Inqilab Logo

মঙ্গলবার ০৬ ডিসেম্বর ২০২২, ২১ অগ্রহায়ণ ১৪২৯, ১১ জামাদিউল আউয়াল ১৪৪৪ হিজরী

এবার কলকাতায় পুরস্কৃত ‘পায়ের তলায় মাটি নাই’

বিনোদন ডেস্ক | প্রকাশের সময় : ২৭ সেপ্টেম্বর, ২০২২, ১১:২২ এএম

কলকাতায় সদ্য অনুষ্ঠিত হয়ে গেলো ওয়ার্ল্ড ফিল্ম ফেস্টিভাল এর প্রথম আসর। ২০ সেপ্টেম্বর নন্দনে শুরু হওয়া উৎসবটির পর্দা নামে রবিবার (২৫ সেপ্টেম্বর) সন্ধ্যায়। এই উৎসবে পুরষ্কার জিতে নিলো বাংলাদেশের সিনেমা ‘পায়ের তলায় মাটি নাই’। উৎসবে ডেব্যু ফিল্ম হিসেবে ফিপ্রেসকি-ইন্ডিয়া সমালোচক পুরস্কার জিতে নিয়েছে মোহাম্মদ রাব্বি মৃধা পরিচালিত এবং আবু শাহেদ ইমন প্রযোজিত চলচ্চিত্রটি।

জানা গেছে, প্রতিযোগিতায় থাকা বিভিন্ন দেশের ১১টি সিনেমার মধ্যে ফিপ্রেসকি ইন্ডিয়া ক্রিটিকস অ্যাওয়ার্ড এর জন্য চারটি সিনেমাকে মনোনয়ন দেয়। তারমধ্যে পুরস্কার জিতে নেয় মোহাম্মদ রাব্বী মৃধা পরিচালিত ‘পায়ের তলায় মাটি নাই’। উৎসবের সমাপনী দিনে প্রযোজক আবু শাহেদ ইমন কিংবা নির্মাতা উপস্থিত না থাকায় তাদের পক্ষে পুরস্কারটি গ্রহণ করেন বাংলাদেশের অভিনেত্রী জ্যোতিকা জ্যোতি।

‘পায়ের তলায় মাটি নাই’ চলচ্চিত্রটিতে অভিনয় করেছেন জাতীয় চলচ্চিত্র পুরষ্কার বিজয়ী অভিনেত্রী দীপান্বিতা মার্টিন, মোস্তফা মনোয়ার, প্রিয়াম অর্চি প্রমুখ। জলবায়ু পরিবর্তনের ফলে একজন ব্যক্তি মানুষের জীবনে যে প্রভাব পড়তে পারে সেই টানাপড়েনের গল্প উঠে এসেছে ‘পায়ের তলায় মাটি নাই’ সিনেমায়। বিশ্বের বিভিন্ন উৎসবে সিনেমাটি প্রদর্শিত হয়ে সুনাম কুড়িয়েছে।

এর আগে ‘নেপাল আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব’-এর ৫ম আসরে সেরা পূর্ণদৈঘ্য চলচ্চিত্র ক্যাটাগরিতে ‘গৌতম বুদ্ধ অ্যাওয়ার্ড’ জিতেছিল সিনেমাটি। শ্রীলঙ্কার জাফনা চলচ্চিত্রর উৎসবে বিশেষ সমালোচক পুরষ্কার জিতেছিল ‘পায়ের তলায় মাটি নেই’। এছাড়া বুসান (কোরিয়া), ইন্ডিয়ার ব্যাঙ্গালুরু, পুনে, জাপান, নেপাল, অস্ট্রিয়া, লন্ডন, কানাডা, অস্ট্রেলিয়া মিলিয়ে বিশ্বের ১৪টি চলচ্চিত্র উৎসবে ইতোমধ্যে ‘পায়ের তলায় মাটি নাই’ প্রদর্শিত হয়েছে।

বর্তমানে দেশের প্রেক্ষাগৃহে মুক্তির অপেক্ষায় রয়েছে সিনেমাটি। ইতোমধ্যে গত আগস্টে বিনা কর্তনে সেন্সর ছাড়পত্র পেয়েছে ‘পায়ের তলায় মাটি নাই’। বক্স অফিস নিবেদিত এবং গল্প রাজ্য ফিল্মস-এর প্রযোজনায় নির্মিত হয়েছে সিনেমাটি। এটি নির্মাণে সহযোগিতায় আছে ইমপ্রেস টেলিফিল্ম লিমিটেড ও বাতায়ন প্রোডাকশন্স। নির্বাহী প্রযোজক মীর মোকাররম হোসেন এবং সহ-প্রযোজক হিসেবে আছেন ইমপ্রেস টেলিফিল্মের ব্যবস্থাপনা পরিচালক ফরিদুর রেজা সাগর ও বাতায়ন প্রোডাকশন্স- এর তাহরিমা খান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ঢালিউড


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ