Inqilab Logo

সোমবার ২৮ নভেম্বর ২০২২, ১৩ অগ্রহায়ণ ১৪২৯, ০৩ জামাদিউল আউয়াল ১৪৪৪ হিজরী
শিরোনাম

বগুড়ায় অনুমোদনহীন সার কারখানা সীলগালা ও জরিমানা

বগুড়া ব্যুরো | প্রকাশের সময় : ২৭ সেপ্টেম্বর, ২০২২, ৫:২৮ পিএম

বগুড়ার কাহালু উপজেলায় অনুমোদনহীন একটি সার কারখানায় অভিযান চালিয়ে সাড়ে ৪ লাখ টাকা জরিমানা ও প্রতিষ্ঠানটি সিলগালা করে বন্ধ করে দিয়েছে ভ্রাম্যমান আদালত ।
মঙ্গলবার বেলা ১২টা থেকে বিকেল ৩টা পর্যন্ত কাহালু উপজেলার নিশ্চিন্তপুর বৌ-বাজার এলাকায় ওই সার কারখানায় অভিযান পালিত হয়।
ভ্রাম্যমান আদালত সূত্রে জানা যায়, আনিকা এগ্রো ইন্ডাস্ট্রিজ নামে ওই কারখানা কর্তৃপক্ষ দীর্ঘদিন যাবত অনুমোদনহীন ভাবে চার ধরনের জিঙ্ক সালফেট সার উৎপাদন করে আসছে। ঝিনাইদহ সদর উপজেলার বাসিন্দা জাকির হোসেন নামে এক ব্যক্তি এই প্রতিষ্ঠানটি পরিচালনা করেন। প্রতিষ্ঠানের নাম আনিকা হলেও তিনি অন্য আরেকটি প্রতিষ্ঠানের লাইসেন্সে আইন বহির্ভুত কারখানা পরিচালনা করেন। এ ছাড়া জাকির নিজেদের কোম্পানির নামে কোনো সার উৎপাদন করে না। আনিকা এগ্রো ইন্ডাস্ট্রিজ নিজে কোনো সার বাজারজাত করেনা। তারা মূলত বিভিন্ন প্রতিষ্ঠানের সাথে চুক্তিবদ্ধ হয়ে গোপনে নিম্নমানের ও নকল সার সরবরাহ করে। ওই প্রতিষ্ঠানের সারগুলো নিজের নামে প্যাকেটিং করে বাজারজাত করে। অভিযানের সময় ভ্রাম্যমাণ আদালত, ২৫ কেজির ১ হাজার ৬২০ বস্তা ও ৫০ কেজির ৪০০ বস্তা কাঁচামাল জব্দ করে। এসব কাঁচামালের মধ্যে ম্যাগনেশিয়াম, জিঙ্ক আশ ও এসিড রয়েছে। এছাড়াও এসিডের খালি কনটেইনার ৫০০ টি ও ৫০ কেজির ৮০ বস্তা তৈরি সার জব্দ করে।
ভ্রাম্যমান আদালতের বিচারক ও বগুড়া জেলা প্রশাসকের কার্যালয়ের এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট জান্নাতুল নাইম জানান, জাতীয় গোয়েন্দা সংস্থার (এনএসআই) এর গোয়েন্দা তথ্যের ভিত্তিতে মঙ্গলবার কাহালু উপজেলার নিশ্চিন্তপুর বৌ-বাজার এলাকায় আনিকা এগ্রো ইন্ডাস্ট্রিজ নামে কারখানা অভিযান চালিয়ে নকল সার মজুদের অভিযোগে সাড়ে ৪ লাখ টাকা জরিমানা নগদ আদায় করে তা সরকারি কোষাগারে জমা দেয়া হয়েছে এবং প্রতিষ্ঠানটিকে সিলগালা করা হয়েছে।
অভিযানে উপস্থিত ছিলেন এনএসআই এর বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা ও কাহালু উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা রাকিব হানাস, পুলিশ সদস্য ও এপিবিএন এর সদস্যরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জরিমানা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ