Inqilab Logo

রোববার ২৭ নভেম্বর ২০২২, ১২ অগ্রহায়ণ ১৪২৯, ০২ জামাদিউল আউয়াল ১৪৪৪ হিজরী
শিরোনাম

চীনে ইউরোপীয় বিনিয়োগ কমছে

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৯ সেপ্টেম্বর, ২০২২, ১১:৩৭ এএম

চীনের বিদেশি বিনিয়োগের পরিসংখ্যানে দেখা গেছে, দেশটিতে সরাসরি বিদেশি বিনিয়োগের পরিমাণ ধীরে ধীরে সামগ্রিকভাবে বাড়ছে। তবে দেশটি বিদেশি বিনিয়োগ হিসাবে যা ধরে নেয়, তার বেশিরভাগ অংশই শুল্ক কমানোর ফলস্বরূপ হংকং থেকে আসে।
দ্য স্ট্রেইট টাইমসের প্রতিবেদনে বলা হয়, নিউইয়র্কভিত্তিক গবেষণা সংস্থা রোডিয়ামের একটি নতুন বিশ্লেষণ দেখায গেছে, চীনে নতুন কারখানা ও অন্যান্য স্থাপনায় ইউরোপীয় ইউনিয়ন এবং ব্রিটেনের সহায়ক কোম্পানিগুলোর তথাকথিত বিনিয়োগ কমে গেছে।
রোডিয়াম বলছে, গত বছরের প্রথমার্ধে বিনিয়োগ ৪৮০ কোটি ডলার থেকে এ বছরের প্রথমার্ধে ২০০ কোটি ডলার কমে গেছে। জার্মানির ভক্সওয়াগেনের মতো মুষ্টিমেয় কিছু কোম্পানি এখনও চীনের বিদেশি বিনিয়োগের হাল ধরে আছে।
চীনে ইউরোপিয়ান চেম্বার অব কমার্স বুধবার আরেক প্রতিবেদনে বলছে, বিদেশ থেকে নির্বাহী কর্মকর্তা ও অন্যান্য কর্মকর্তাদের চীনে আনার ক্ষেত্রে জটিলতার কারণে তারা হতাশ। চীন করোনাভাইরাসের সংক্রমণ মোকাবিলায় আন্তর্জাতিক ভ্রমণের ওপর কঠোরতা আরোপ করে রেখেছে।
চীনের অর্থনীতি এক বছর আগের তুলনায় এবারের দ্বিতীয় প্রান্তিকে মাত্র শূন্য দশকি ৪ শতাংশ বৃদ্ধি পেয়েছে। এর ফলে চীনের বাজারে বিদেশিরা বিনিয়োগের আগ্রহ হারাচ্ছে।
ইউরোপিয়ান চেম্বার অব কমার্সের প্রেসিডেন্ট জোয়ের্গ ওয়াটকে বলেছেন, মহামারী শুরু হওয়ার পর থেকে কোনো নতুন ইউরোপীয় কোম্পানি চীনের বাজারে প্রবেশ করেনি। বড় ইউরোপীয় কোম্পানিগুলো ছাড়া সবাই আগ্রহ হারাচ্ছে।
“এমনকি বিনিয়োগের আগ্রহ হারানো কোম্পানিগুলো চীনের পরিস্থিতি বিবেচনাও করতে চায় না। ওই কোম্পানিগুলো দক্ষিণ-পূর্ব এশিয়া, ভারত ও বিশ্বের অন্যান্য অংশের প্রতি ঝুঁকছে।”



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ