Inqilab Logo

রোববার ২৭ নভেম্বর ২০২২, ১২ অগ্রহায়ণ ১৪২৯, ০২ জামাদিউল আউয়াল ১৪৪৪ হিজরী
শিরোনাম

যুক্তরাষ্ট্র বিশ্ব ইন্টারনেট নিরাপত্তায় বৃহত্তম হুমকি: চীন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ সেপ্টেম্বর, ২০২২, ৫:৫৭ পিএম

আজ (বুধবার) নিয়মিত এক সংবাদ সম্মেলনে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ওয়াং ওয়েন বিন নর্থওয়েস্টার্ন পলিটেকনিকাল ইউনিভার্সিটির ওপর এনএসএ-এর সাইবার হামলা নিয়ে গণমাধ্যমের প্রশ্নের জবাব দিয়েছেন।

এসময় তিনি যুক্তরাষ্ট্রের ৮০টিরও বেশি দেশের টেলিকম অপারেটর নিয়ন্ত্রণ এবং বিশ্বব্যাপী টেলিকম সেবা গ্রহণকারীদের উপর নির্বিচারে নজরদারি চালানোর বিষয়েও মন্তব্য করেছেন। ওয়াং ওয়েন বিন বলেন, চলতি মাসে চীন তৃতীয় বারের মতো নর্থওয়েস্টার্ন পলিটেকনিকাল ইউনিভার্সিটির ওপর এনএসএ-এর সাইবার হামলা নিয়ে তদন্ত প্রতিবেদন প্রকাশ করেছে। মার্কিন নিরাপত্তা সংস্থা কর্তৃক চীনের ওপর বড় মাত্রায় সাইবার হামলা চালানোর প্রমাণ প্রকাশ করেছে।

তিনি বলেন, সম্প্রতি চীন বিভিন্ন চ্যানেলের মাধ্যমে যুক্তরাষ্ট্রের কাছে বিদ্বেষপূর্ণ সাইবার আক্রমণের ব্যাখ্যা দাবি করেছে। এমন অবৈধ আচরণ বন্ধ করারও তাগিদ দিয়েছে। তবে, এ পর্যন্ত যুক্তরাষ্ট্র চুপ রয়েছে। যুক্তরাষ্ট্র উচ্চস্বরে তথাকথিত "চীনা হ্যাকার" সম্পর্কে মিথ্যা প্রচার করে, তবে চীনা সংস্থার প্রকাশিত প্রমাণকে না দেখার ভান করে।

চীনা মুখপাত্র বলেন, দীর্ঘসময় ধরে যুক্তরাষ্ট্র ইন্টারনেটে পরম সুবিধা ব্যবহার করে রাজনৈতিক,সামরিক, কূটনৈতিক ও ব্যবসায়িক স্বার্থ অর্জনের জন্য বিশ্বব্যাপী নির্বিচারে নজরদারি ও তথ্য চুরি করে আসছে। যুক্তরাষ্ট্র বিশ্বে সাইবার জগতের বৃহত্তম হুমকি। এটি বার বার প্রমাণিত হয়েছে।

তিনি বলেন, সব দেশকে ঐক্যবদ্ধ থেকে সাইবার সার্বভৌমত্ব লঙ্ঘন ও আধিপত্যবাদ প্রতিরোধের আহ্বান জানায় চীন এবং একসাথে নিরাপদ, শান্তিপূর্ণ, উন্মুক্ত ও সহযোগিতামূলক সাইবার স্পেস গড়ে তুলবে বেইজিং। সূত্র: সিআরআই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চীন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ