Inqilab Logo

শনিবার ০৩ ডিসেম্বর ২০২২, ১৮ অগ্রহায়ণ ১৪২৯, ০৮ জামাদিউল আউয়াল ১৪৪৪ হিজরী

ইসলামী জীবনাদর্শের আলোকে জীবন গঠন করতে হবে মুফতী সৈয়দ ফয়জুল করীম

জাতীয় সীরাতুন্নাবী (সা.) সম্মেলন কাল-------

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৯ সেপ্টেম্বর, ২০২২, ৮:৫২ পিএম

ইসলামী আন্দোলন বাংলাদেশের সিনিয়র নায়েবে আমীর মুফতী সৈয়দ মুহাম্মদ ফয়জুল করীম বলেছেন, ইসলামী জীবনাদর্শের আলোকে নিজ জীবন, পরিবার, সমাজ ও রাষ্ট্র গঠন করতে হবে। ইসলাম থেকে দূরে থাকার কারণে রাজধানীর ইডেন কলেজের মেয়েদের যে চরিত্র ফুটে উঠেছে তা বলা বাহুল্য। এ অবস্থার অবসান করতে ব্যর্থ হলে সমাজ ও রাষ্ট্রের সামাজিক বন্ধন ভেঙ্গে চৌচির হয়ে যাবে। তিনি বলেন, যে রাজনীতির কারণে নিজ চরিত্র ধ্বংস হয়, সমাজ ও রাষ্ট্র ধ্বংস হয়, তা কারো কাম্য হতে পারে না। তিনি বলেন, ইসলামের লাগাম গলায় লাগাতে হবে। অর্থ্যাৎ ইসলাম অনুযায়ী জীবন গঠন করতে হবে। নৈতিক চরিত্রে চরিত্রবান হতে হবে। চরিত্র না থাকলে একটি মানুষের কিছুই বাকি থাকে না।

বুধবার রাতে রাজধানীর কদমতলী থানার রায়েরবাগ বাসস্ট্যান্ডে জনতাবাগ ক্বিরায়াতুল কোরআন কওমি মাদরাসা আয়োজিত ইসলামী সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। এতে বিশেষ অতিথি ছিলেন মাগুরা ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মুফতী ওসমান গণী মুছাপুরী, মাওলানা ক্বারী মাসউদুর রহমান চাঁদপুরী, মাওলানা আব্দুল আলী কারিমী। অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, মাওলানা আহমদ আবদুল কাইয়ূম, মুফতী মোস্তফা কামাল, শায়কুল হাদীস মুফতী বাকিবিল্লাহ, মাওলানা নূরুজ্জামানসহ স্থানীয় ওলামায়ে কেরাম ও বরেণ্য ব্যক্তিবর্গ।

মুফতী ফয়জুল করীম বলেন, দেশের সামগ্রিক অবস্থা অত্যন্ত ভয়াবহ। ইসলামকে কলুষিত করার জন্য বিভিন্ন অপশক্তি কাজ করছে। বিশেষ করে কওমি মাদরাসার বিরুদ্ধে সিন্ডিকেটভিত্তিক অপপ্রচার চলছে। সেই ধারাবাহিকতায় একটি টিভি চ্যানেল কওমি মাদরাসার বিরুদ্ধে অপপ্রচারে লিপ্ত রয়েছে। তিনি বলেন, কতিপয় ব্যক্তিরাও ওয়াজের মাঠে হিফজ সম্পন্নকারী ছোট মাদরাসার ছাত্রদের বিরুদ্ধে অপপ্রচার চালাচ্ছে। তারা কৌশলে কোরআন পড়া, হাফেজ হওয়া এবং কোরআন তিলাওয়াতের বিরুদ্ধে অপপ্রচার করছে। তারা বুঝাতে চাচ্ছে কোরআন না বুঝে পড়লে কিংবা মুখস্ত করলে কোন ফায়দা নেই। যা সরাসির হাদীসের বিরুদ্ধে বক্তব্য। তিনি এসব অপপ্রচার থেকে সকলকে ফিরে আসার আহ্বান জানান। কোরআন না বুঝে পড়লেও নেকি, অর্থ বুঝে পড়লে বেশি নেকি। কাজেই এভাবে কোরআন বিমুখতা করে তাদের লাভ কী? তবে আলেম হওয়ার জন্য উদ্ধুদ্ধ করতে পারতো, যাতে অর্থ বুঝতে পারে। কিন্তু তিলাওয়াতে লাভ নেই, মানে কী?

জাতীয় সীরাতুন্নাবী (সা.) সম্মেলন কাল ঃ এদিকে, ইসলামী আন্দোলন বাংলাদেশ ঢাকা মহানগর উত্তরের উদ্যোগে আগামী কাল শুক্রবার বেলা ২টায় রাজধানীর কাকরাইলস্থ ইনস্টিটিউশন অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স মিলনায়তনে জাতীয় সীরাতুন্নাবী (সা.) সম্মেলন উপলক্ষে আলোচনা ও সংবর্ধনা অনুষ্ঠিত হবে। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন দলের আমীর হযরত মাওলানা মুফতি সৈয়দ মুহাম্মাদ রেজাউল করীম (পীর সাহেব চরমোনাই)। সভাপতিত্ব করবেন প্রিন্সিপাল হাফেজ মাওলানা শেখ ফজলে বারী মাসউদ।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ