Inqilab Logo

রোববার ২৭ নভেম্বর ২০২২, ১২ অগ্রহায়ণ ১৪২৯, ০২ জামাদিউল আউয়াল ১৪৪৪ হিজরী
শিরোনাম

ফ্লোরিডা উপকূলে ধেয়ে যাচ্ছে শক্তিশালী হারিকেন ইয়ান

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৭ সেপ্টেম্বর, ২০২২, ১২:০৩ পিএম

যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা উপকূলে ধেয়ে যাচ্ছে শক্তিশালী হারিকেন ইয়ান। হারিকেনটি বুধবার (২৮ সেপ্টেম্বর) আঘাত হানতে পারে বলে পূর্বাভাস দিয়েছে দেশটির ন্যাশনাল হারিকেন সেন্টার।
সিএনএন জানায়, ইয়ান বর্তমানে ক্যাটাগরি ২ হারিকেনে রূপ নিয়েছে। মঙ্গলবার (২৭ সেপ্টেম্বর) বিকেল থেকে ফ্লোরিডায় এর প্রভাবে ভারী বৃষ্টি ও ঝোড়ো হাওয়া হতে পারে। বুধবার রাজ্যে আঘাত হানতে পারে হারিকেনটি। ইয়ানের জেরে ভারী বৃষ্টিপাতে ফ্লোরিডার বিভিন্ন এলাকায় বন্যা দেখা দিতে পারে বলে জানিয়েছে আবহাওয়া সংস্থা। সরিয়ে নিতে হতে পারে কয়েক লাখ বাসিন্দাকে।
এরই মধ্যে হারিকেনের জন্য জরুরি অবস্থা ঘোষণা করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। এ ছাড়া রাজ্যজুড়ে জরুরি অবস্থা জারি করেছেন ফ্লোরিডার গভর্নর রন ডি স্যান্টিস।
এদিকে হারিকেন ইয়ান বর্তমানে কিউবার পশ্চিম উপকূলে অবস্থান করছে। ভারী বৃষ্টিপাত এবং প্রবল ঝোড়ো হাওয়ার কারণে লাখো মানুষকে নিরাপদে সরিয়ে নিয়েছে সেখানকার কর্তৃপক্ষ।
মঙ্গলবার (২৭ সেপ্টেম্বর) সন্ধ্যায় এটি উপকূলে আছড়ে পড়তে পারে। হারিকেনের প্রভাবে অতি ভারী বৃষ্টিতে বন্যা ও ভূমিধসের সম্ভাবনা রয়েছে। এ ছাড়া ৯ থেকে ১৪ ফুট পর্যন্ত জলোচ্ছ্বাসের আশঙ্কার কথা জানিয়েছে হারিকেন সেন্টার।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ