Inqilab Logo

শনিবার ০৩ ডিসেম্বর ২০২২, ১৮ অগ্রহায়ণ ১৪২৯, ০৮ জামাদিউল আউয়াল ১৪৪৪ হিজরী

দুই মাস পর মৃত্যু ৬

দেশে করোনাভাইরাস

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৭ সেপ্টেম্বর, ২০২২, ১২:০৭ এএম

দেশে দুই মাস পর গত ২৪ ঘণ্টায় করোনায় ৬ জন মারা গেছেন এবং শনাক্ত হয়েছেন ৭১৮ জন। গত রোববার দেশে করোনায় কোনও মৃত্যু ছিল না, তবে শনাক্ত হয়েছেন ৫৭২ জন। এর আগে গত ২১ জুলাই একদিনে ৬ জনের মৃত্যু হয়েছিল। এখন পর্যন্ত দেশে করোনায় মোট মারা গেছেন ২৯ হাজার ৩৫৯ জন এবং মোট শনাক্ত হয়েছেন ২০ লাখ ২২ হাজার ৪০৮ জন। গতকাল সোমবার স্বাস্থ্য অধিদফতর থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। এ সময় প্রতি ১০০ নমুনায় শনাক্তের হার ১৩ দশমিক ৫৮ শতাংশ বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদফতর।

বিজ্ঞপ্তিতে বলা হয়, সারাদেশে সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় ৮৮১টি ল্যাবে ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ করা হয়েছে ৫ হাজার ২৬২টি এবং মোট নমুনা পরীক্ষা করা হয়েছে ৫ হাজার ২৮৮টি। এ পর্যন্ত নমুনা পরীক্ষা হয়েছে এক কোটি ৪৮ লাখ ৫৭ হাজার ৭৩৪টি। ঢাকা সিটিসহ দেশের বিভিন্ন হাসপাতালে ও বাড়িতে উপসর্গ বিহীন রোগীসহ গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ৪৩৬ জন। এ পর্যন্ত মোট সুস্থ হয়েছেন ১৯ লাখ ৬৩ হাজার ৩০৮ জন।

বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষায় শনাক্তের হার ১৩ দশমিক ৫৮ শতাংশ। এ পর্যন্ত নমুনা পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ১৩ দশমিক ৬১ শতাংশ। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯৭ দশমিক আট শতাংশ এবং শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার এক দশমিক ৪৫ শতাংশ। ২৪ ঘণ্টায় মৃত ছয়জনের মধ্যে তিনজন পুরুষ, তিনজন নারী। তাদের মধ্যে রয়েছেন ৩১ থেকে ৪০ বছরের মধ্যে একজন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে একজন, ৬১ থেকে ৭০ বছরের মধ্যে তিনজন এবং ৭১ থেকে ৮০ বছরের মধ্যে একজন রয়েছেন।

স্বাস্থ্য অধিদফদতরের তথ্য মতে, মৃত ছয়জনের মধ্যে রয়েছেন ঢাকা বিভাগের দুইজন, চট্টগ্রাম বিভাগের একজন, রাজশাহী বিভাগের একজন এবং বরিশাল বিভাগের দুইজন। মৃত সবাই সরকারি হাসপাতালে মারা যান। গত ২৪ ঘণ্টায় আইসোলেশনে এসেছেন ২৬ জন এবং আইসোলেশন থেকে ছাড় পেয়েছেন ২০ জন। এ পর্যন্ত মোট আইসোলেশনে এসেছেন চার লাখ ৫০ হাজার ৭৫৬ জন। আইসোলেশন থেকে ছাড়পত্র পেয়েছেন চার লাখ ২০ হাজার ২২০ জন। বর্তমানে আইসোলেশনে আছেন ৩০ হাজার ৫৩৬ জন।

উল্লেখ্য, ২০২০ সালের ৮ মার্চ দেশে করোনা ভাইরাসের প্রথম রোগী শনাক্ত হয়। এর ১০ দিন পর ১৮ মার্চ করোনায় আক্রান্ত হয়ে প্রথম একজনের মৃত্যু হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৫ নভেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ