Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

ইবিতে বেড়েছে সাপের উপদ্রব আতঙ্কে শিক্ষার্থীরা

ইবি সংবাদদাতা | প্রকাশের সময় : ২৮ সেপ্টেম্বর, ২০২২, ১২:০১ এএম

ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) ক্যাম্পসের বিভিন্ন স্থানে লতাপাতায় ভরে গেছে। ফলে সৃষ্টি হচ্ছে ভয়ঙ্কর ঝোপঝাড়। বিশ্ববিদ্যালয়ের কর্তৃপক্ষের উদাসীনতায় ক্যাম্পাসজুড়ে এসব ঝোপঝাড়ে সাপ আতঙ্ক বিরাজ করছে বলে অভিযোগ সাধারণ শিক্ষার্থীদের। দীর্ঘদিন ধরে এ সমস্যার সমাধান না হওয়ায় ক্ষোভ প্রকাশ করেছে তারা।
সরেজমিনে দেখা গেছে, বিশ্ববিদ্যালয়ের সাদ্দাম হোসেন হল সংলগ্ন ক্রিকেট মাঠের উত্তর ও পশ্চিম পাশে ফুটবল মাঠের পূর্ব ও দক্ষিণ পাশে, বঙ্গবন্ধু হল সংলগ্ন পুকুর পাড়, জিয়া মোড়, বঙ্গবন্ধু ও শেখ হাসিনা হলের মধ্যবর্তী স্থান, পেয়ারাতলা, ইবি লেক, অনুষদ ভবনের পশ্চিম পাশসহ আবাসিক হলের আশপাশে জঙ্গলে রূপান্তরিত হয়েছে। এছাড়া মীর মশাররফ হোসেন ভবন ও মেডিকেলের মধ্যবর্তী রাস্তার আশপাশে গাছগুলোর ডালপালা বড় হয়ে যাওয়ায় বাস চলাচল দুর্বিষহ হয়ে পড়েছে। এসময় আশপাশে থাকা গাছের ডালে ক্ষতিগ্রস্ত হয়ে পড়ছে বাসগুলো।
এদিকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্মদিন উপলক্ষে ক্যাম্পাসের ক্রিকেট মাঠে ‘গ্রিন আর্কিটেক্ট এন্ড গ্রিন চাইল্ড টুর্নামেন্ট’ ও সাদ্দাম হোসেন শাখা ছাত্রলীগের আয়োজনে ‘ফুটবল টুর্নামেন্ট’ অনুষ্ঠিত হচ্ছে। এছাড়া ক্যাম্পাসের গুরুত্বপূর্ণ দুইটি খেলার মাঠে নিয়মিত খেলতে দেখা যায় খেলাপ্রেমী শিক্ষার্থীদের। মাঠের আশেপাশে পর্যাপ্ত ঝোপঝাড় থাকায় বল আনতে গেলে প্রায়ই দেখা মেলে ভয়ংকর বিষধর সাপ। একটু অসতর্ক হলেই সাপের দংশনে ঘটতে পারে মৃত্যুর মত ঘটনাও।
সাদ্দাম হোসেন হলের আবাসিক শিক্ষার্থী তুহিন বাবু বলেন, ক্যাম্পাসের প্রতিটি আবাসিক হল ও একাডেমিক ভবনের আশেপাশে ময়লা আবর্জনার স্ত‚প, ঝোপঝাড় হয়ে গেছে। কিছুদিন আগেও সেসব জায়গায় নানান প্রজাতির ফুলের গাছ শোভা পেত। পরিকল্পিত বনায়ন অভাবে ক্যাম্পাসের অনেক জায়গা ঝোপঝাড়ে পরিণত হয়েছে। এর ফলে সাপ ও মশার উপদ্রব বাড়ছে। প্রশাসনের উচিত ঝোপঝাড় সরিয়ে পরিকল্পিত বনায়ন করা।
এস্টেট অফিসের উপ-রেজিস্ট্রার মোয়াজ্জেম হোসেন বলেন, ক্যাম্পাসে ঝোপঝাড় পরিষ্কার করতে শুরু করেছি। পর্যাপ্ত লোকবল ও যন্ত্রের অভাবে বিষয়টি দীর্ঘায়িত হচ্ছে। ইতোমধ্যে দুইটা মেশিন আনা হয়েছে। আশা করি আগামি সপ্তাহের মধ্যে কাজ সম্পন্ন হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ