Inqilab Logo

রোববার ২৭ নভেম্বর ২০২২, ১২ অগ্রহায়ণ ১৪২৯, ০২ জামাদিউল আউয়াল ১৪৪৪ হিজরী
শিরোনাম

চীনের শেনজেনে লকডাউনের বিরুদ্ধে বিরল প্রতিবাদ

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৩০ সেপ্টেম্বর, ২০২২, ১০:৫৯ এএম

চীনের দক্ষিণে প্রযুক্তির শহর শেনজেনে মাত্র কয়েকজনের কোভিড সংক্রমণের পর লকডাউন ঘোষণা করায় প্রতিবাদ জানিয়েছেন সেখানকার কয়েকডজন মানুষ।

এক কোটি ৮০ লাখ মানুষের মেগাসিটিতে গত মঙ্গলবার মাত্র ১০ জনের শরীরে কোভিড সংক্রমণের খবর আসে। এরপরই সেখানকার কর্মকর্তারা তিন জেলার বাসিন্দাদের বাড়িতে থাকার নির্দেশ দেয়, কারণ চীন এখনও শূন্য কোভিড নীতিতেই পড়ে আছে।

আগামী মাসে বেইজিংয়ে একটি গুরুত্বপূর্ণ রাজনৈতিক সভার আগে কোভিডের প্রাদুর্ভাব দ্রুত মোকাবিলা করার চাপ রয়েছে কর্মকর্তাদের ওপর।
ডন জানিয়েছে, সোমবার চীনে টুইটারের মতো প্ল্যাটফর্ম ওয়েইবো এবং ইনস্টাগ্রামে প্রচারিত ভিডিওগুলোতে কয়েক ডজন মানুষকে ‘কোভিড লকডাউন প্রত্যাহার করুন’ বলে বিক্ষোভ করে। বিক্ষোভকারীদের পাশাপাশি সেখানে পুলিশের সারিও দেখা যায়।

এক ভিডিওতে এক নারী চিৎকারে বলছিলেন, ‘পুলিশ জনসাধারণকে মারছে’। শায়েই এলাকায় তাদের বিক্ষোভ করতে দেখা যায়।
কোভিড সংক্রমণ মোকাবিলায় সোমবার রাত ১০টা থেকে শায়েই সাবওয়ে পরবর্তী নোটিশ না দেওয়া পর্যন্ত বন্ধ ঘোষণা করা হয়েছে। শেনজেনের ফুতিয়ান, লুহু, লংগ্যাংসহ ১৪টি উচ্চ ঝুঁকিপূর্ণ এলাকায় মঙ্গলবার থেকে লকডাউন জারি করা হয়েছে। বাসিন্দাদের তাদের বাড়িতে থাকতে বাধ্য করা হচ্ছে।

আশেপাশেরঅন্য ১৫টি এলাকাকে সংক্রমণের মাত্রা বিবেচনায় মাঝারি ঝুঁকিপূর্ণ হিসাবে চিহ্নিত করা হয়েছে। বাসিন্দাদের কেবল তাদের বাড়ির আঙ্গিনার মধ্যে চলাফেরা করতে নির্দেশ দেওয়া হয়েছে। ২৪ ঘণ্টার মধ্যে কোভিড নেগেটিভ সনদ থাকা সাপেক্ষে বাসিন্দাদের কেবল সরকারি পরিবহনে ভ্রমণ, রেস্তোরাঁ ও হাসপাতালে প্রবেশের অনুমতি দেওয়া হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চীন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ