Inqilab Logo

শনিবার ০৩ ডিসেম্বর ২০২২, ১৮ অগ্রহায়ণ ১৪২৯, ০৮ জামাদিউল আউয়াল ১৪৪৪ হিজরী

রাশিয়ায় যোগদানের পক্ষে ইউক্রেনের অধিকৃত অঞ্চলের বিপুল ভোট

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৮ সেপ্টেম্বর, ২০২২, ৮:৪১ এএম | আপডেট : ১২:০৩ পিএম, ২৮ সেপ্টেম্বর, ২০২২

ইউক্রেনের যেসব অঞ্চল রাশিয়া দখল করেছে, সেগুলোতে অনুষ্ঠিত গণভোটের ফলাফল ঘোষণা করে রুশ কর্মকর্তারা বলেছেন, এসব এলাকার লোকজন রাশিয়ার সাথে অন্তর্ভুক্তির ব্যাপারে বিপুলভাবে ভোট দিয়েছে। তবে ইউক্রেন ও তার মিত্ররা এই 'গণভোটকে' অবৈধ ও ভুতুরে হিসেবে অভিহিত করেছে।


দনেটস্ক, লুহানস্ক, জাপোরিঝিয়া ও খেরসন- এই চারটি এলাকায় গণভোটের আয়োজন করেন রুশ কর্মকর্তারা। এই চারটি এলাকা ইউক্রেনের মোট আয়তনের প্রায় ১৫ ভাগ।

লুহানস্ক কর্তৃপক্ষ জানায়, রাশিয়ায় যোগদানের পক্ষে এখানকার লোকজনের ৯৮.৪ ভাগ ভোট দিয়েছে। জাপোরিঝিয়ায় এই হার ৯৩.১, খেরাসনে প্রায় ৮৭ ভাগ। আর দনেটস্কে তা ৯৯.২ ভাগ। চারটি এলাকার সকল ব্যালট গণনা করা হয়েছে বলে জানানো হয়েছে।


এই ফলাফলের প্রেক্ষাপটে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এখন এসব এলাকায় ইউক্রেনের যেকোনো ধরনের হামলাকে খোদ রাশিয়ার ওপর হামলা হিসেবে অভিহিত করতে পারেন। তিনি গত সপ্তাহে বলেছেন, তিনি রাশিয়ার 'নিজস্ব ভূখণ্ড' রক্ষার জন্য পরমাণু অস্ত্রও ব্যবহার করতে পারেন।

ইউক্রেন বার বারই এসব ভূখণ্ড দখল করার রুশ প্রয়াসের বিরোধিতা করে আসছে। সূত্র : আল জাজিরা



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইউক্রেন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ