Inqilab Logo

ঢাকা শুক্রবার, ২২ জানুয়ারি ২০২১, ০৮ মাঘ ১৪২৭, ০৮ জামাদিউস সানী ১৪৪২ হিজরী

জলবায়ু পরিবর্তনে কৃষি উৎপাদনে বিরূপ প্রভাব পড়েছে : কৃষিমন্ত্রী

| প্রকাশের সময় : ৯ ডিসেম্বর, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : জলবায়ু পরিবর্তনজনিত কারণে বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশের কৃষি উৎপাদনেও বিরূপ প্রভাব পড়েছে বলে জানিয়েছেন কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী। তবে কৃষিতে সৃষ্ট সমস্যা নিরসনে সরকার সচেষ্ট বলেও জানান তিনি। গতকাল বৃহস্পতিবার জাতীয় সংসদে প্রশ্নোত্তর পর্বে লক্ষ্মীপুর-৪ আসনের এমপি মো. আব্দুল্লাহর প্রশ্নের জবাবে মন্ত্রী এসব কথা বলেন।
মতিয়া চৌধুরী বলেন, জলবায়ু পরিবর্তনের কারণে কৃষি ক্ষেত্রের প্রভাব মোকাবেলায় রামগতি ও কমলনগর উপজেলায় লবণাক্ততাসহিঞ্চু ধানের চাষ, জলাবদ্ধতাসহিঞ্চু ধানের চাষ, খরাসহিঞ্চু ফসল ও ধানের চাষ, বিষমুক্ত সবজি ও সমন্বিত বালাই ব্যবস্থাপনা (আইপিএম) পদ্ধতিতে ধান চাষ এবং সেচের পানি কম লাগে এমন ফসলের চাষ এবং জৈব সারের ব্যবহার কার্যক্রম গ্রহণ করা হয়েছে।
রাজশাহী-৩ আসনের এমপি মো. অয়েন উদ্দিনের অপর এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, বর্তমান সরকার দেশের কৃষকদের সুযোগ-সুবিধা বৃদ্ধিসহ আধুনিক চাষাবাদ করার লক্ষ্যে বিভিন্ন কার্যক্রম গ্রহণ করেছে। এর মধ্যে রয়েছে: সারের ক্রয় মূল্য কমানোর ফলে সুষম সার ব্যবহার নিশ্চিতকরণ। বোরো মৌসুমে সেচ কাজে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহে অগ্রাধিকার, উচ্চ ফলনশীল ও মানসম্পন্ন বীজের সরবরাহ বৃদ্ধি। সাশ্রয়ী মূল্যে বিদ্যুৎ দ্বারা সেচ প্রদানে স্মার্ট কার্ড প্রচলন। বর্তমান ইউরিয়া, টিএসপি, এমওপি ও ডিএপি সারের বাজার মূল্য কেজি প্রতি যথাক্রমে ১২ টাকা, ২২ টাকা, ১৫ টাকা এবং ২৫ টাকা নির্ধারণ।
কৃষিমন্ত্রী জানান, বর্তমান সরকার কৃষকদের আধুনিক পদ্ধতি ও প্রযুক্তির মাধ্যমে সেচ সুবিধা প্রদান করে অধিক ফসল উৎপাদনের জন্য বিভিন্ন ব্যবস্থা প্রদানের মাধ্যমে বাংলাদেশ কৃষি উন্নয়নমূলক কাজ বাস্তবায়নের আওতায় ২০০৯-১০ হতে ৪৫টি প্রকল্প ও ১৬৪টি কর্মসূচির সেচ উন্নয়নমূলক কাজ বাস্তবায়ন করছে এবং তা অব্যাহত আছে।
ঝালকাঠি-১ আসনের এমপি আলহাজ বজলুল হক হারুন এক প্রশ্নের জবাবে কৃষি মন্ত্রী বলেন, চাষী পর্যায়ে উন্নতমানের ডাল, তেল, ও পেঁয়াজ উৎপাদন সংরক্ষণ ও বিতরণ প্রকল্প (২য় পর্যায়ে) গ্রহণ করা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ