Inqilab Logo

মঙ্গলবার ০৬ ডিসেম্বর ২০২২, ২১ অগ্রহায়ণ ১৪২৯, ১১ জামাদিউল আউয়াল ১৪৪৪ হিজরী

হারিকেন ‘ইয়ানে’ ভাসছে ফ্লোরিডা, বিদ্যুৎহীন ১৩ লাখ মানুষ, ২০ জন নিখোঁজ

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৯ সেপ্টেম্বর, ২০২২, ৯:৩৫ এএম

শক্তিশালী হারিকেন ‘ইয়ান’ যুক্তরাষ্ট্রের ফ্লোরিডায় আঘাত হেনেছে। স্থানীয় সময় বুধবার বিকেলে ঘণ্টায় সর্বোচ্চ ২৪০ কিলোমিটার (১৫০ মাইল) গতিতে স্থলভাগে আছড়ে পড়ে ঝড়টি। এতে জলমগ্ন হয়ে পড়েছে মার্কিন অঙ্গরাজ্যটির অনেক এলাকা। বিদ্যুৎহীন লাখো মানুষ।
পানির তোড়ে ভেসে গেছে বাড়ি-গাড়ি। অনেক এলাকা এখন পানির নিচে। ঝড়ে অভিবাসী বহনকারী একটি নৌকা ফ্লোরিডা উপকূলে ডুবে গেছে। এতে বহু মানুষ নিখোঁজ রয়েছেন।
মার্কিন যুক্তরাষ্ট্রের একজন সরকারি কর্মকর্তা বলেছেন, হারিকেন ইয়ানের আঘাতে নৌকাডুবিতে ২০ জন নিখোঁজ রয়েছেন। ইউএস বর্ডার পেট্রোল এবং কোস্ট গার্ড নিখোঁজ অভিবাসীদের সন্ধান করছে।
ঝড়ের কারণে যুক্তরাষ্ট্রের ভিতরে ও বাইরের ২ হাজার ১৪০ টিরও বেশি ফ্লাইট বাতিল করা হয়েছে। ফ্লোরিডার প্রায় ১৩ লাখ মানুষ বিদ্যুৎবিহীন অবস্থায় রয়েছে।
দক্ষিণ-পশ্চিম ফ্লোরিডার মার্কো দ্বীপের পুলিশ জানিয়েছে, ঝড়ের কারণে শহরের কিছু অংশে প্রায় ২.৫ ফুট পানিতে ডুবে গেছে।
ফ্লোরিডার গভর্নর রন ডিসান্টিস বলেন, প্রাণঘাতী ঘূর্ণিঝড় ইয়ানের প্রভাবে উপকূলের কিছু এলাকা ১২ ফুট পর্যন্ত জলোচ্ছ্বাসে প্লাবিত হয়েছে। সারাসোটাসহ কয়েকটি কাউন্টির লোকজনের অন্য কোথাও যাওয়া নিরাপদ হবে না বলে সতর্ক করেছেন।
আবহাওয়ার পূর্বাভাসে ব্যাপক বজ্রবৃষ্টি ও সম্ভাব্য টর্নেডোর বিষয়ে সতর্ক করা হয়েছে। ঘূর্ণিঝড়টি মূল ভূখণ্ডের দিকে আরও এগোলে মধ্য ফ্লোরিডায় দুই ফুট পর্যন্ত বৃষ্টিপাত হতে পারে বলে ধারণা করা হচ্ছে।
ফ্লোরিডার নেপলসের বাসিন্দা লরেন জানান, বুধবার ঝড়টি আঘাত হানার পর বাড়ির গ্যারেজ পানির নিচে চলে যায়। ধীরে ধীরে তা বেড়ে প্রথম তলায় উঠে যায়। আমাদের গাড়ি রাস্তায় ভাসছে।
জাতীয় আবহাওয়া পরিষেবার পরিচালক কেন গ্রাহাম বলেন, ‘এটি এমন একটি ঝড় যা নিয়ে আমরা আগামী বহু বছর কথা বলব। এটি একটি ঐতিহাসিক ঘটনা।’
এর একদিন আগে কিউবায় আঘাত হানে ইয়ান। এর কারণে দেশটিতে ভূমিধস ও বন্যা দেখা দেয়। উপড়ে যায় গাছপালা ও বিদ্যুতের খুঁটি। পুরো কিউবা বিদ্যুৎহীন হয়ে পড়ে। সূত্র: রয়টার্স ও সিএনএন



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ