Inqilab Logo

রোববার ২৭ নভেম্বর ২০২২, ১২ অগ্রহায়ণ ১৪২৯, ০২ জামাদিউল আউয়াল ১৪৪৪ হিজরী
শিরোনাম

সাহিত্য সংগ্রহের প্রস্তাবনা লিখেছেন চীনের প্রেসিডেন্ট

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ সেপ্টেম্বর, ২০২২, ১২:০৭ এএম

চীনা কমিউনিস্ট পার্টির (সিপিসি) কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক, দেশটির প্রেসিডেন্ট এবং কেন্দ্রীয় সামরিক কমিশনের চেয়ারম্যান শি জিনপিং সম্প্রতি আসন্ন ‘ফুক্সিং ওয়েঙ্কু’ অথবা পুনরুত্থান-বিষয়ক বইয়ের জন্য ‘পুনরুজ্জীবনের পথে দৃঢ়ভাবে এগিয়ে যাওয়া’ শিরোনামে একটি প্রস্তাবনা লিখেছেন।

তাতে প্রেসিডেন্ট সি বলেন, ‘ফুক্সিং ওয়েঙ্কু’ করা হল সিপিসি’র কেন্দ্রীয় কমিটির অনুমোদিত একটি বড় সাংস্কৃতিক প্রকল্প। সিপিসি’র নেতৃত্বে চীনা জনগণের একটি আধুনিক সমাজতান্ত্রিক দেশকে সর্বাত্মকভাবে গড়ে তোলার নতুন যাত্রায় পা রাখার সময় এই বইয়ের প্রকাশনা ঐতিহাসিক আত্মবিশ্বাসকে শক্তিশালী করতে, সময়ের সাধারণ প্রবণতাকে উপলব্ধি করতে এবং চীনের বৈশিষ্ট্যময় আধুনিকীকরণের মাধ্যমে চীনা জাতির মহান পুনর্জাগরণে খুব গুরুত্বপূর্ণ তাৎপর্য রয়েছে।

উল্লেখ্য, ‘ফুক্সিং ওয়েঙ্কু’ অথবা পুনরুত্থান-বিষয়ক বইটিতে চীনা জাতির মহান পুনরুদ্ধারকে প্রধান বিষয় হিসেবে নির্ধারণ করা হয়। ১৮৪০ সালে আফিম যুদ্ধের পর থেকে চীনা জাতির মহান পুনরুজ্জীবন সম্পর্কিত গুরুত্বপূর্ণ নথিগুলো বেছে নিয়ে জাতীয় সমৃদ্ধি, জাতীয় পুনরুজ্জীবন এবং জনগণের সুখী জীবন বাস্তবায়ন করতে সিপিসি’র সদস্যদের নিরবচ্ছিন্ন সাধনা এবং অধ্যবসায় ব্যাপকভাবে বর্ণনা করা হয়।

মুখবন্ধে, চীনের কমিউনিস্ট পার্টির কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক এবং কেন্দ্রীয় সামরিক কমিশনের চেয়ারম্যান শি ইতিহাসের পাঠগুলিকে আঁকতে, অতীতের প্রতি প্রতিফলন, ভবিষ্যতের দিকে তাকাতে এবং সামনের দিকে এগিয়ে যাওয়ার প্রয়োজনীয়তার ওপর জোর দিয়েছিলেন। সূত্র : সিনহুয়া।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চীন

২৪ অক্টোবর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ