্য একজন কমান্ডারের আদেশ উদ্বেগজনকভাবে প্রশংসনীয়।
এ ধরনের ঝুঁকি দক্ষিণ কোরিয়ান এবং আমেরিকানদের সতর্কতা অবলম্বন করতে প্ররোচিত করতে পারে। মি. কিমকে নতুন অস্ত্র তৈরিতে বাধা দেওয়ার মতো কিছু নেই। সিস্টেমটি হুমকি এবং শাস্তির জন্য দুর্ভেদ্য ছিল। পারমাণবিক নিরস্ত্রীকরণের দিকে ‘উল্লেখযোগ্য অগ্রগতির’ বিনিময়ে উত্তর কোরিয়ার অর্থনীতির বিকাশে সহায়তা করার জন্য মি. ইউনের সর্বশেষ প্রস্তাবটি বাস্তব অবজ্ঞার সাথে দেখা হয়েছিল: কিমের বোন মি. ইউনকে একজন সাদাসিধা ছোট বাচ্চা’ হিসাবে বর্ণনা করেছিলেন। পারমাণবিক হুমকি মি. কিমের শাসন বজায় রাখতে সাহায্য করে। তবে, যদি তার অনুমতি ছাড়া একটি পারমাণবিক অস্ত্র চালু করা হয়, তাহলে তিনি চ‚ড়ান্তভাবে ক্ষতিগ্রস্ত হবেন। আমেরিকা এবং দক্ষিণ কোরিয়া স্পষ্ট করে বলেছে যে, পারমাণবিক অস্ত্রের ব্যবহার তাদের শাসনকে ধ্বংসের দিকে নিয়ে যাবে।
আমেরিকা এবং দক্ষিণ কোরিয়া কয়েক মাস ধরে নতুন পারমাণবিক পরীক্ষার জন্য অপেক্ষা করছে। উত্তর কোরিয়া শান্ত রয়েছে, সম্ভবত চীন অক্টোবরে তার ককাস অনুষ্ঠিত হওয়ার পর পর্যন্ত অপেক্ষা করছে যাতে তার পৃষ্ঠপোষককে বিরক্ত না করে। তারা অপেক্ষা করার সময়, মিত্ররা মৃত্যুর হুমকি প্রশমিত করার কথা বিবেচনা করতে পারে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: উত্তর কোরিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ