Inqilab Logo

বৃহস্পতিবার ০৮ ডিসেম্বর ২০২২, ২৩ অগ্রহায়ণ ১৪২৯, ১৩ জামাদিউল আউয়াল ১৪৪৪ হিজরী
শিরোনাম

পাকিস্তানও আমাদের বন্ধু: ভারতকে যুক্তরাষ্ট্র

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৭ সেপ্টেম্বর, ২০২২, ১:২৪ পিএম

পাকিস্তানকে সামরিক সাহায্য দেওয়ার কারণে রোববার যুক্তরাষ্ট্রকে তোপ দেগেছিলেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শংকর। সোমবার ভারতকে এর জবাব দিল যুক্তরাষ্ট্র।

সোমবারই মধ্যরাতে মার্কিন পররাষ্ট্রমন্ত্রণালয়ের তরফে বলা হয়েছে, ভারত ও পাকিস্তান দুই দেশের সঙ্গেই বন্ধুত্বপূর্ণ সম্পর্ক রয়েছে যুক্তরাষ্ট্রের। দুই দেশের সঙ্গে মার্কিন পররাষ্ট্রনীতি একেবারেই আলাদা। কোনো দেশের সম্পর্কের উপর ভিত্তি করে সেই নীতি প্রণয়ন করা হয় না। খবর এনডিটিভির

সোমবার সাংবাদিকদের মুখোমুখি হয়েছিলেন মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র নেড প্রাইস। জয়শংকরের বক্তব্য নিয়ে প্রশ্ন করা হলে তিনি বলেন, ‘পাকিস্তান ও ভারতের সঙ্গে আমাদের স্বতন্ত্র পররাষ্ট্রনীতি রয়েছে। এক দেশের সঙ্গে আমরা যেভাবে সম্পর্ক রাখি, তার প্রভাব কখনই অন্য দেশের উপরে পড়ে না।’

তিনি বলেন, ‘আমাদের কাছে এই দুই দেশের গুরুত্ব আলাদা। আমরা মনে করি এই দুই দেশই কূটনৈতিকভাবে যুক্তরাষ্ট্রের অংশীদার। তাই আমরা ভারতের সঙ্গে যেভাবে সম্পর্ক রাখি, পাকিস্তানের সঙ্গে দ্বিপাক্ষিক সম্পর্কে তার প্রভাব পড়বে না। একই কথা ভারতের ক্ষেত্রেও।’

সম্প্রতি পাকিস্তানের জন্য বিশেষ সামরিক প্যাকেজ ঘোষণা করেছে মার্কিন যুক্তরাষ্ট্র। পাক বিমানবাহিনীর মার্কিন এফ-১৬ যুদ্ধবিমানগুলোর আধুনিকীকরণের জন্য এই অর্থ বরাদ্দ করা হয়েছে জানিয়েছে ওয়াশিংটন। এর ফলে চরম ক্ষুব্ধ ভারত।

মোদি সরকারের ‘ইন্ডিয়া ফার্স্ট’ নীতির সঙ্গে সঙ্গতি রেখে রোববার ওয়াশিংটনের এক অনুষ্ঠানে যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে তোপ দাগেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শংকর।

জয়শংকর বলেন, ‘পাকিস্তানের সঙ্গে সম্পর্ক রেখে যুক্তরাষ্ট্রের কোনো লাভ হচ্ছে না। আমার মনে হয়, বিষয়টি নিয়ে মার্কিন যুক্তরাষ্ট্রের ভেবে দেখার সময় হয়েছে। আপনারা বলছেন, এফ-১৬ যুদ্ধবিমান সন্ত্রাসবিরোধী লড়াইয়ে ব্যবহার করবে পাকিস্তান। আপনারা কাকে নির্বোধ ভাবছেন! সবাই জানে এই বিমান কার বিরুদ্ধে ব্যবহার হবে। কোনো মার্কিন নীতিনির্ধারকের সঙ্গে কথা হলে আমি বলব, ভেবে দেখুন আপনারা কী করছেন।’

আফগানিস্তান ও মধ্য এশিয়ায় কিছুটা নিয়ন্ত্রণ রাখতে ইসলামাবাদকে প্রয়োজন ওয়াশিংটনের। তাছাড়া, রাশিয়া থেকে ভারতের তেল আমদানির পালটা চাপ তৈরির একটা চেষ্টাও বলে মনে করছে ভারত।

গত সেপ্টেম্বর মাসে পাকিস্তানের প্রধান যুদ্ধবিমান এফ-১৬ কে ঢেলে সাজানোর জন্য ৪৫ কোটি ডলারের প্যাকেজ ঘোষণা করে যুক্তরাষ্ট্র। ১৯৮১ সালে আমেরিকার থেকে এই যুদ্ধবিমান কিনেছিল পাকিস্তান।



 

Show all comments
  • Mihir Mahajan ২৮ সেপ্টেম্বর, ২০২২, ৮:৪৫ এএম says : 0
    আমেরিকার মত বন্ধু যার আছে, তার শত্রুর অভাব নেই।
    Total Reply(0) Reply
  • Montaz Ali ২৮ সেপ্টেম্বর, ২০২২, ৭:৪১ এএম says : 0
    India is a headache country in the region there are two faces government they Just don't like any of their neighbors countries become stable for economicly or defensebly. Current government in India are racist to many minorities cominity in India. Many politicians are india uneucated. luck of education are very basic in indian government.
    Total Reply(1) Reply
    • iqbal ২৮ সেপ্টেম্বর, ২০২২, ২:১০ পিএম says : 0

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাকিস্তান-ভারত-যুক্তরাষ্ট্র
আরও পড়ুন